php glass

সনির নেক্সট টার্গেট বর্ধিত এলাকার উন্নয়ন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
নওগাঁ পৌরসভার একটি বড় অংশ শহরের বাইরের বর্ধিত এলাকা। এসব এলাকার যাতায়াত-ড্রেনেজ ব্যবস্থা, পানি সরবরাহ ও সড়কে বৈদুতিক আলোর ব্যবস্থা নেই বল্লেই চলে।

নওগাঁ: নওগাঁ পৌরসভার একটি বড় অংশ শহরের বাইরের বর্ধিত এলাকা। এসব এলাকার যাতায়াত-ড্রেনেজ ব্যবস্থা, পানি সরবরাহ ও সড়কে বৈদুতিক আলোর ব্যবস্থা নেই বল্লেই চলে। তাই আমার নেক্সট টার্গেট বর্ধিত এলাকার উন্নয়ন। 
 
রোববার (৪ জানুয়ারি) সন্ধ্যায় বাংলানিউজের সঙ্গে একান্ত আলাপে সদ্য অনুষ্ঠেয় নওগাঁ পৌরসভা নির্বাচনে বিজয়ী মেয়র নজমুল হক সনি এ প্রত্যয় ব্যক্ত করেন। তিনি এর আগে ২০১১ সালের পৌর নির্বাচনে মেয়র পদে বিজয়ী হয়েছিলেন। তাই বর্তমান মেয়র হিসেবে এখনও তিনি সেখানে দায়িত্ব পালন করেছেন। 
 
সদ্য অনুষ্ঠেয় পৌর নির্বাচনে বিএনপি থেকে মনোনয়ন পেয়ে ধানের শীষ প্রতীকে মেয়র পদে অংশ নিয়েছিলেন সনি। নির্বাচনে তিনি ৩৪ হাজার ৮৮৪ ভোট পেয়ে নির্বাচিত হোন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী আওয়ামী লীগের দেওয়ান ছেকার আহমেদ শিষাণ পেয়েছেন ৩২ হাজার ৬৩২ ভোট। 

১৯৬২ সালে নওগাঁয় জন্ম নজমুল হক সনির। নওগাঁয় শৈশব-কৈশর কাটিয়ে উচ্চশিক্ষা গ্রহণের জন্য ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। সেখানে ১৯৮০ সালে যোগ দেন ছাত্র রাজনীতিতে। তার রাজনীতির শুরু ছাত্রদলে। উচ্চশিক্ষা গ্রহণ শেষে ১৯৮৬ সালে নওগাঁয় ফিরে জেলা যুবদলের সভাপতি নির্বাচিত হন তিনি। পরে তিনি পৈত্রিক ব্যবসা ও বিএনপির রাজনীতিতে সক্রিয় হন। 
 
নজমুল হক সনি বলেন, প্রথমবার মেয়র নির্বাচিত হওয়ার পর আমার টার্গেট ছিল শহরের মূল অংশের রাস্তা, ড্রেনেজ ব্যবস্থা ও বৈদুতিক আলো নিশ্চিত করা। সেই টার্গেট প্রায় ৯০ ভাগ সম্পন্ন হয়েছে। বর্ষা মৌসুমে জলাবদ্ধতায় শহরবাসীকে আর দুর্ভোগ পোহাতে হবে না। এছাড়া রাস্তাগুলোর অধিকাংশই মেরামত ও স্থায়ী মান নির্ধারণ করে নির্মাণ করা হয়েছে। 

শহরের ভেতর দিয়ে প্রবাহিত শূরমারী খাল ভরাট হওয়ায় এটি একটি বড় সমস্যা ছিল উল্লেখ করে মেয়র বলেন, গত ৫ বছরে পৌরবাসীর একটি বড় অর্জন শূরমারী খাল সংস্কার। খালটি পুনঃখনন ও খালের দুই পাশে দেয়াল নির্মাণ করা হয়েছে। এতে আগামী দিনে শহরের পানি নিষ্কাশনের আর কোনো সমস্যা থাকবে না। 

এছাড়া শহরের জনকল্যাণ বটতলী পাড়ায় হুমায়ন কবির স্মৃতি শিশু পার্ক নামে একটি বিনোদন কেন্দ্র, শহরে আয়রন মুক্ত পানি সরবরাহ ও ছোট যমুনা নদীর দুই পাড়ে বিনোদন কেন্দ্র গড়ে তোলার কাজ শুরু করা হয়েছে। শহরে সড়ক বাতির সমস্যা দূর করা হয়েছে।  
 
