সাকার দ্রুত মুক্তি দাবি করেছে বিএনপি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বিএনপি স্থায়ী কমিটির সদস্য কারাবন্দী সালাউদ্দিন কাদের চৌধুরী এমপিকে সরকার প্রতিহিংসামুলক উদ্দেশ্যে চিকিৎসার সুযোগ দিচ্ছে না বলে অভিযোগ করেছে বিএনপি।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য কারাবন্দী সালাউদ্দিন কাদের চৌধুরী এমপিকে সরকার প্রতিহিংসামুলক উদ্দেশ্যে চিকিৎসার সুযোগ দিচ্ছে না বলে অভিযোগ করেছে বিএনপি। সেই সঙ্গে তাকে হত্যার আশঙকা করে যে কোনো জামানতের বিনিময়ে অবিলম্বে   মুক্তির দাবি জানিয়েছেন দলের মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন।

রোববার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।  

খোন্দকার দেলোয়ার বলেন, সরকার বিশেষ কোন উদ্দেশ্যেই তার সঙ্গে এমন আচরণ করছে। সালাউদ্দিন কাদের ও তার পরিবার সদস্যদের হত্যার আশংকা প্রকাশ করেছেন তিনি।

তিনি বলেন, তাকে গ্রেফতারের পর আমরা যে আশংকা করেছিলাম তাই এখন সত্য প্রমাণিত হচ্ছে। দেশবাসী প্রত্য করেছে আসলে সরকার তাকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দেয়ার সেই কাজটিই শুরু করেছে।

তিনি বলেন, গ্রেফতারের পর তাকে যে নির্মম নির্যাতন করা হয়েছে তার আলামত এখনো তাদের পরিবারে কাছে রয়েছে। সাংবাদিকদের ছবি দেখিয়ে তিনি বলেন, অন্যরা অসৎ কথা বলতে পারে, তবে ছবি মিথ্যা বলে না।
বিএনপি মহাসচিব বলেন, কোনো কারাবন্দীর নিকটাত্মীয় মারা গেলে প্যারোলে মুক্তির নিয়ম আছে। অথচ তার ফুফুর মৃত্যুতে আবেদন করা হলেও তাকে সে সুযোগ দেয়া হয়নি। এমন পরিস্থিতিতে গভীর রাতে তিনি মারাত্মকভাবে অসুস্থবোধ করেন। এক পর্যায়ে জ্ঞান হারান। তাকে সেখানে ১৫ ঘন্টা কোনো চিকিৎসা দেয়া হয়নি। পরদিন ১০টায় কারা চিকিৎসক তাকে দেখেই চিকিৎসা দিতে অপারগতা প্রকাশ করেন। তারপরও তাকে উন্নত চিকিৎসা দিতে গড়িমসি করেছে আইজি প্রিজন। শনিবার দুপুরে তার পরিবার তাকে দেখতে গেলে তারা গুরুতর অসুস্থতার কথা জানতে পারেন।

তিনি বলেন, এক মামলায় গ্রেফতার করে পরে প্রতিহিংসা চরিতার্থ করতে নানা মামলা দিয়ে হয়রানী করা হচ্ছে। স্পেশাল কেসে জামিন দেয়ার বিধান থাকলেও বিরোধীদলীয় নেতাদের ব্যাপারে চলছে উল্টো।

খোন্দকার দেলোয়ার বলেন, আশ্চর্যের ব্যাপার একজন জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি ও বর্তমান এমপি হওয়া সত্ত্বেও তাকে ডিভিশন দেয়া হয়নি। আমরা জানতে পেরেছি, কারাবিধি লঙ্ঘন করে তার অধিকার বঞ্চিত করা হচ্ছে।  সাধারণ কয়েদীদের সঙ্গে একটি নিভৃত, নির্জন কে তাকে রাখা হয়েছে। এমনকি তাকে সাধারণ কয়েদিদের সুযোগ-সুবিধাও দেয়া হচ্ছে না। দেশের প্রচলিত আইন-কানুন লঙ্ঘন করে তাকে সবকিছু থেকে বঞ্চিত করা হচ্ছে।

