php glass

নির্বাচনের রোডম্যাপ প্রকাশ করলো ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিইসি কে এম নুরুল হুদা (পুরনো ছবি)

walton

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কর্মপরিকল্পনা বা রোডম্যাপ প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। রোডম্যাপ অনুযায়ী, আগামী ৩১ জুলাই সুশীল সমাজের সঙ্গে বৈঠক করা হবে। তার আগে ২৫ জুলাই থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু করার মধ্য দিয়ে শুরু হবে নির্বাচনী কার্যক্রম।

রোববার (১৬ জুলাই) ইসিতে আনুষ্ঠানিকভাবে এই রোডম্যাপ ঘোষণা করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। এসময় অন্যান্য নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন।

সিইসি বলেন, সবার সহযোগিতা ছাড়া নির্বাচন সুষ্ঠু করা যাবে না। আইন-শৃঙ্খলা বাহিনী ও রাজনৈতিক দলগুলোর সহযোগিতায় আসন্ন নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার ব্যাপারে আশাবাদী ইসি।

নির্বাচনকেন্দ্রিক কর্মপরিকল্পনায় ৭টি করণীয় ঠিক করা হয়েছে জানিয়ে কে এম নুরুল হুদা জানান, নির্বাচন ঘিরে ২৫ জুলাই থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু হবে। এই তালিকা প্রকাশ করা হবে পরের বছরের ৩১ জানুয়ারি। 

আগামী আগস্টে শুরু হবে নির্বাচনী এলাকার সীমানা চূড়ান্ত করার কাজ।  পরের বছরের এপ্রিলের মধ্যে তা শেষ করে প্রকাশ করা হবে গেজেট।

আর আগামী বছরের জুনে শুরু হবে ভোটকেন্দ্র নির্ধারণের কাজ। ওই বছরের জুলাই মাসে ভোটকেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ করা হবে। তার আগে মার্চের মধ্যেই রাজনৈতিক দলগুলোর নিবন্ধন যাচাই করা হবে।

বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
ইইউডি/এইচএ/

ksrm
জয় দিয়ে মৌসুম শুরু জুভেন্টাসের
‘ডেঙ্গু নিয়ন্ত্রণের অবদানে পুরস্কার নেননি মন্ত্রী’
ব্যাংককে পুরস্কারে ভূষিত রাউজানের সুমন দে
শেষ দিকের গোলেও হার এড়াতে পারল না ম্যানইউ
শাহজাদপুরে দু’পক্ষের সংঘর্ষে আ’লীগ নেতা নিহত


নান্দাইলে দুই পরিবারের সংঘর্ষে আহত কিশোরের মৃত্যু
শেবাচিমের ইতিহাসে সেবা নিচ্ছে সর্বোচ্চ সংখ্যক রোগী
ধানমন্ডি-যাত্রাবাড়ীতে লার্ভা পাওয়ায় জেল-জরিমানা
রামেক হাসপাতাল ছাড়ছেন ডেঙ্গুরোগীরা
কথা-কবিতা-গানে রিজিয়া রহমান স্মরণ