‘দাঁড়িপাল্লা’ প্রতীক বাদ দিচ্ছে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নির্বাচন কমিশন

walton

ঢাকা: সংসদ নির্বাচন বিধিমালা সংশোধন করে ‘দাঁড়িপাল্লা’ প্রতীকটি বাদ দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। হাইকোর্টের নির্দেশনার পর সম্প্রতি প্রতীকটি বাদ দেওয়ার জন্য সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

সংশোধনের জন্য খসড়া বিধিমালাটি ইতোমধ্যে আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে ভেটিংয়ের জন্য পাঠিয়েছে ইসি’র আইন শাখা। মন্ত্রণালয় থেকে কোনো সুপারিশ না এলে ওই খসড়াটিই চূড়ান্ত করে শিগগির প্রজ্ঞাপন প্রকাশ করবে নির্বাচন কমিশন।

‘দাঁড়িপাল্লা’ প্রতীকটি ২০০৮ সালের সংসদ নির্বাচন বিধিমালার ৯ এর ১ উপবিধির ৩২ নম্বরে রয়েছে। প্রতীকটি বাংলাদেশ জামায়াতে ইসলামী ২০০৮ সালের সংসদ নির্বাচনের পূর্বে নির্বাচনের জন্য বরাদ্দ পেয়েছিলো। তবে ২০১৪ সালের দশম সংসদ নির্বাচনের পূর্বে দলটির নিবন্ধন বাতিল হওয়ায় ওই নির্বাচনে ‘দাঁড়িপাল্লা’ প্রতীকটি রাখা হয়নি।

গত ১২ ডিসেম্বর সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় সিদ্ধান্ত হয় ‘দাঁড়িপাল্লা’ ন্যায় বিচারের প্রতীক। যা সুপ্রিম কোর্টের মনোগ্রামে ব্যবহৃত হবে এবং কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান ও দলের প্রতীক হিসেবে ‘দাঁড়িপাল্লা’ ব্যবহার করা যাবে না।

এ বিষয়ে ইসির আইন শাখার যুগ্ম সচিব মো. শাহজাহান বাংলানিউজকে জানান, আইন মন্ত্রণালয় থেকে খসড়া বিধিমালা ভেটিং হয়ে এলেই ‘দাঁড়িপাল্লা’ প্রতীক বাদ দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৭
ইইউডি/এটি

Nagad
বিজয়নগরে পিকআপ ভ্যান উল্টে চালক নিহত
সাহেদের সর্বোচ্চ শাস্তি কামনা করি: বিএসএসএমইউ উপাচার্য
বাতাসেও করোনা সংক্রমণ! বাঁচতে যা করতে বলছে WHO
নারায়ণগঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদে জেলা পরিষদের অভিযান
ব্যাংকক গেলেন ২৩ থাই নাগরিক


ফজলুর রহমান মসজিদের মোতোয়াল্লী হাজী জাহাঙ্গীর
যেসব স্থানে পালিয়ে ছিলেন সাহেদ
সিলেটে করোনায় আক্রান্ত চিকিৎসক দম্পতি
সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান করোনায় আক্রান্ত
করোনা: নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় শনাক্ত ৪২