রাজনৈতিক দলের নিবন্ধন পদ্ধতি বাতিলের দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সভায় অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজনৈতিক দলের নিবন্ধন পদ্ধতি বাতিলের দাবি জানিয়েছে কয়েকটি রাজনৈতিক দল সমন্বয়ে গঠিত ‘রাজনৈতিক দলের নিবন্ধন পদ্ধতি বাতিলের দাবি পরিষদ’।

php glass

শনিবার (৭ জুলাই) দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত মতবিনিময় সভায় বক্তারা এ দাবি জানান।

বক্তরা বলেন, ৯০-বি ধারা অবলিম্বে বাতিলে করে আলোচনায় উল্লেখিত দেশ সমূহের মতো সহজ শর্তে অর্থাৎ কেন্দ্রীয় কমিটি, কেন্দ্রীয় অফিস এবং দলীয় গঠনতন্ত্রের ওপর ভিত্তি করে দলসমূহের নিবন্ধনের বিধান তথা আন্তর্জাতিক মানের আইন চালু করা হোক। নিবন্ধন ব্যবস্থা শুধুমাত্র নির্বাচনের প্রাক্কালে নয় বরং সারা বছর চালু রাখা হোক।

বাংলাদেশ গণমুক্তি পার্টির সাধারণ সম্পাদক আবদুল মোনেম বলেন, দেশের বড় বড় রাজনীতিক ও বুদ্ধিজীবীরা জনগণকে গণতন্ত্রের পাঠ দিতে গিয়ে যুক্তরাজ্যকে গণতন্ত্রের সুতিকাগার বলে অভিহিত করেন। সেই যুক্তরাজ্যে রেজি. অব পলিটিক্যাল পার্টি অ্যাক্ট-১৯৯৮ অনুসারে কেন্দ্রীয় কমিটি কেন্দ্রীয় অফিস ও দলীয় গঠনতন্ত্র থাকলে একটি রাজনৈতিক দল নিবন্ধনের যোগ্য হয়। ভারতে রিপ্রেজেন্টেশন অব পিপল অ্যাক্ট-১৯৫১ অনুসারে কেন্দ্রীয় কমিটি, কেন্দ্রীয় অফিস এবং গঠনতন্ত্র থাকলেই যেকোনো রাজনৈতিক দল নিবন্ধন পেতে পারে। যুক্তরাষ্ট্রে দ্যা পলিটিক্যাল পার্টিস রেজি. অ্যাক্ট অনুসারে কেন্দ্রীয় কমিটি, কেন্দ্রীয় অফিস, দলীয় গঠনতন্ত্র এবং ১০০ জন নিবন্ধিত ভোটার সদস্য থাকলে যেকোনো রাজনৈতিক দল নিবন্ধনের যোগ্যতা লাভ করে। গণতন্ত্রপন্থী অন্য সব রাষ্ট্রসমূহেও রাজনৈতিক দল নিবন্ধনে একই ধরনের আইন চালু আছে।  

আয়োজক সংগঠনের আহবায়ক অ্যাডভোকেট খন্দকার খুরশীদ আলমের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাংলাদেশ কংগ্রেসের চেয়ারম্যান অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, সাবেক সংসদ সদস্য তাসমিন রানা, বাংলাদেশ গণমুক্তি পার্টির সাধারণ সম্পাদক আবদুল মোনেম প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৮
এমএইচ/আরবি/

‘মেসিকে জাতীয় দলে নেওয়ার সময় এটা নয়’
ভালোবাসায় স্মরণ কবি আবু জাফর ওবায়দুল্লাহকে
রাজবাড়ীতে ২ সেবা প্রতিষ্ঠানকে জরিমানা
মাদারীপুরে ইসলামী মহাসম্মেলন অনুষ্ঠিত
সিআইইউতে ‘ব্যাংকারস হান্ট’


জবিতে ২ দিনব্যাপী সংগীত উৎসব শুরু বুধবার
জিডিপিতে শেয়ার বাজারের অবদান ৪০ শতাংশ হওয়া উচিৎ
ইবিতে র‍্যাগিং, ৫ শিক্ষার্থী বহিষ্কার 
জাবিতে জলসিঁড়ির নতুন কমিটি
জাল ভোট দিয়ে উল্টো কারচুপির অভিযোগ সেই প্রার্থীর