লুটেরা শ্রেণীর বিরুদ্ধে সুদৃঢ় ঐক্য গড়ে তুলতে হবে: মেনন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন রাশেদ খান মেনন। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: মানুষের অর্থনৈতিক মুক্তির জন্য লুটেরা ধনিক শ্রেণীর বিরুদ্ধে গরিব ও মধ্যবিত্তদের সুদৃঢ় ঐক্য গড়ে তোলার আহ্বান জানিয়েছেন ওয়ার্কাস পার্টির সভাপতি সংসদ সদস্য রাশেদ খান মেনন।

php glass

সোমবার (৬ মে) বিকেলে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগর আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

দার্শনিক, অর্থনীতিবিদ এবং সমাজবিপ্লবী কার্ল মার্কসের ২০১তম জন্মবার্ষিকী এবং মহান মে দিবস উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

রাশেদ খান মেনন বলেন, বাংলাদেশের সংবিধানের মূলনীতির মধ্যে অন্যাতম হচ্ছে গণতন্ত্র ও সমাজতন্ত্র। সংবিধান অনুযায়ী গণতন্ত্র ও সমাজতন্ত্রের পথ ধরেই এগিয়ে যেতে হবে। এছাড়া বাংলাদেশে মানুষে মানুষে এতো প্রকট বৈষম্য দূর করা সম্ভব নয়।

তিনি আরও বলেন, নয়া উদার অর্থনীতির ধারা বাংলাদেশকে গভীর সংকটে ফেলে দেবে। নয়া উদার অর্থনীতির ফলে লুটেরা ধনিক শ্রেণী তৈরি হচ্ছে। যাদের মধ্যে দেশপ্রেম বলতে কিছু নেই। তারা দেশের সম্পাদ বিদেশে পাচার করে। এই লুটেরা ধনিক শ্রেণীর বিরুদ্ধে দেশের গরিব-মধ্যবিত্তদের সুদৃঢ় ঐক্য গড়ে তুলতে হবে। এই ঐক্যে শ্রমিক শ্রেণীকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। আর সেই ঐক্যে কৃষক শ্রেণী যুক্ত হলে দেশের অবস্থা পাল্টে যাবে।

ওয়াকার্স পার্টির সভাপতি বলেন, কেবল মাত্র সমাজতন্ত্রের সংকট নয়, বিশ্ব পুঁজিবাদ ও সাম্রাজ্যবাদের সংকট বুঝতে হলে মার্কসের কাছ থেকে দীক্ষা নিতে হবে। বর্তমান নয়া উদারনৈতিক অর্থনীতির ধারায় মানুষে মানুষে যে বৈষম্য সৃষ্টি হয়েছে তা বুঝতে হলে মার্কসের কাছে আমাদের ফিরে যেতে হবে। তার দীক্ষায় অর্থনীতিকে ঢেলে সাজাতে হবে।  

সভায় সভাপতিত্ব করেন ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি আবুল হোসাইন। মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কিশোর রায়ের পরিচালনায় সভায় আরও আলোচনা করেন পার্টির পলিট ব্যুরো সদস্য বিমল বিশ্বাস, শিক্ষাবিদ ড. সুশান্ত দাস, মহানগর নেতা শাহানা ফেরদৌসি লাকী প্রমুখ।   

সভায় বিপ্লবী কবিতা আবৃত্তি করেন মোস্তফা আলমগীর রতন।

বাংলাদেশের সময়: ২২৪০ ঘণ্টা, মে ০৬, ২০১৯
আরকেআর/এইচএ/

ওয়েঙ্গার ফুটবলে ফিরবেন তবে কোচ হয়ে নয়
রাজধানীতে ৫ হাজার ইয়াবাসহ বিক্রেতা আটক
নরেন্দ্র মোদীকে বলিউড তারকাদের অভিনন্দন
মাতামুহুরী সেতুতে একলেনে চলছে যানবাহন, যানজটে ভোগান্তি
থ্রোবল খেলতে বাংলাদেশ দল ভারতে 


পাকা আমের কাঁচা আঁটি!
তিস্তাসহ সব সমস্যার সমাধান হবে: কাদের
রাজনৈতিক কারণে জামিন পাচ্ছেন না খালেদা
অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন আরও ১৭ অভিযোগ
ঈদযাত্রা নির্বিঘ্নে প্রস্তুত কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুট