পৌর নির্বাচন

ফলাফলের বিরুদ্ধে মামলায় ট্রাইব্যুনাল গঠন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
সদ্য অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনের ফলাফল বাতিলের জন্য মামলা করতে নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া ট্রাইব্যুনালে সুবিচার পাননি মনে করলে সংক্ষুব্ধ প্রার্থীর সুবিধার্থে আপিল ট্রাইব্যুনালও গঠন করে দিয়েছে সংস্থাটি।

ঢাকা: সদ্য অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনের ফলাফল বাতিলের জন্য মামলা করতে নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

এছাড়া ট্রাইব্যুনালে সুবিচার পাননি মনে করলে সংক্ষুব্ধ প্রার্থীর সুবিধার্থে আপিল ট্রাইব্যুনালও গঠন করে দিয়েছে সংস্থাটি।

ইসির সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা জানান, ট্রাইব্যুনালে পৌর নির্বাচনের সংক্ষুব্ধ প্রার্থী ফলাফল বাতিল চেয়ে নিজেকে জয়ী ঘোষণা, সামগ্রিকভাবে সংশ্লিষ্ট পৌরসভায় নির্বাচন বাতিল এবং নির্দিষ্ট কোনো ভোটকেন্দ্রে পুনঃভোটের জন্য মামলা করতে পারবেন।

এক্ষেত্রে প্রার্থীকে নির্বাচনী ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে মামলা করতে হবে। ট্রাইব্যুনাল তা ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি করবে। সংশ্লিষ্ট প্রার্থী সে নিষ্পত্তি নিয়ে সন্তুষ্ট না হলে, ট্রাইব্যুনালের রায়ের ৩০ দিনের মধ্যে আপিল ট্রাইব্যুনালে আপিল করতে পারবেন। আপিল কর্তৃপক্ষ তা ১২০ দিনের মধ্যে নিষ্পত্তি করবে।

ইসির কর্মকর্তারা জানান, ট্রাইব্যুনাল গঠনের গেজেট ছাপানোর জন্য বিজি প্রেসে পাঠানো হয়েছে। বৃহস্পতিবারের (১৪ জানুয়ারি) মধ্যেই তা ইসিতে পৌঁছবে।

গত ৩০ ডিসেম্বর দেশের ২৩৪ পৌরসভায় নির্বাচন সম্পন্ন করে ইসি। সেসব নির্বাচনের ফলাফলের বিষয়েই মামলার জন্য ট্রাইব্যুনাল গঠন করে সংস্থাটি। এক্ষেত্রে সংশ্লিষ্ট যুগ্ম জেলা জজকে নিয়ে নির্বাচনী ট্রাইব্যুনাল এবং জেলা জজকে নিয়ে আপিল ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, জানুয়ারি ১৩,২০১৬
ইইউডি/জেডএস

Nagad
শোরুমে ডাকাতি: সুমনের স্বীকারোক্তি, রানা কারাগারে
‘বিএনপি আমলে সাহেদ হাওয়া ভবনের সঙ্গে যুক্ত ছিলেন’
করোনা: ঢাকাসহ চার জেলায় পশুর হাট না বসানোর প্রস্তাব
নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
ঢাকার পথে সাহারা খাতুনের মরদেহ


ভিয়েতনামে মানবপাচারের ঘটনায় আটক তিনজন রিমান্ডে
পল্লবীতে ভুয়া চাকরিদাতা প্রতিষ্ঠানে অভিযান, আটক ৩
রাজশাহীতে বাসচাপায় অটোরিকশার চালকসহ নিহত ২
‘আদিম’ মুক্তির আগেই নির্মিত হচ্ছে সিক্যুয়েল
লকডাউনে ভিডিওচিত্র বানিয়ে খুদে শিক্ষার্থী প্রিয়তির রোবট জয়