বাঁচার অধিকারটুকু নিশ্চত করুন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আজ ১০ ডিসেম্বর শনিবার বিশ্ব মানবাধিকার দিবস। মানবাধিকার প্রশ্নে সাধারণত যে ব্যাপারগুলো খুব কঠিনভাবে আলোচিত হয় তা হলো- নির্যাতন, নারী নিগ্রহ, সন্ত্রাসবাদের শিকার সাধারণ মানুষের নিরাপত্তা রক্ষায় রাষ্ট্রের ব্যর্থতা, শিশুশ্রম প্রভৃতি।

আজ ১০ ডিসেম্বর শনিবার বিশ্ব মানবাধিকার দিবস। মানবাধিকার প্রশ্নে সাধারণত যে ব্যাপারগুলো খুব কঠিনভাবে আলোচিত হয় তা হলো- নির্যাতন, নারী নিগ্রহ, সন্ত্রাসবাদের শিকার সাধারণ মানুষের নিরাপত্তা রক্ষায় রাষ্ট্রের ব্যর্থতা, শিশুশ্রম প্রভৃতি। পৃথিবীর অন্যান্য দেশের মত আমাদের দেশেও রয়েছে  বাংলাদেশ মানবাধিকার কমিশন। কিন্তু দেখার বিষয় হচ্ছে এই কমিশন মানবের অধিকার রক্ষার জন্য কতটুকু দায়িত্ববান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেছেন, মানবাধিকার প্রতিষ্ঠার জন্য মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা অত্যাবশ্যক। বাংলাদেশ আওয়ামী লীগ যখনই ক্ষমতায় এসেছে, তখনই মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠার জন্য কাজ করেছে। আইনের শাসন, ন্যায়-বিচার, মত প্রকাশের স্বাধীনতা, শান্তিতে জীবন যাপন করার অধিকার প্রতিষ্ঠা এবং জীবনের নিরাপত্তা নিশ্চিত করার মধ্য দিয়ে বর্তমান সরকার মানবাধিকার সুরক্ষিত করতে অঙ্গীকারবদ্ধ। এতে তিনি আরো বলেছেন, আমরা মানবাধিকার কমিশন প্রতিষ্ঠা করেছি। সাধারণ মানুষের তথ্য প্রাপ্তি নিশ্চিত করতে গঠন করেছি তথ্য কমিশন। ন্যায় বিচার নিশ্চিত করতে প্রশাসন থেকে বিচার বিভাগকে আলাদা করা হয়েছে।

কিন্তু আমি মনে করি, মানবাধিকার পাওয়ার জন্য যা দরকার তা বেঁচে থাকা অথাৎ বাঁচার অধিকার। যা আমাদের প্রিয় বাংলাদেশে বড় অভাব।

যেদেশে মানুষ রাস্তায় বের হলে প্রতিনিয়ত চিন্তা করে তারেক মাসুদ ও মিশুক মুনীরের মত সড়ক দুঘটনার শিকার না হয়ে নিরাপদে বাড়ি ফিরে আসতে পারবে, সে দেশে এর চেয়ে বেশি অধিকার নিয়ে ভাবার সময় কি সত্যিই আছে?

যেখানে মেয়র লোকমানের মত জনপ্রিয়, ক্ষমতাসীন দলের এবং চলতি মেয়র থাকা অবস্থায় প্রকাশ্যে গুলিবিদ্ধ হয়ে মারা যায়। যার হত্যার এতদিন পর হত্যাকারীদের চিহ্নিত বা বিচারের মুখোমুখি করা যায়নি।  সেখানে বেঁচে থাকার চেয়ে বড় অধিকার আছে?

তাছাড়া প্রতিদিন খুন, ডাক্তারের ভুল চিকিৎসায় মৃত্যু, ক্রসফায়ার, গুপ্ত হত্যা এসব তো আছে।

তাই আজেকর বিশ্ব মানবাধিকার দিবসে সরকার এবং প্রসাশনের নিকট আবেদন মানবাধিকার নয়, দয়া করে সাধারণ জনগণের বেঁচে থাকা অথাৎ বাঁচার অধিকারটুকু নিশ্চত করুন।

[email protected]

বাংলাদেশ সময় ১০৫০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১১

Nagad
স্বাস্থ্যমন্ত্রীর লজ্জা হওয়া উচিত: সাইফুল হক
লঞ্চডুবি: গ্রেফতার এড়াতে যেভাবে আত্মগোপনে ছিলেন বাসার
চলতি মাসেই অনলাইন নিউজপোর্টাল নিবন্ধন: তথ্যমন্ত্রী
নমুনার অভাবে করোনা পরীক্ষা বন্ধ সিভাসু ল্যাবে!
করোনা: বগুড়ায় একদিনে সুস্থ ৬০, শনাক্ত ৫২


হাতীবান্ধায় বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু
এশিয়া ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা
খুলনার কেডিএ এভিনিউ সড়কে অসহনীয় যানজট
এখনো সুরমার পানি বিপৎসীমার উপরে
চলতি মাসেই রেলে যোগ হচ্ছে ১০টি ব্রডগেজ ইঞ্জিন