ঢাকা, শনিবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

রাজনীতি

পূর্ব প্রস্তুতি থাকায় ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি হয়নি: আমু

শফিকুল ইসলাম খোকন, উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৪ ঘণ্টা, মে ৬, ২০১৯
পূর্ব প্রস্তুতি থাকায় ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি হয়নি: আমু পথসভায় বক্তব্য রাখছেন আমির হোসেন আমু/ছবি: বাংলানিউজ

দক্ষিণ চরদুয়ানী (পাথরঘাটা) থেকে ফিরে: অগ্রিম প্রস্তুতি থাকায় গত কয়েক বছর ধরে বন্যা বা প্রাকৃতিক দুর্যোগে তেমন কোনো ক্ষয়ক্ষতি হচ্ছে না উল্লেখ করে আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য আমির হোসেন আমু বলেছেন, তেমনি পূর্ব প্রস্তুতি থাকায় ঘূর্ণিঝড় ফণীর আঘাতেও ক্ষয়ক্ষয়তি কম হয়েছে।

ঘূর্ণিঝড় ফণী’র আঘাতে ক্ষতিগ্রস্ত এলাকা উপকূলীয় উপজেলা পাথরঘাটার চরদুয়ানী ইউনিয়নের দক্ষিণ চরদুয়ানী গ্রাম পরিদর্শন শেষে সোমবার (৬ মে) দুপুরে দক্ষিণ চরদুয়ানী বান্ধাঘাটা এলাকায় পথসভায় তিনি এসব কথা বলেন।

সরকারের সমালোচকদের উদ্দেশ্য করে আমু বলেন, ১৯৯১ সালে যারা ক্ষমতায় ছিলেন তখন একটা জলোচ্ছ্বাস ও ঘূর্ণিঝড় হয়েছিল।

একমাত্র চট্টগ্রামে বহুলোক মারা গিয়েছিল। সেই লোকদের দাফন দেওয়ার মতো ব্যবস্থাও ছিল না। তখন পত্রিকায় ছাপা হয়েছিল- শিয়াল-কুকুরে মরদেহ ছিড়ে খাচ্ছে, সমুদ্রে মরদেহ ভাসিয়ে দেওয়া হচ্ছে। এমনই ছিল তৎকালীন সরকারের অব্যবস্থাপনা। তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া সেসময় সংসদে বলেছিলেন, যতো লোক মারা যাওয়ার কথা ছিল ততো লোক মারা যায়নি। এ হলো সেই দলের অবস্থা। উনি মনে করেছিলেন, আরও বেশি মানুষ মারা যাবে। উনাদের মুখে এসব মানায় না।

পথসভায় স্থানীয় বাসিন্দাদের দাবির মুখে আমির হোসেন আমু বলেন, এখন আপনারা আশ্রয় কেন্দ্র চান কেন? আপনাদের এমপি এতো দিন কি করেছে। তারা আশ্রয় কেন্দ্র দেয়নি কেন?

৬৫ দিনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবির মুখে আমু বলেন, এটি একটি আইন। আইন সবার জন্য সমান। আপনাদের দাবিটি সরকারের কাছে উপস্থাপন করবো।

পাথরঘাটা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বাহা উদ্দিন নাছিম, কেন্দ্রীয় কমিটির তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আবজাল হোসেন, বরগুনা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, বরগুনা-২ আসনের এমপি শওকত হাসানুর রহমান রিমন এবং ৩১৩ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নাদিরা সুলতানা, জেলা প্রশাসক কবির মাহমুদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হুমায়ুন কবির প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, মে ০৬, ২০১৯
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa