ইউপি নির্বাচন

তৃতীয় দফার নির্বাচনী উপকরণ যাচ্ছে জেলায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: পিয়াস- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তৃতীয় ধাপের ভোটগ্রহণের জন্য ব্যালট পেপারসহ নির্বাচনী উপকরণ জেলায় জেলায় পাঠাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে ৪৭ জেলায় জেলা নির্বাচন কর্মকর্তারা এসব উপকরণ তাদের প্রতিনিধিদের মাধ্যমে বুঝে নিচ্ছেন।

ঢাকা: চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তৃতীয় ধাপের ভোটগ্রহণের জন্য ব্যালট পেপারসহ নির্বাচনী উপকরণ জেলায় জেলায় পাঠাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে ৪৭ জেলায় জেলা নির্বাচন কর্মকর্তারা এসব উপকরণ তাদের প্রতিনিধিদের মাধ্যমে বুঝে নিচ্ছেন।

মঙ্গলবার (১৯ এপ্রিল) বেলা ১১টায় পাঁচটি প্রেস থেকে এসব মালামাল জেলা নির্বাচন অফিসে হস্তান্তর করা হচ্ছে। এক্ষেত্রে গর্ভমেন্ট প্রিন্টিং প্রেস, সিকিউরিটি প্রিন্টিং প্রেস, আর্মি প্রিন্টিং প্রেস, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি ও বিজি প্রেস থেকে নির্বাচনী উপকরণ বিতরণ করা হচ্ছে।

আগামী ২৩ এপ্রিল তৃতীয় ধাপে ৬২১টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
 
এ নির্বাচনে চেয়ারম্যান পদে মোট ২ হাজার ৯৯২ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে মোট ১৪টি রাজনৈতিক দল ১ হাজার ৫৪৩ জন প্রার্থী দিয়েছে। অবশিষ্ট ১ হাজার ৪৪৯ জন প্রার্থী স্বতন্ত্র থেকে মনোনয়নপত্র দাখিল করেছেন।

দলগুলোর মধ্যে আওয়ামী লীগ ৬২১ জন, বিএনপি ৫৭৫ জন, জাতীয় পার্টি ১৮৪ জন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ২৮ জন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ১৪ জন, ইসলামী আন্দোলন বাংলাদেশ ৯৩ জন, জাতীয় পার্টি-জেপি ২ জন, ন্যাশনাল পিপলস পার্টি ১ জন, খেলাফত মজলিস ৪ জন, লিবারেল ডেমোক্রেটিক পার্টি ১ জন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ৩ জন, ইসলামী ঐক্যজোট ৩ জন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ১৩ জন ও অন্যান্য ১ জন প্রার্থী দিয়েছে।

দেশের সাড়ে চার হাজার ইউপিতে এবার ছয় দফায় নির্বাচন করছে ইসি। ইতিমধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। আগামী ৭ মে চতুর্থ দফায় এরপর পঞ্চম ও ষষ্ঠ দফায় ভোটগ্রহণের মধ্য দিয়ে ৪ জুন শেষ হবে ইউপি নির্বাচন।

ইসির বাজেট ও মুদ্রণ শাখার উপ-সচিব মো. রকিব উদ্দিন মণ্ডল বাংলানিউজকে বলেন, প্রেস থেকে ব্যালট পেপার এবং আগারগাঁওয়ের গোডাউন সিল, গালা, ব্যাগ, রশিসহ অন্যান্য মালামালও সরবরাহ করা হচ্ছে।

ভোটের আগের দিন অর্থাৎ ২২ এপ্রিল কেন্দ্রে কেন্দ্রে এসব নির্বাচনী উপকরণ পৌঁছে দেওয়া হবে। ব্যালটসহ নির্বাচনী উপকরণ পুলিশ পাহারায় সতর্কতার সঙ্গে জেলায় জেলায় পাঠানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৬
ইইউডি/জেডএস

Nagad
শোরুমে ডাকাতি: সুমনের স্বীকারোক্তি, রানা কারাগারে
‘বিএনপি আমলে সাহেদ হাওয়া ভবনের সঙ্গে যুক্ত ছিলেন’
করোনা: ঢাকাসহ চার জেলায় পশুর হাট না বসানোর প্রস্তাব
নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
ঢাকার পথে সাহারা খাতুনের মরদেহ


ভিয়েতনামে মানবপাচারের ঘটনায় আটক তিনজন রিমান্ডে
পল্লবীতে ভুয়া চাকরিদাতা প্রতিষ্ঠানে অভিযান, আটক ৩
রাজশাহীতে বাসচাপায় অটোরিকশার চালকসহ নিহত ২
‘আদিম’ মুক্তির আগেই নির্মিত হচ্ছে সিক্যুয়েল
লকডাউনে ভিডিওচিত্র বানিয়ে খুদে শিক্ষার্থী প্রিয়তির রোবট জয়