বিগত দিনের নানা উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি আগামী দিনের বিভিন্ন উন্নয়নের প্রতিশ্রুতি তুলে ধরে মেয়র সনি বলেন, ১৯৬৩ সালে নওগাঁ পৌরসভা প্রতিষ্ঠা হলেও প্রথম শ্রেণির মর্যাদা পায় ১৯৮৯ সালে। ১৯৮৭ সালে মূল শহরের সঙ্গে আরো শতাধিক মহল্লাকে পৌর এলাকা হিসেবে যুক্ত করা হয়। এসব এলাকায় প্রায় ৭০ হাজার মানুষের বসবাস। 

তিনি বলেন, দীর্ঘ দিনেও বর্ধিত এলাকায় বসবাসকারী নাগরিকদের অধিকার নিশ্চিত হয়নি। গতবার বরাদ্দের অভাবে তাদের জন্য তেমন কিছু করতে পারিনি। এখনও তারা অবহেলিত। তাই এসব এলাকার বৃহৎ জনগোষ্ঠীর নাগরিক সুবিধা নিশ্চিত করাটাই আমার নেক্সট টার্গেট।
 
৩৮ দশমিক ৩৬ বর্গ কিলোমিটার আয়তনের নওগাঁ শহরের আগামী দিনের উন্নয়ন পরিকল্পনা জানতে চাইলে মেয়র সনি বলেন, বিগত দিনে যেসব উন্নয়ন কাজ শুরু হয়েছে সেগুলো সমাপ্ত করার পাশাপাশি শীঘ্রই শহরের মুক্তির মোড়ে একটি ফুট ওভার ব্রিজ স্থাপন, অত্যাধুনিক পৌর ভবন নির্মাণ, পার নওগাঁ এলাকায় আধুনিক অডিটোরিয়াম, বয়েজ হোম পাড়ায় আয়রন রিমোভার প্লান্ট স্থাপন, আধুনিক আন্তঃজেলা বাস টার্মিনাল নির্মাণ ও বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে শহরকে পরিচ্ছন্ন রাখার পরিকল্পনা করা হয়েছে। 
 
আগামী ৫ বছরের মধ্যে নওগাঁ শহরের একটি সড়কও কাঁচা থাকবে না উল্লেখ করে শহরের মূল অংশের সার্বিক উন্নয়নের পাশাপাশি বর্ধিত এলাকার যাতায়াত ব্যবস্থার উন্নয়নে নতুন-নতুন সড়ক নির্মাণ, সুপেয় পানি সরবরাহ, সড়ক বাতি ও ড্রেনেজ ব্যবস্থা গড়ে তোলার প্রতিশ্রুতি দেন তিনি। 
 
তিনি বলেন, আগামী পাঁচ বছরের মধ্যেই শহরে বসবাসকারী প্রায় আড়াই লাখ মানুষের সব ধরনের নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করে নওগাঁ পৌরসভাকে দেশের একটি মডেল পৌরসভা গড়ে তোলা হবে। 
 
সদ্য অনুষ্ঠেয় পৌর নির্বাচনে আবারো ভোট দিয়ে নির্বাচিত করায় নওগাঁবাসীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করে সারাজীবন সুখে-দুঃখে সবসময় মানুষের পাশে থাকার আশাবাদ ব্যক্ত করেন মেয়র নজমুল হক সনি।
 
বাংলাদেশ সময়: ০৬৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৬   
এমজেড

কসবায় দুইটি ট্রেনের সংঘর্ষে নিহত ৮
আসামি ধরতে গিয়ে হামলায় ৩ পুলিশ জখম
আড়িয়াল বিলে বিমানবন্দরের সম্ভাবনা বহু দূরে চলে গেছে 
রাস্তায় আন্দোলন করে খালেদা জিয়াকে মুক্ত করা যাবে না
বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ এখন ভালো: গণপূর্তমন্ত্রী


মুক্তি পেল দণ্ডিত ১২১ শিশু
বড় ভাইকে গলা কেটে হত্যা, সৎভাই আটক
উন্মোচিত হলো নুমাইর আতিফ চৌধুরীর ‘বাবু বাংলাদেশ’
চুরির দায়ে বেনাপোল কাস্টমস হাউজের ৫ সদস্য বরখাস্ত 
বিএনপি জাতীয়তাবাদী শক্তির প্লাটফর্ম: গয়েশ্বর