php glass

তারেক রহমানের নির্দেশে দলীয় সিদ্ধান্তে সংসদে: হারুন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শপথগ্রহণ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন এমপি হারুন

walton

ঢাকা: তারেক রহমানের নির্দেশে, তার সঙ্গে কথা বলে দলীয় সিদ্ধান্তে সংসদে এসেছি। দেশে গণতন্ত্র নেই। কথা বলার সুযোগ নেই। তাই কথা বলতে সংসদে এসেছি।

সোমবার (২৯ এপ্রিল) বিকেলে শপথগ্রহণ শেষে সংসদ ভবনের বাইরে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত বিএনপির সংসদ সদস্য মো. হারুন অর রশীদ সাংবাদিকদের একথা বলেন।

তিনি বলেন, খালেদা জিয়াসহ দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে যে মামলার জট রয়েছে, সবকিছুর বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে যাওয়া হবে। আপনারা জানেন, ২৯ এপ্রিল একাদশ সংসদের সদস্য হিসেবে শপথ নেওয়ার শেষ দিন। আমাদের দল এই বিতর্কিত নির্বাচন মেনে নেয়নি। এ নির্বাচন নিয়ে অনেক কথা আছে, বিতর্ক আছে। তবু ভোটারদের চাপ আছে। আমরা দলীয় সিদ্ধান্তের অপেক্ষায় ছিলাম। 

‘শেষ পর্যন্ত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে কথা বলে আমরা সংসদে আসার সিদ্ধান্ত নিয়েছি। আমরা সংসদেও পুনঃনির্বাচনের দাবি জানাবো।’

হারুন উর রশিদ বলেন, বাংলাদেশের মানুষ অধীর আগ্রহে অপেক্ষায় ছিল। একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আপনারাতো জানেন, দোশবাসীও জানে, ২৯ তারিখ মধ্যরাতের নির্বাচনের মধ্যদিয়ে এই সংসদ গঠিত হয়েছে।
‘এই সংসদ নিয়ে ব্যাপক বিতর্ক রয়েছে। জনগণের প্রতিনিধির মাধ্যমে এই সংসদ গঠিত হয়নি। যে কারণে আমরা নির্ধারিত সময়ে শপথ অনুষ্ঠানে অংশ নিতে পারিনি। জাতীয় ঐক্যফ্রন্ট, বাংলাদেশ জাতীয়তাবাদী দল ও ২০ দলীয় জোট এই নির্বাচনকে প্রত্যাখ্যান করেছে। যার ফলশ্রুতিতে আমরা দলীয় সিদ্ধান্তের অপেক্ষায় ছিলাম, আমরা শপথগ্রহণ করবো কিনা?

তিনি বলেন, যে কারণে আজ দলীয় সিদ্ধান্ত নিয়ে এবং আমাদের পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে জাতীয় সংসদে যোগ দিয়েছি। জাতীয় সংসদে যোগদানের মূল লক্ষ্য বাংলাদেশে আজ সুশাসন নেই, গণতান্ত্রিক শাসন নেই, আইনের শাসন নেই, বাংলাদেশে প্রকৃত জনপ্রতিনিধির শাসন নেই। সে কারণে এই কথাগুলো জনগণের সামনে তুলে ধরার জন্য আমরা জাতীয় সংসদে প্রবেশ করেছি। 

বিএনপির এই সংসদ সদস্য বলেন, আপনারা জানেন বাংলাদেশের অবিসংবাদিত নেত্রী, যিনি অতীতে তিনবারের প্রধানমন্ত্রী এবং যিনি বাংলাদেশে গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য আপসহীন সংগ্রাম করেছেন। আজ তার বয়স ৭৪ বছর। নিম্ন আদালতে একটি ফরমায়েশি রায়ে তাকে সাজা দেওয়া হয়েছে। যে সাজার মাধ্যমে সরকারের হস্তক্ষেপের কারণে আরও অন্যায় মিথ্যা মামলা দেওয়া হয়েছে। সরকারের বাধার কারণে তিনি জামিন পাচ্ছেন না।

এর আগে, সোমবার বিকেলে জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নির্বাচিত বিএনপির চার সংসদ সদস্যকে শপথবাক্য পাঠ করান।

এদিন শপথ নিলেন বগুড়া-৪ আসন থেকে নির্বাচিত মোশারফ হোসেন  চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে মো. হারুন অর রশীদ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে আবদুস সাত্তার ভূঁইয়া।

এর আগে শপথ নিয়েছেন ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান জাহিদ ও গণফোরামের মোকাব্বির খান এবং সুলতান মোহাম্মদ মনসুর।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৯/আপডেট: ১৯৪০ ঘণ্টা
আরএম/এএ

শাহআলীতে ফেনসিডিলসহ আটক
৩০০ ছুঁই ছুঁই, নতুন পেঁয়াজেও প্রভাব পড়ছে না দামে
বিশ্বের বুকে বাংলাদেশ এখন রোল মডেল: প্রতিমন্ত্রী পলক
হবিগঞ্জে এক বছরে প্রাথমিকে শিক্ষার্থী কমেছে ৭ সহস্রাধিক
ইরাকের সরকারবিরোধী বিক্ষোভে দেড় মাসে নিহত ৩২০  


ভান্ডারিয়ায় ইয়াবাসহ দুই মাদকবিক্রেতা আটক
মনের তৃষ্ণা বাড়িয়ে দিলেন লোকশিল্পীরা
স্বেচ্ছাসেবক লীগে শীর্ষ পদে আলোচনায় যারা
রাবিতে শিক্ষকদের দ্বন্দ্বের বলি হচ্ছেন শিক্ষার্থীরা
ভেনিসে ৫০ বছরের ইতিহাসে সর্বোচ্চ বন্যা, জরুরি অবস্থা