যুদ্ধাপরাধের বিচার ইস্যুতে বিএনপির অবস্থান পরিস্কার উল্লেখ করে তিনি বলেন, আমরা প্রকৃত যুদ্ধাপরাধীদের বিচারের প।ে তবে ৪০ পর যুদ্ধাপরাধের নামে আওয়ামী লীগ বিরোধীদের নির্মূল করতে যে পদক্ষেপ নিয়েছে তা আমরা সমর্থন করতে পারি না। আর সালাউদ্দিন কাদের চৌধুরীর উপর যেটা করা হচ্ছে তা সম্পূর্ণ প্রতিহিংসামুলক।

তিনি বলেন, জামায়াত নেতাদের এক মামলায় গ্রেফতার করে এখন অন্য মামলায় আটক রাখা হয়েছে। ১৯৫ জন যুদ্ধাপরাধীকে ফিরিয়ে এনে বিচার করার জন্য যে রিট করা হয়েছিলো তা খারিজ করে দেয়া হয়েছে। এতে প্রমাণিত হয় তারা কি ধরনের বিচার করবে?

এ সময় বিএনপি স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার, মির্জাা আব্বাস, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, ডা. জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ, সাংগঠনিক সম্পাদক এম. ইলিয়াস আলী, স্বেচ্ছাসেবক দল সভাপতি হাবিব উন নবী খান সোহেল, অর্থবিষয়ক সম্পাদক আবদুস সালাম, স্বেচ্ছাসেবক বিষয়ক সহ-সম্পাদক এবিএম মোশাররফ হোসেন, যুবদল সহ-সভাপতি আবদুস সালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

তিনি কলেন, সালাউদ্দিন কাদের চৌধুরীকে পিজিতে নেয়া হয়। কিন্তু পিজি এখন সরকারি টর্চার সেল। সেখানে যারা ব্যবস্থাপনার দায়িত্বে আছে তারা সরকারি লোক। বিরোধীদলকে নির্যাতনের একটি নিরাপদ টর্চার সেল হিসেবে পিজি প্রতিষ্ঠিত হয়েছে। এমন পরিস্থিতিতে সালাউদ্দিন কাদের চৌধুরী ও তার পরিবার সেখানে চিকিৎসা নিতে অস্বীকৃতি জানিয়েছেন।

তিনি বলেন, সালাউদ্দিন কাদের ও তার পরিবারের সদস্যরা বলেছেন, নির্যাতনের হাত থেকে বাঁচার জন্য আমি প্রাইভেট হাসপাতালে চিকিৎসা নিতে চাই। তবে আইজি প্রিজন অনুমতি না দেয়ায় তাকে প্রাইভেট হাসপাতালে নেয়নি।

খোন্দকার দেলোয়ার বলেন, তত্ত্বাবধায়ক সরকারের সময় শেখ হাসিনাকে কানের চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার সুযোগ দেয়া হয়েছিলো। নাসিম ও জলিলকে প্রাইভেট হাসপাতালে চিকিৎসার সুযোগ দেয়া হয়।

তিনি বলেন, যারা নিজেরা এমন সুযোগ নিলেন তারাই এখন বিরোধী দলের নেতাদের সেই সুযোগ দিচ্ছেন না। সালাউদ্দিন কাদের চৌধুরীর  ৫টি রিং পড়ানো আছে। এ অবস্থায় একজন সিটিং এমপি হিসেবে তাকে চিকিৎসার সুযোগ দেয়া হচ্ছে না এটা কি নিষ্ঠুরতা নয় নয় বলে তিনি প্রশ্ন করেন?

বাংলাদেশ সময় : ১২৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি, ০৬, ২০১১

Nagad
সংকটে প্রকাশনা শিল্প, করোনায় ক্ষতি ৪শ’ কোটি
লালমনিরহাটে চাষ হচ্ছে ড্রাগন ফল
এরশাদ ট্রাস্টের চেয়ারম্যানের ইন্তেকাল
দেবে গেছে ২০০% বাড়তি ব্যয়ে নির্মিত রেলপথের কুশন ব্যালাস্ট
ঢেলে সাজানো হবে জাতীয় জাদুঘর


যশোরে রাসেল হত্যা মামলায় আরও দুই আসামি গ্রেফতার
মণিরামপুরে ট্রাক থেকে কাঠের গুঁড়ি পড়ে পথচারীর মৃত্যু
সুনামগঞ্জে ফের বন্যা পরিস্থিতির অবনতি
শ্রমিক নেতা হত্যার প্রতিবাদে সিলেট রাতভর মিছিল
রাষ্ট্রপতির ভাই করোনাক্রান্ত হয়ে সিএমএইচে ভর্তি