কৃষিতে বরাদ্দ বৃদ্ধিসহ ৯ দফা বাস্তবায়নের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ কৃষক ও ক্ষেতমজুর সংগ্রাম পরিষদ আয়োজিত বিক্ষোভ সমাবেশ | ছবি: শাকিল আহমেদ

walton

ঢাকা: ‘বর্তমান ভোটারবিহীন সরকার এতই বোবা ও কানা, তারা কৃষকদের কান্না শোনে না। এরা যেমন রাতে ভোট চুরি করে মানুষের ভোটের অধিকার হরণ করেছে, তেমনি কৃষকের অধিকারও কেড়ে নিয়েছে।’

বুধবার (১০ এপ্রিল) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ কৃষক ও ক্ষেতমজুর সংগ্রাম পরিষদ আয়োজিত বিক্ষোভ সমাবেশে একথা বলেন বক্তারা। 

জাতীয় বাজেটে কৃষিতে বরাদ্দ বৃদ্ধি, ফসলের লাভজনক দাম নিশ্চিত করা ও স্বল্পমূল্যে গ্রামীণ রেশনিং ব্যবস্থা চালুসহ ৯ দফা দাবি বাস্তবায়নের দাবিতে সমাবেশ শেষে অর্থমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয় সংগঠনটি। 

সমাবেশে বাংলাদেশ কৃষক ও ক্ষেতমজুর সংগ্রাম পরিষদের সভাপতি সাইদুল হক বলেন, এ সরকারের কানে পানি ঢোকে না। এরা জনগণের টাকা লুটেপুটে খাচ্ছে। কৃষিখাতের যেটুকু বরাদ্দ আছে সেটা লুটপাট করে খায় সরকারি দলের লোকজন। কৃষকলীগ নাম দিয়ে তাদের লোকজন লুটপাট করে। সরকারি দলের লোকজন ভুয়া কৃষক সেজে ধান চাল বিক্রি করে সরকারের কাছে। লুটপাটের যে সাম্রাজ্য তৈরি করা হয়েছে, এ সাম্রাজ্য ভাঙতে হবে। কৃষিতে ভর্তুকি বৃদ্ধির পাশাপাশি সামাজিক নিরাপত্তা খাতে বাজেট বাড়াতে হবে। 

৯ দফা দাবি বাস্তবায়নের জন্য ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে আগামী ২৯ এপ্রিল বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেন কৃষক সংগ্রাম পরিষদের সভাপতি কমরেড সাজ্জাদ জহির চন্দন।

বাংলাদেশ বিপ্লবী কৃষক সমিতির সাধারণ সম্পাদক কমরেড আব্দুস সাত্তার নলেন, বিপুল টাকা ব্যয় করে ক্যান্টনমেন্ট করা হয়, কিন্তু আমাদের ছেলেরা শিক্ষা পায় না। লড়াই করে কৃষকদের অধিকার প্রতিষ্ঠা করতে হবে। কারণ এ অবৈধ সরকারের কাছ থেকে আন্দোলন ছাড়া দাবি আদায় করা সম্ভব হবে না। 

বাংলাদেশ কৃষক সমিতির সভাপতি এস এ সবুর বলেন, ৯ দফা দাবি আদায় করতে হলে গ্রামেগঞ্জে সকলকে সংঘবদ্ধ করতে হবে। এ দেশের কৃষি অর্থনীতির মূল নদী ও কৃষি জমি। উন্নয়নের নামে কৃষি জমি নষ্ট করা হচ্ছে, এ কৃষি জমি রক্ষা করতে হবে। 

সমাবেশে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাংলাদেশ বিপ্লবী কৃষক সমিতির সভাপতি আনসার আলী দুলাল,  বাংলাদেশ ক্ষেত মজুর সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন প্রমুখ। 

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৯
টিএম/এমজেএফ

Nagad
সিলেটে ৫ চিকিৎসকসহ আরও ৮০ জন করোনায় আক্রান্ত
বিচ্ছেদের পর আবার বিয়ে, অতঃপর খুন
জামালপুর-শেরপুর উন্নয়ন প্রকল্পে আরও ১৩৩ কোটি টাকা বরাদ্দ
মনগড়া করোনার রিপোর্টেই কোটি টাকা আদায় রিজেন্টের
ফেসবুকে মাদকসহ নিষিদ্ধ পণ্য বিক্রির অভিযোগে আটক ৩ 


‘মোদীকে ক্ষমা চাইতে হবে’ দাবিতে সরব কংগ্রেস
বিচার করে দুর্নীতিবাজদের মেরে ফেলতে বললেন ড. সৈয়দ আনোয়ার
বুধবার ফুলকোর্ট সভা ডেকেছেন প্রধান বিচারপতি
কণ্ঠশৈলীর জন্য অমর হয়ে থাকবেন এন্ড্রু কিশোর: রুনা লায়লা
এন্ড্রু কিশোরের মৃত্যুতে শোকে মুহ্যমান রাজশাহী