‘ব্যর্থ’ কাদেরকে অব্যাহতি দিলেন এরশাদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হুসেইন মুহম্মদ এরশাদ ও জিএম কাদের (ফাইল ফটো)

walton

ঢাকা: জাতীয় পার্টির কো-চেয়ারম্যান পদ থেকে গোলাম মোহাম্মদ কাদেরকে (জিএম কাদের) অব্যাহতি দিয়েছেন দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

php glass

শুক্রবার (২২ মার্চ) রাতে হুসেইন মুহম্মদ এরশাদ স্বাক্ষরিত এক সাংগঠনিক আদেশে এ অব্যাহতির খবর জানানা হয়েছে। 

সাংগঠনিক নির্দেশে এরশাদ বলেছেন, ইতোপূর্বে আমি জিএম কাদেরকে পার্টির ভবিষ্যৎ উত্তরাধিকারী ঘোষণা করেছিলাম এবং আমার অবর্তমানে পার্টির সব সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা দিয়েছিলাম। কিন্তু তিনি তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। শুধু দায়িত্ব পালনে ব্যর্থই হননি তিনি দলের মাঝে বিভেদ সৃষ্টি করেছেন। একই সঙ্গে তিনি দায়িত্বে আসার পর থেকে পার্টি আরও ঝিমিয়ে পড়ছে।

আদেশে আরও বলা হয়, পার্টির অধিকাংশ সিনিয়র নেতারা জিএম কাদেরের নেতৃত্বকে মেনে নিতে অপারগতা প্রকাশ করেছেন। তাই আমি আগের আদেশ পরিবর্তন করে জিএম কাদেরকে পার্টির কো-চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি দিচ্ছি। তিনি পার্টির প্রেসিডিয়াম সদস্য থাকবেন। তবে সংসদের বিরোধী দলের উপনেতা থাকবেন কি-না তা দলের পার্লামেন্টারি পার্টি সিদ্ধান্ত নেবে।

পার্টির গঠনতন্ত্রের ২০/১-ক ধারা মোতাবেক এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ওই সাংগঠনিক নির্দেশে উল্লেখ করেন হুসেইন মুহম্মদ এরশাদ।

চলতি বছরের ২০ জানুয়ারি চিকিৎসার জন্য সিঙ্গাপুর যাওয়ার আগে এরশাদ জানিয়েছিলেন, তার অনুপস্থিতিতে ভাই জিএম কাদের দলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

৪ ফেব্রুয়ারি দেশে ফেরেন এরশাদ। ২০ মার্চ তার ৮৯তম জন্মবার্ষিকীর অনুষ্ঠান পালন করা হয়। সেখানে জিএম কাদেরও উপস্থিত ছিলেন। এরপর শুক্রবার রাতে জিএম কাদেরকে নিয়ে এ সিদ্ধান্তের কথা জানালেন এরশাদ।

বাংলাদেশ সময়: ০১২৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৯
এসই/ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন: জাতীয় পার্টি
ময়মনসিংহে প্রাইভেটকার চোরসহ আটক ৯
নবাবগঞ্জে ইছামতি নদী থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার
রাজস্থানকে হারিয়ে শীর্ষে দিল্লি
ভৈরবে নবজাতকের মরদেহ উদ্ধার
 নির্মাতা সত্যজিৎ রায়ের প্রয়াণ


নওয়াপাড়ায় ট্রেন-ট্রাকের সংঘর্ষে আহত ২০
সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে নেমেছে চীন 
ব্রুনেই সুলতানের নৈশভোজে শেখ হাসিনা
সুন্দরগঞ্জে ইজিবাইকের ধাক্কায় শিশুর মৃত্যু
শ্রীলঙ্কার হামলা তদন্তে ইন্টারপোলের বিশেষ দল