php glass

‘সংবিধানে সংসদ ভেঙে দিয়ে নির্বাচন করার ব্যবস্থা আছে’

স্পেশাল করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে বৈঠকে ড. শাহদীন মালিক। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: সংবিধানে সংসদ ভেঙে দিয়ে নির্বাচন করার ব্যবস্থা আছে বলে জানিয়েছেন আইনজীবী ড. শাহদীন মালিক। 

তিনি বলেছেন, ‘সংবিধানে  সংসদ ভেঙে দিয়ে নির্বাচন করার ব্যবস্থা আছে, এ বিষয়ে স্পষ্ট করে সংবিধানে লেখা আছে। এটা একটা উদাহরণ দিলাম। এছাড়া আরো কী কী দাবির প্রেক্ষিতে উভয়পক্ষ একমত হয়ে নাগরিকদের ভোটের অধিকার এবং ভোটের ফলাফলের অধিকার নিশ্চিত করার জন্য সম্ভাব্য সমাধানগুলো বের করার চেষ্টা করছি।’

রোববার (০৪ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রাজধানীর মতিঝিলে বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমদের চেম্বারে ঐক্যফ্রন্টের বৈঠকে আগে সাংবাদিকদের শাহদীন মালিক এসব কথা বলেন। 

সন্ধ্যায় মতিঝিলে বৈঠকে বসেছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সদ্য গঠিত রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটি। 

এতে ব্যারিস্টার মওদুদ আহমদ ছাড়াও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা.  জাফরুল্লাহ চৌধুরী,  নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না,  ডা. জাহেদ উর রহমান, সুব্রত চৌধুরী,  সংবিধান বিশেষজ্ঞ ড.  শাহদীন মালিক,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ড. বোরহান উদ্দিন খান,  ড. আসিফ নজরুল, গণফোরাম নেতা মুকাব্বির খান,  ইত্তেফাকের সাংবাদিক সালেহ উদ্দিন প্রমুখ উপস্থিত রয়েছেন। 

বৈঠক শুরুর আগে ড. এক প্রশ্নের জবাবে ড. শাহদীন মালিক বলেন, সংসদ ভেঙে দেওয়ার কথা সংবিধানের অন্তত ১০ জায়গায় লেখা আছে। কাজেই এটা অস্বাভাবিক কিছু না। আমাদের দেশের ২/১ টা বাদ দিয়ে বেশিরভাগ নির্বাচনই সংসদ ভেঙে দিয়ে হয়েছে।
 
‘দুনিয়ার সব জায়গায় সাংবিধানিক প্রথা হলো- সংসদ ভেঙে দিয়ে নির্বাচন করা। সংসদ কেন ভেঙে দিতে হয় সেটাও সংবিধানের প্রায় ১০টি জায়গায় বলা আছে।’

আজকের বৈঠকের সিদ্ধান্ত সংলাপে উপস্থাপন করা হবে কি-না? এর জবাবে তিনি বলেন, আমি আইনজীবী হিসেবে এসেছি, সংবিধানে কী ব্যবস্থা আছে সে ব্যাপারে আলোকপাত করে সিদ্ধান্ত দেবো। তারপর রাজনীতিবিদরা কী করবেন সেটা তাদের ব্যাপার। 

কার দাওয়াতে বৈঠকে এসেছেন? এমন প্রশ্নের জবাবে এই আইনজীবী বলেন, আমি রাজনীতির সঙ্গে সম্পৃক্ত না, আইনের ব্যাপারে বর্তমান সরকার, অতীতের সরকার, মন্ত্রীরা বিভিন্ন সময় আইনের পরামর্শ নিয়ে থাকেন।
  
‘আমার দায়িত্ব আইনি সমাধান বাতলে দেওয়া, তারপর তারা কিভাবে বাস্তবায়ন করবেন সেটা রাজনীতিবিদদের মাথা ব্যাথা,’ যোগ করেন এই সংবিধান বিশেষজ্ঞ। 

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন,  সংসদ মুলতবি বা বিলুপ্ত বিষয়টি সংবিধানে লেখা নেই। সংবিধানে আছে সংসদ থাকবে অথবা সংসদ ভেঙে যাবে। 

আগামী সংলাপে আপনি উপস্থিত থাকবেন কি-না? জবাবে শাহদীন মালিক বলেন, এ ব্যাপারে কেউ আমাকে বলেননি। 

‘গত নির্বাচন তো সংসদ বহাল রেখেই হয়েছিল। সংসদ বহাল রেখে নির্বাচন করলে অসুবিধা অনেক বেশি হয়। তাতে লেভেল প্লেয়িং ফিল্ড তো হয় না। এটা তো কাউকে বলে বোঝাতে হবে না।’ 

তিনি বলেন, ‘একজন সংসদে থাকবে আর একজন সংসদের বাইরে তাহলে তো সমান নির্বাচন হবে না। এজন্য বিশ্বের সব জায়গায় সাংবিধানিক প্রথা হলো- সংসদ ভেঙে দিয়ে নির্বাচন করা। দুয়েকটা ব্যাতিক্রম আছে সেটাও বেআইনি না।’

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৮
এমএইচ/এমএ 

এমবাপ্পের জন্য ৪০০ মিলিয়ন ইউরো অফার করবে রিয়াল!
বিত্তবানরা দলকে পৈত্রিক সম্পত্তিতে পরিণত করেছেন: নাছির
ডোবা থেকে নবজাতকের মরদেহ টেনে তুললো কুকুর
বরিশালে চরে আটকে পড়া লঞ্চের যাত্রীদের উদ্ধার
খান পরিবারের ৪ জনের হাতে সেরা করদাতার সম্মাননা


নাইরোবি সামিটে স্বাস্থ্যমন্ত্রীর ৫ প্রতিশ্রুতি
ট্রাকচালক বেশে ইয়াবা পাচার, আটক ১
বাংলাদেশ থেকে কেউ বিচ্ছিন্নতাবাদী তৎপরতা চালাতে পারবে না
ভর্তি ফি বাড়ানোর প্রতিবাদে শাবিপ্রবিতে বিক্ষোভ
মোস্তাফিজকে হুমকি মানছে ভারত