php glass

প্রথম আলো- সত্যকে মিথ্যা আর মিথ্যাকে সত্য বানানোর যন্ত্র!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রথম আলো নিয়মিতভাবেই তাদের অনলাইন পত্রিকার মাধ্যমে পাঠকের জনমত যাচাই করে। আর সে যাচাইয়ের ফলাফল তারা পরেরদিন পত্রিকায় মাধ্যমে পাঠকের কাছে পৌঁছে দেয় প্রিন্ট ভার্সনের মাধ্যমে।

প্রথম আলো নিয়মিতভাবেই তাদের অনলাইন পত্রিকার মাধ্যমে পাঠকের জনমত যাচাই করে। আর সে যাচাইয়ের ফলাফল তারা পরেরদিন পত্রিকায় মাধ্যমে পাঠকের কাছে পৌঁছে দেয় প্রিন্ট ভার্সনের মাধ্যমে।

palopaloমাত্র কয়েক হাজার পাঠকের মতামত আসলেও প্রথম আলো এই ভোটই চুরি করে বিপরীত ফলাফল জনগণের কাছে প্রকাশ করে মানুষের সত্য ও সঠিক ফলাফলটাই সম্পূর্ণ বিপরীত করে। যার প্রমান হিসেবে হাতেনাতে প্রমান পাওয়া যায় তাদের চালানো একটি জরিপের অনলাইন এবং প্রিন্ট ভার্সনের দুরকম ফলাফল দেখে। প্রথম আলোর এই নজিরবিহীন ধাপ্পাবাজি ও মিথ্যাচার নতুন কিছু নয়।

২০১১ সালের ১৭ ফেব্রুয়ারি প্রথম তাদের অনলাইন ভার্সনে সাবেক প্রধানমন্ত্রী এবং বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়ার একটি উদ্ধৃতির ওপর জরিপ চালায়। যেখানে তারা পাঠকদের কাছে প্রশ্ন করেন, `তত্বাবধায়ক সরকারের অধীনে আগামী নির্বাচন হতে হবে- খালেদা জিয়ার এই বক্তব্যের সাথে আপনি একমত?’ জরিপে অংশ নেয়ার মধ্য ৮৪.৫৪ ভাগ খালেদা জিয়ার সাথে একমত জানায় এবং বিপরীতে মাত্র ১৪.৪৮ ভাগ এর বিরুদ্ধে ভোট দেয়। কিন্তু প্রথম আলো পরদিন ১৮ ফেব্রুয়ারি পুরো ফলাফল উল্টো করে তাদের প্রিন্ট ভার্সনে প্রকাশ করে। যেখানে দেখানো হয় ৯২.৩৮ ভাগ লোক তত্বাবধায়ক সরকারের বিরুদ্ধে আর মাত্র ৬.৮২ ভাগ লোক খালেদা জিয়ার সাথে একমত পোষণ করেন।

paloহায় এ কেমন জালিয়াতি। প্রথম আলো কি ভাবছে মানুষ এখনো অন্ধকার যুগে বাস করে? মতিউর রহমান কি মনে করছে যে বাংলাদেশের মানুষ বোকা, যা ইচ্ছা তাই খাইয়ে দিবে? না আমরা এখন অনেক সচেতন, তাই ঘটনার প্রায় এক বছর পরেও আপনাদের চুরি ধরা খেয়েছে এবং সাথে সাথে বহুল প্রচলিত প্রবাদ বাক্য, “চোরের দশ দিন গৃহস্তের একদিন” সত্য প্রমানিত হল।

`বদলে দাও বদলে যাও’ স্লোগানে প্রথম আলো ভোটের ফলাফলটাই বদলে দিয়ে একজন সাবেক প্রধানমন্ত্রীকেই অপমান করল না পুরো বাংলাদেশীদের সাথেই প্রতারণা করল।

অনেকে এটাকে ভুল বলতে পারেন। আসলে তা নয় এটা ইচ্ছাকৃত ভাবেই ওরা করেছে। বাংলাদেশে `হলুদ সাংবাদিকতা’র প্রচলনকারী প্রথম আলোর এ ধরনের জালিয়াতি বন্ধ করা উচিত।       

জরিপ লিংকঃ
http://www.eprothomalo.com/index.php?opt=view&page=1&date=2011-02-18  
http://www.prothom-alo.com/onlinepoll/page/320

ksrm
তালার জিয়ালা গ্রামকে শহরে রূপান্তরের ঘোষণা
বরিশালে অটোরিক্সা উচ্ছেদ বন্ধে অনশন ধর্মঘটের হুমকি 
দৌলতদিয়ায় বাস-মাহেন্দ্রের সংঘর্ষে নিহত ১, আহত ৩
বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপে বোয়ালিয়া-মতিহার চ্যাম্পিয়ন
ইবিতে বশেমুবিপ্রবি উপাচার্যের কুশপুতুল দাহ


ধর্ষণ-অর্থ বাণিজ্যের অভিযোগে আ. লীগ নেতা গ্রেফতার
চুয়াডাঙ্গায় অগ্নিকাণ্ডে পুড়লো কয়েক দোকানের মালামাল
সিলেটে নদীতে ডুবে মারা গেলেন আরও একজন
আবৃত্তিশিল্পী কামরুল হাসান মঞ্জু মারা গেছেন
৪ দিনের সফরে ঢাকায় ভারতের নৌবাহিনী প্রধান