ঢাকা-১৭

মাঠে ফারুক ও পার্থ, সিঙ্গাপুরে এরশাদ

ইসমাইল হোসেন ও ইলিয়াস সরকার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা-১৭ আসনের সড়কে নির্বাচনী আমেজ

walton

ঢাকা: রাজধানীর অভিজাত এলাকা হিসেবে পরিচিত গুলশান-বনানী নিয়ে গঠিত ঢাকা-১৭ আসন। এ আসনে গত দুই নির্বাচনে বড় দু’টি দলের প্রতীকে কোনো সংসদ সদস্য ছিলেন না। কিন্তু এবার আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টির নিজস্ব প্রতীকে তিনজন প্রার্থী নির্বাচন করছেন।

এর বাইরে রয়েছেন সাবেক মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা। যিনি সিংহ প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রতীক পাওয়ার পর প্রার্থী হিসেবে গণসংযোগে রয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আকবর হোসেন পাঠান (চিত্রনায়ক ফারুক)। স্বল্প পরিসরে নেমেছেন ধানের শীষের প্রার্থী বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ।

আর চিকিৎসার জন্য সিঙ্গাপুরে অবস্থান করছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তবে তার পক্ষে নির্বাচন সমন্বয়কারী এস এম ফয়সল চিশতী লাঙল প্রতীকে গণসংযোগ করছেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ নম্বর ওয়ার্ড এবং ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা নিয়ে গঠিত এ আসনের মোট ভোটার ৩ লাখ ১৩ হাজার ৯৯৮ জন।
 
সরেজমিনে দেখা গেছে, গুলশান-২, কালাচাঁদপুর, বনানী, কড়াইল বস্তিসহ এ আসনে নৌকা প্রতীকের প্রার্থী নায়ক ফারুক এবং এরশাদের পোস্টার বেশি। তবে গুলশান-২ এবং কিছু কিছু স্থানে ধানের শীষ প্রতীকের প্রার্থীর পোস্টারও চোখে পড়েছে।
আওয়ামী লীগের প্রার্থী আকবর হোসেন পাঠানের নির্বাচনী সভা আসনটিতে প্রগতিশীল গণতান্ত্রিক দলের আলী হায়দার বাঘ প্রতীক নিয়ে, বাসদের এস এম আহসান হাবীব মই প্রতীক নিয়ে, জাকের পার্টির কাজী রাশেদুল গোলাপ ফুল প্রতীক নিয়ে, ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমিনুল হক তালুকদার হাতপাখা নিয়ে, বিকল্পধারার এ কে এম সাইফুর রশিদ কুলা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বেশিরভাগ উচ্চবিত্ত মানুষের এ আসনে ভোটারদের কাছে সব বড় দলের সব প্রার্থীই পরিচিত। তবে নিম্নবিত্তদের কাছে প্রার্থীরা তেমন পরিচিত নন।

প্রতীক বরাদ্দের পর নায়ক ফারুক বিভিন্ন এলাকায় স্থানীয় আওয়ামী লীগ নেতাদের নিয়ে গণসংযোগে নেমে পড়েছেন। গণসংযোগকালে আকবর হোসেন পাঠান (চিত্রনায়ক ফারুক) বলেন, নেত্রী আমাকে ঢাকা-১৭ আসনে মনোনয়ন দিয়েছেন। এ আসনটা আমার না, শেখ হাসিনার। আমি শুধু তুলে আনবো।

বিরোধী প্রার্থী প্রসঙ্গে তিনি বলেন, অপজিশন ছাড়া ইলেকশন হয় নাকি? তবে আমি কাউকে ছোট করে দেখি না। প্রতিটি মানুষকে মনে করি শক্তিশালী। তবে আল্লাহপাক ও জনগণ আমার সাথে থাকলে কেউ আমার চাইতে শক্তিশালী হবে না, ইনশাআল্লাহ।
 
নায়ক ফারুক মহাখালী ওয়্যারলেস গেট, টিবি গেট, স্টাফ কোয়ার্টার, সাততলা বস্তি, রসুলবাগ, দক্ষিণপাড়া মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ও মহাখালী কাঁচাবাজারসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেছেন।
 
ফারুকের ব্যক্তিগত সহকারী শিপন বাংলানিউজকে বলেন, নির্ধারিত সূচি অনুযায়ী গণসংযোগ চালিয়ে যাচ্ছেন তারা। প্রচারণায় মানুষের ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে।
 
এ আসনে লাঙল প্রতীকের প্রার্থী জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ উন্নত চিকিৎসার জন্য ১০ ডিসেম্বর সিঙ্গাপুর যান।
 
ওইদিন এরশাদের ডেপুটি প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী জানান, রাত পৌনে ১১টায় এসকিউ ৪৪৭ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন জাপার চেয়ারম্যান। তার সফরসঙ্গী হিসেবে রয়েছেন জাপার প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু ও তার এপিএস মো. মঞ্জুরুল ইসলাম।
 
তবে তার অবর্তমানে গণসংযোগকালে ওই আসনের নির্বাচন সমন্বয়কারী এসএম ফয়শল চিশতী বলেন, নবম জাতীয় সংসদ নির্বাচনে উনি (এরশাদ) একলাখ ভোটের ব্যবধানে জয়ী হয়েছিলেন। তার চাইতেও এবার বেশি পরিমাণ ভোটে জয়যুক্ত হবেন।
 
শুক্রবার থেকে বনানী এলাকায় নির্বাচনী প্রচারণায় নেমেছেন আন্দালিব রহমান পার্থ। প্রচারণার বিষয়ে জানতে চাইলে পার্থ বলেন, এখন জনগণ পাশে থাকলে, ভোট দিতে পারলেই হলো।

নবম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির আ স ম হান্নান শাহকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি এরশাদ। আর দশম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) এর চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ।
 
বাংলাদেশ সময়: ০৭০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৮
এমআইএইচ/ইএস/এমজেএফ

Nagad
বাংলাদেশ ও ভারতের মধ্যে কোনো পার্থক্য নেই: তপু বর্মন
পাহাড় কাটার দায়ে ৮ লাখ টাকা জরিমানা
৩ মাস ২০ দিন পর আবুধাবিতে বিমানের ফ্লাইট
৪ সপ্তাহের মজুরি পেলেন খুলনার ৮ পাটকলের শ্রমিক
সুনামগঞ্জে বন্যার্তদের মধ্যে বিশুদ্ধ পানি বিতরণ


এই ঈদেও কোলাকুলি-হাত মেলানো বারণ
সিলেটে একসঙ্গে অক্সিজেন সাপোর্ট পাবেন ৫০০ রোগী
চাকরি স্থায়ীকরণসহ ৪ দফা দাবি সিএইচসিপিদের 
বিউবো প্রধান প্রকৌশলীকে গ্রাহকের ভোগান্তি নিরসনের আহ্বান
ভোক্তা স্বার্থ বিরোধী কর্মকাণ্ড: ১৫২ প্রতিষ্ঠানকে জরিমানা