php glass

‘ইভিএম ব্যবহারের তৎপরতা ভোট ডাকাতির পাঁয়তারা’

পলিটিক্যাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন জোনায়েদ সাকি

walton

ঢাকা: অধিকাংশ রাজনৈতিক দলের আপত্তি উপেক্ষা করে আগামী জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের তৎপরতাকে নির্বাচনে ডিজিটাল ভোট ডাকাতির পাঁয়তারা ও ষড়যন্ত্র হিসেবে আখ্যায়িত করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। 

শুক্রবার (২ নভেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে গণসংহতি আন্দোলনের উদ্যোগে আয়োজিত এক সমাবেশে এ আখ্যা দেন তিনি। 

জোনায়েদ সাকি বলেন, কেবল সরকারের প্রেসক্রিপশন অনুযায়ী ইভিএম ব্যবহারের এই তড়িঘড়ি উদ্যোগ প্রমাণ করে বর্তমান নির্বাচন কমিশন সরকারের কতোটা আজ্ঞাবাহী। পার্শ্ববর্তী দেশ ভারতসহ ইভিএম ব্যবহারকারী পৃথিবীর বহু দেশে এই পদ্ধতির ব্যবহার যেখানে প্রশ্নবিদ্ধ হয়ে উঠেছে, সেখানে বাংলাদেশে নির্বাচন ব্যবস্থা নিয়ে তুমুল অনাস্থার পরিবেশ থাকা সত্ত্বেও এই পরিবেশ দূর করার প্রয়োজনীয় পদক্ষেপে এক পা-ও অগ্রসর না হয়ে উল্টো ইভিএম ব্যবহার করার এই সিদ্ধান্ত স্পষ্টতই এক গভীর ষড়যন্ত্রের ইঙ্গিত দেয়। এই ষড়যন্ত্র জনগণ মেনে নেবে না। 

অবিলম্বে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত বাতিলের জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান জোনায়েদ সাকি।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী সাকির সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন দলের ভারপ্রাপ্ত নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল। সমাবেশে উপস্থিত ছিলেন দলের কেন্দ্রীয় রাজনৈতিক পরিষদের সদস্য তাসলিমা আখতার, সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, মনিরউদ্দীন পাপ্পু, আরিফুল ইসলাম, কেন্দ্রীয় সদস্য দিপক রায়, অ্যাডভোকেট জান্নাতুল মরিয়ম তানিয়া। সমাবেশ পরিচালনা করেন কেন্দ্রীয় সংগঠক সৈকত মল্লিক।

সমাবেশে বক্তারা বলেন, অগণতান্ত্রিক নিবন্ধন আইন এখন কেবল নতুন চিন্তা ও দল গঠনের বাধাই নয়, রাজনীতি নিয়ন্ত্রণেরও হাতিয়ার হয়ে উঠছে। ভিত্তিহীন অভিযোগে গণসংহতি আন্দোলনের নিবন্ধন প্রক্রিয়া আটকে দিয়েছে নির্বাচন কমিশন। 

তফসিল ঘোষণার আগে অবিলম্বে গণসংহতির নিবন্ধন দেওয়ার দাবি জানান নেতারা। একইসঙ্গে ‘অগণতান্ত্রিক নিবন্ধন আইন’ বাতিল ও আরপিওকে গণতান্ত্রিক করার উদ্যোগ নেওয়ার মাধ্যমে নির্বাচনের গণতান্ত্রিক পরিবেশ তৈরির দাবি জানান তারা। 

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৮
এইচএ/

রায় ঘোষণার আগে যা বললেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল
মোবারক হোসেন খান’র ছেলে রাজিতের সুরে গাইলেন ডলি
টিপুর দ্রুত ফাঁসি চান সাক্ষী ও শহীদ পরিবারের সদস্যরা
সু চির অধঃপতনে দুঃখ পেয়েছি: ড. মোমেন
কুষ্ঠরোগীদের সমাজ-চাকরিচ্যুতি নয়, চিকিৎসা করাতে হবে


বনানী থেকে চীনা নাগরিকের মরদেহ উদ্ধার
স্বর্ণ জয়ের পথটা সহজ ছিল না: আফিফ
চলে গেলেন রক্সিট তারকা মেরি ফ্রেড্রিকসন
সিআইইউতে ‘আউটকাম বেসড অ্যাডুকেশন’ শীর্ষক কর্মশালা
বিজয়ের মাসে দৃশ্যমান হলো পদ্মাসেতুর ২৭০০ মিটার