লন্ডনে তারেক-ফখরুল একমঞ্চে ইফতার করবেন রোববার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তারেক রহমান ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর

ঢাকা: লন্ডন সফররত বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রোববার (১০ জুন) ইফতার করবেন দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের সঙ্গে। 

লন্ডনের হাইস্ট্রিট নর্থ এর দি রয়্যাল রিজেন্সি হোটেলে যুক্তরাজ্য বিএনপি আয়োজিত ইফতার মাহফিলে তারা একসঙ্গে ইফতার করবেন বলে জানিয়েছে সূত্র। 

সূত্র মতে, যুক্তরাজ্য বিএনপির সভাপতি এমএ মালেক ও সাধারণ সম্পাদক কয়ছর এম আহমেদ মোবাইল ফোন বার্তায় নেতা-কর্মীদের এ ইফতারে অংশ নেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন।

ব্যাংককে চার দিন চিকিৎসা শেষে গত শুক্রবার (৮ জুন) লন্ডনে যান মির্জা ফখরুল। বিভিন্ন সংবাদমাধ্যম এরইমধ্যে তাদের দু’জনের বৈঠকের খবর দিলেও এ নিয়ে বিএনপির পক্ষ থেকে স্পষ্ট কিছু বলা হচ্ছে না।

রোববারের ইফতার আয়োজন সংশ্লিষ্ট নেতারা জানান, এই আয়োজনে অংশ নিতে যুক্তরাজ্যের বাইরে ইউরোপের বিভিন্ন দেশ থেকেও নেতা-কর্মীরা লন্ডনে সমবেত হচ্ছেন। ইফতার মাহফিলে দোয়া করা হবে কারাগারে ‘গুরুতর অসুস্থ’ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য।

দুর্নীতি মামলায় খালেদা কারাগারে বন্দি হওয়ার পর এবং তারেক রহমান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন হিসেবে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম তার সঙ্গে একত্রিত হলেন ফখরুল। বিভিন্ন সূত্রের খবর, দুই নেতার সাক্ষাতে দলের পুনর্গঠন, সাংগঠনিক কর্মকাণ্ড, নির্বাচন, খালেদা জিয়ার মুক্তি এবং আসন্ন আন্দোলন সংগ্রামের কর্মপন্থা নিয়ে আলোচনা হয়েছে।

সূত্রে জানা যায়, তারেক রহমান এরই মধ্যে বিএনপির বিভিন্ন শাখা কমিটি ও অঙ্গ সংগঠনগুলোর ব্যাপক পুনর্গঠন শুরু করেছেন। দীর্ঘদিন ধরে পুনর্গঠন ঝিমিয়ে পড়েছিলো। এ নিয়ে নেতাকর্মীদের মাঝে ক্ষোভও ছিলো। সম্প্রতি পুনর্গঠন প্রক্রিয়া শুরু হওয়ায় তৃণমূলে প্রাণ চাঞ্চল্য ও উদ্দীপনা দেখা দিয়েছে। ত্যাগী ও লড়াকু নেতাদের অগ্রভাগে রেখে আন্দোলনমুখী কমিটি দেওয়াকে প্রাধান্য দিচ্ছেন তারেক রহমান।

ফখরুল গত ৩ জুন সকালে ব্যাংককের উদ্দেশে ঢাকা ছাড়েন। সঙ্গে তার স্ত্রীও রয়েছেন। সেখানে চিকিৎসা শেষে লন্ডন যান বিএনপি মহাসচিব। তবে এ সফরের বিষয়ে গণমাধ্যমকে কিছু জানানো হয়নি বিএনপির তরফ থেকে।

মহাসচিব দেশের বাইরে থাকাকালে এই দায়িত্ব কে পালন করছেন জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বাংলানিউজকে বলেন, তিনি কারও কাছে দায়িত্ব দিয়ে যাননি।

আবার মহাসচিব দেশের বাইরে গেছেন কি-না তা-ই জানেন না বলে বাংলানিউজের কাছে দাবি করেন বিএনপির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, জুন ১০, ২০১৮
এমএইচ/এইচএ/

১০ বছর অ্যাম্বুল্যান্সেই কাটালেন রাসেদা
তাইজুল ফেরালেন রাজাকে
ডিজিটাল বাংলাদেশ গড়তে শেখ হাসিনার বিকল্প নেই
আমাজনে সরাসরি পাওয়া যাবে অ্যাপল পণ্য
ক্যালেন্ডার গার্লস ২০১৯
খুলনায় খেজুর গাছ প্রস্তুতে ব্যস্ত গাছিরা
অঘ্রাণে নবান্ন উৎসবে
মোস্তাফিজে বিদায় উইলিয়ামস
নয়াপল্টনে সংঘর্ষ-অগ্নিসংযোগে তিন মামলা, গ্রেফতার ৬৫
আজকের চট্টগ্রাম