php glass

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিএনপির কর্মসূচি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নয়াপল্টন দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী

walton

ঢাকা: গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিএনপির উদ্যোগে মঙ্গলবার (২ জুলাই) দেশব্যাপী জেলা সদর ও মহানগরগুলোতে প্রতিবাদ কর্মসূচি পালিত হবে। এছাড়া একই দাবিতে ওইদিন ঢাকা মহানগরের থানায় থানায় প্রতিবাদ কর্মসূচি পালন করবে দলটি।

সোমবার (১ জুলাই) বিকেলে নয়াপল্টন দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন।

রিজভী বলেন, বর্তমান মিডনাইট সরকার আবারো গ্যাসের মূল্যবৃদ্ধি করেছে। আওয়ামী লীগের ১০ বছরে গ্যাসের মূল্য বাড়িয়েছে ছয়বার। এরআগেও ১৯৯৬-২০০১ সরকারের আমলে আওয়ামী লীগ সরকার গ্যাসের দাম বাড়িয়েছে দু’বার। এক চুলা ১৫০ টাকা ও দুই চুলা ২০০ টাকার গ্যাস এখন ৯২৫ টাকা ও ৯৭৫ টাকা করা হয়েছে। 

তিনি বলেন, গ্যাসের দাম বাড়লে বিদ্যুতের দাম বাড়বে। বাড়বে কলকারখানার উৎপাদন খরচ। গ্যাসের দাম বাড়ানোয় অবশ্যই জনজীবনে বিরূপ প্রভাব পড়বে। যারা সীমিত আয়ের লোক তাদের ওপর এর প্রভাব পড়বে বেশি। গ্যাসের দাম বাড়ানোর কারণে সব ধরনের শিল্পপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত ও বিনিয়োগ বাধাগ্রস্ত হবে। ব্যবসা করার খরচ বেড়ে যাবে। ফলে শিল্পপ্রতিষ্ঠানের ওপর চাপ বাড়বে। মূল্যস্ফীতিও বাড়বে।

রিজভী বলেন, গ্যাসের দাম বাড়ানোর কারণে দেশের গার্মেন্টস খাত মারাত্মক চাপে পড়বে, পরিবহনের ভাড়া বাড়বে, জীবনযাত্রার ব্যয় বেড়ে যাবে, নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ সব ধরনের পণ্যের দাম বাড়বে। এমনিতেই নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম ও গাড়ি ভাড়া, বাড়িভাড়া আকাশছোঁয়া, তার ওপর আবার গ্যাসের মূল্যবৃদ্ধি মানুষের জীবনকে আরও দুর্বিষহ অবস্থার মধ্যে ফেলে দেবে।
 
তিনি বলেন, গ্যাস উন্নয়ন তহবিলে কয়েক হাজার কোটি টাকা জমা আছে। রাষ্ট্রীয় সব গ্যাস কোম্পানি লাভজনক অবস্থায় থাকার পরও গ্যাসের দাম বৃদ্ধি দুর্নীতিকে আরও পাকাপোক্ত করবে। সাধারণ মানুষের জীবনে আরও দুর্ভোগ নেমে আসবে। এ সিদ্ধান্ত সম্পূর্ণ গণবিরোধী ও গরিব মারার সিদ্ধান্ত। আমি দলের পক্ষ থেকে গ্যাসের অযৌক্তিক মূল্য বৃদ্ধির তীব্র নিন্দা জানাচ্ছি এবং অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

বাংলদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, জুলাই ০১, ২০১৯
এমএইচ/এএ

তারাশঙ্করের জন্ম, উত্তম কুমারের প্রয়াণ
মগবাজারে বিস্ফোরণে দুই সাংবাদিক দগ্ধসহ আহত ৪
সমিতির টাকা আত্মসাৎ, সমবায় কর্মকর্তার নামে দুদকের মামলা
রেনু হত্যা: মূলহোতা হৃদয় আটক
ইয়াবা উদ্ধারের ঘটনায় টিএসআই বাবলু রিমান্ডে


আগুনে পুড়ে মা-মেয়ের মৃত্যু
কুষ্টিয়া জেনারেল হাসপাতালে দুদকের অভিযান
সোনারগাঁয়ে পরিবহনে চাঁদাবাজির অভিযোগে আটক ২
জনপ্রশাসন পদক পেলো কক্সবাজার জেলা প্রশাসন
‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৯’র শুটিং বন্ধ