php glass

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সিলেটে বাসদের বিক্ষোভ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাসদের বিক্ষোভ মিছিল

walton

সিলেট: গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদ ও ৭ জুলাই হরতালের সমর্থনে বিক্ষোভ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ।

সোমবার (১ জুলাই) ল ৫টায় বিক্ষোভ নগরের আম্বরখানা দলীয় কার্যালয় থেকে মিছিল বের করা হয়। মিছিলটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদিক্ষণ শেষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সমাবেশে মিলিত হয়।
 
সমাবেশে বক্তারা বলেন, সরকার অযৌক্তিকভাবে গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। যা সম্পূর্ণ গণবিরোধী। গ্যাসের মূল্যবৃদ্ধির ফলে সাধারণ জনগণের জীবনে বিপর্যয় নেমে আসবে।
 
গ্যাসের মূল্য না কমালে ৭ জুলাই দেশব্যাপী সকাল ৬-২টা পর্যন্ত হরতাল সফল করার জন্য সবার প্রতি আহ্বান জানান।
 
বাসদ জেলা সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে ও বাসদ জেলা সদস্য প্রণব জ্যোতি পালের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাসদ নেতা জুবায়ের আহমদ চৌধুরী সুমন, পাপ্পু চন্দ, মামুন বেপারি, সঞ্জয় শর্মা, আব্দুর রঊফ, তানিম আহমদ, শুভ্রত চৌধুরী প্রমুখ।
 
এদিকে একই দাবিতে বিকেল ৪টায় বাসদ (মার্কসবাদী) সিলেট নগরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। সমাবেশে নেতারা বলেন, গ্যাসের মূল্যবৃদ্ধি সম্পূর্ণ অযৌক্তিক। সাধারণ মানুষকে গ্যাসের মূল্যবৃদ্ধির মাশুল গুনতে হয়। গত ১০ বছরে ছয়বার গ্যাসের দাম বাড়ানো হয়েছে। এই সিদ্ধান্তের ফলে দেশের প্রতিটি জিনিসের মূল্য, পরিবহন খরচ, বাড়ি ভাড়া বাড়বে।
 
মূল্যবৃদ্ধির কারণ হিসেবে গ্যাসের উৎপাদন, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি, সঞ্চালন ও বিতরণ ব্যয় এবং দেশের আর্থ-সামাজিক অবস্থার কথা বলা হয়েছে তা সম্পূর্ণ ভুল। বরং প্রাকৃতিক গ্যাস উত্তোলন, সঞ্চালন ও বিতরণকারী কোম্পানিগুলোর কোনোটাই লোকসান গুনছে না, তাদের কাছে মোট প্রায় ২২ হাজার কোটি টাকা রয়েছে, যা এই খাতের উন্নয়নে কাজে লাগানো হচ্ছে না।
 
বক্তারা আরো বলেন, ঘোষিত নতুন মূল্যহার অনুযায়ী, সব ধরনের গ্যাসের দাম প্রতি ঘনমিটারে গড়ে ২ টাকা ৪২ পয়সা বা ৩২ দশমিক ৮ শতাংশ বাড়ানো হয়েছে। গৃহস্থালি খাতে এক ও দুই চুলার মাসিক বিল বাড়ানো হয়েছে যথাক্রমে ২৩ ও ২২ শতাংশ। এক চুলার মাসিক বিল ৭৫০ টাকার পরিবর্তে ৯২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আর দুই চুলার জন্য এটি ৮০০ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯৭৫ টাকায়। সিএনজির দামও সাড়ে ৭ শতাংশ বাড়িয়ে এ শ্রেণীর গ্যাসের দাম প্রতি ঘনমিটার ৪৩ টাকা নির্ধারণ করা হয়েছে। আগে প্রতি ঘনমিটার সিএনজির দাম ছিল ৪০ টাকা।
 
বক্তারা এই অযৌক্তিক সিদ্ধান্তের প্রতিবাদে আগামী ৭ জুলাই রোববার বাম গণতান্ত্রিক জোটের আহ্বানে অর্ধবেলা হরতাল সফল ও দেশের সর্বস্তরের জনগণকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।
 
বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন বাসদ (মার্কসবাদী) জেলার আহ্বায়ক কমরেড উজ্জ্বল রায়। সুশান্ত সিনহার পরিচালনায় পথসভায় বক্তব্য রাখেন সংগঠনের জেলার সদস্য অ্যাডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব, মোখলেছুর রহমান, রুবাইয়াৎ আহমদ, সঞ্জয় কান্ত দাশ প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জুলাই ০১, ২০১৯
এনইউ/এএ

কুষ্টিয়া জেনারেল হাসপাতালে দুদকের অভিযান
সোনারগাঁয়ে পরিবহনে চাঁদাবাজির অভিযোগে আটক ২
জনপ্রশাসন পদক পেলো কক্সবাজার জেলা প্রশাসন
‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৯’র শুটিং বন্ধ
পেকুয়ায় গৃহবধূর রহস্যজনক মৃত্যু


বুধবার থেকে নদীপথে অনির্দিষ্টকালের কর্মবিরতি
মাধবপুরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
শ্রীলঙ্কা সফরের জন্য দলে ফিরলেন শফিউল 
কুড়িগ্রামে ফের বাড়ছে ধরলার পানি
গাছের ডালে বিশাল আকৃতির অজগর