৯ পৌরসভায় ভোট বুধবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশের নয়টি পৌরসভায় ভোটগ্রহণ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার (২৫ মে) সকাল...

ঢাকা: দেশের নয়টি পৌরসভায় ভোটগ্রহণ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (২৫ মে) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। এ উপলক্ষে নির্বাচনী এলাকায় ইতোমধ্যে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার সহাকারী সচিব রাজীব আহসান জানিয়েছেন, বুধবার (২৫ মে) নরসিংদী জেলার ঘোড়াশাল, রায়পুরা, লক্ষ্মীপুর জেলার লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, নোয়াখালী জেলার নোয়াখালী, সেনবাগ, ফেনীর ছাগলনাইয়া, কক্সবাজারের টেকনাফ ও খাগড়াছড়ির রামগড় পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।
 
সব মিলিয়ে ৯ পৌরসভায় মেয়র পদে দলীয় ২১ জন ও স্বতন্ত্র ৬ জন, সাধারণ সদস্য পদে ৩১৬ জন এবং সংরক্ষিত সদস্য পদে ৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
 
নির্বাচনে ১৩৩টি ভোটকেন্দ্রের ৮৯৭টি ভোটকক্ষে মোট ৩ লাখ ১৩ হাজার ৬৫১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুয়োগ পাচ্ছেন।
 
২০১৫ সালের ৩০ ডিসেম্বরের ভোটে ২২৭টি পৌরসভার মধ্যে ১৭৭টি আওয়ামী লীগ, বিএনপি ২২টি ও জাতীয় পার্টি ১টিতে মেয়র পদে জয় পেয়েছিল। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরা ২৬টি পৌরসভায় জয় পেয়েছিল। এরপর গত ২১ মার্চের ১০ পৌরসভা নির্বাচনে সবগুলোতেই জয় পায় আওয়ামী লীগ।
 
নয় পৌরসভার নির্বাচন উপলক্ষে ইতোমধ্যে মাঠে নামানো হয়েছে, র‌্যাবের ৩৮টি টিম, ১২ প্লাটুন বিজিবি। যারা ২৬ মে পর্যন্ত নির্বাচনী এলাকায় অবস্থান নেবেন। এছাড়া পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা ভোটকেন্দ্রে অবস্থান করবেন।

সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের স্বার্থে নির্বাচনী এলাকায় ২৬ মে সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। একইসঙ্গে মঙ্গলবার (২৪ মে) মধ্যরাত ১২টা থেকে ২৫ মে মধ্যরাত ১২টা পর্যন্ত সব ধরনের মোটর ও নৌযানও চলাচল করতে পারবে না।
 
তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রার্থী বা তার এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও বৈধ পরিদর্শক মোটরযান ব্যবহার করতে পারবেন। এছাড়া জরুরি হিসেবে- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমের জন্যও উক্ত যানবাহন ব্যবহার করা যাবে। আবার জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।
 
অন্যদিকে, যেকোনো ধরনের ইঞ্জিনচালিত নৌ-যান চলাচলের ওপর নিষেধাজ্ঞাও জরুরি পণ্য সরবরাহ অথবা ভোটার বা জনগণের চলাচলের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, মে ২৩, ২০১৬
ইইউডি/আইএ

Nagad
চীনের সঙ্গে ৯০০ কোটি রুপির ব্যবসা বাতিল হিরোর
সিলেটে বিনামূল্যে বাসায় পৌঁছাবে অক্সিজেন সেবা
সাংবাদিক নাজমুল হকের জন্ম
ইতিহাসের এই দিনে

সাংবাদিক নাজমুল হকের জন্ম

স্বর্ণের মাস্ক পরছেন ভারতীয়!
জাপানে বন্যা-ভূমিধস, ১৫ জনের মৃত্যুর আশঙ্কা


ভুতুড়ে বিল: ডিপিডিসির ৫ প্রকৌশলী বরখাস্ত, ৩৬ জনকে শোকজ
ইন্ডাস্ট্রি একাডেমিয়া লিংকেজ তৈরি করা খুবই জরুরি: উপমন্ত্রী
সীমান্তে ২৮টি ভারতীয় গরু জব্দ
লাল-সবুজ পতাকা অস্তিত্বে, তাই শিবনারায়নের পাশে দাঁড়িয়েছি
রাজশাহীতে হারিয়ে যাওয়া সেই শিশুটি বাবাকে ফিরে পেয়েছে