ডিসেম্বরে না’গঞ্জ ও কুমিল্লা সিটি নির্বাচনের পরিকল্পনা ইসির

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশের নবম ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের পর এবার নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের কথা ভাবছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে আগামী ডিসেম্বরে এই দুই সিটিতে একযোগে ভোটগ্রহণের পরিকল্পনা করছে সংস্থাটি।

ঢাকা: দেশের নবম ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের পর এবার নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের কথা ভাবছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে আগামী ডিসেম্বরে এই দুই সিটিতে একযোগে ভোটগ্রহণের পরিকল্পনা করছে সংস্থাটি।

 

 
ইসির তথ্য অনুযায়ী, সর্বশেষ কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১২ সালের ৫ জানুয়ারি। আর নির্বাচিত করপোরেশনের প্রথম সভা হয় একই বছর ৯ ফেব্রুয়ারি। আর নারায়গঞ্জ সিটি করপোরেশনে নির্বাচনের পর প্রথম সভা হয় ২০১১ সালের ২৭ ডিসেম্বর।
 
সিটি করপোরেশন আইন অনুযায়ী, নির্বাচিত করপোরেশনের প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর হয় এর মেয়াদ। আর নির্বাচন করতে হয় মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে।
 
এজন্য নারায়নগঞ্জ সিটি করপোরেশন এবছর ২৭ ডিসেম্বরের পূর্বেই সম্পন্ন করতে হবে। অন্যদিকে কুমিল্লা সিটির নির্বাচন করতে হবে ২০১৭ সালের ৯ ফেব্রুয়ারির পূর্বের ১৮০ দিনের মধ্যে। এক্ষেত্রে আগামী ১ জুলাই থেকে নারায়নগঞ্জ সিটি নির্বাচনের সময় গণনা শুরু হবে আর ১৪ আগস্ট থেকে সময় গণনা কুমিল্লা সিটি নির্বাচনের।

ইসির উপ-সচিব পর্যায়ের নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা জানান, বর্তমান কমিশনের মেয়াদ ২০১৭ সালের ফেব্রুয়ারি পর্যন্ত। এই মেয়াদে বড় নির্বাচন বলতে কুমিল্লা ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনই রয়েছে। তাই এ দু’টি নির্বাচন বর্তমান কমিশন এক সঙ্গেই করার কথা ভাবছে। তাই ২০১৬ সালের ডিসেম্বরকেই টার্গেট ইসির।
 
বর্তমান নির্বাচন কমিশন দায়িত্বে আসার পর ২০১৩ সালে চার সিটি নির্বাচন একযোগ করেছিল। এরপর সবশেষ ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটির নির্বাচনও এক সঙ্গেই অনুষ্ঠিত হয়।
 
বাংলাদেশ সময়: ০৩৫১ ঘণ্টা, জুন ০৬, ২০১৬
ইইউডি/আইএ

Nagad
বৃষ্টিতে ভোগান্তি, বন্দরে সতর্কতা সংকেত
বনানী কবরস্থানে সাহারা খাতুনের দ্বিতীয় জানাজা
বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ আর নেই
রাজধানীর পথে-ঘাটে ভেজাল সুরক্ষা পণ্যের কারবার
বনানী কবরস্থানে সাহারা খাতুনের মরদেহ


নীলফামারীতে তিস্তার পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার উপরে
ছোটপর্দায় আজকের খেলা
করোনা সম্পর্কিত নতুন রোগ বাংলাদেশেও
বরিশাল বিভাগে করোনা শনাক্ত ৩৯৪৪ জনের, মৃত্যু ৮২
শিরোপার সুবাস পাচ্ছে রিয়াল মাদ্রিদ