কিশোরগঞ্জের ‘মরু ভাই’ আর নেই

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সদ্য প্রয়াত অ্যাডভোকেট লতিফুর রহমান খান মরু। ছবি: সংগৃহীত

walton

বয়স তার সত্তর অতিক্রম করেছিল। তবু ছিলেন চির তরুণ। তিনি কিশোরগঞ্জের সর্বস্থরের মানুষের প্রিয় ‘মরু ভাই’। শনিবার (২৩ ডিসেম্বর) দিনগত গভীর রাতে চির বিদায়ের পথে চলে গেলেন এই অনন্য মানুষটি। পুরো নাম অ্যাডভোকেট লতিফুর রহমান খান মরু। তবে সবাই তাকে ভাই বলেই ডাকতেন।

php glass

কিশোরগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সাবেক সাধারণ সম্পাদক ছিলেন তিনি। কিন্তু তার সবচেয়ে বড় পরিচয় হলো তিনি ছিলেন বাম রাজনীতিবিদ। 

ঊনসত্তুরে পাকিস্তানের স্বৈরাচারী আইয়ূব শাসন বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম নেতা ছিলেন তিনি। তিনি ছিলেন সে আমলে ছাত্র ইউনিয়ন মেনন গ্রুপের মহকুমা শাখার সভাপতি।

শৈশবে সত্তর ও আশির দশকে তার নেতৃত্বের নানা দিক আমরা চোখের সামনে দেখেছি। প্রগতিশীল গণতান্ত্রিক রাজনীতিতে তার ছিল সুস্পষ্ট অবদান। স্থানীয় সুধী সমাজ ও নাগরিক আন্দোলনেও তিনি ছিলেন সামনের কাতারের। 

জীবনের শেষ দিকে তিনি খানিক হতাশ ও নিঃসঙ্গ জীবন যাপন করতেন। সব কিছু থেকে গুটিয়ে নিয়েছিলেন নিজেকে। কখনও দেখা হলে আমাদের সঙ্গে নানা প্রসঙ্গে সরব হতেন। 

পুরানো বিভিন্ন বিষয়ের অবতারণা করতেন। তার একটি বিরল গুণ ছিল আতিথেয়তা। সাধ্য মতো মানুষকে আপ্যায়ন করতেন। মরু ভাই উপস্থিত থাকতে অন্য কারও পক্ষে  চা, নাস্তার বিল পরিশোধ করা ছিল অসম্ভব!

প্রায় পনের দিন বাইরে অবস্থান করে দেশে ফেরার আগের দিন তার মৃত্যু সংবাদ শুনলাম। আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও পাবলিক প্রসিকিউটর (পিপি) শাহ আজিজুল হক জানান,   গত শনিবার দিনগত রাত ২টা ১০মিনিটে কিশোরগঞ্জ শহরের  উকিলপাড়া নীলগঞ্জ রোডের বাসায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মরু ভাই। 

মৃত্যুকালে স্ত্রী, এক ছেলে ও তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী এবং আত্মীয়-স্বজন রেখে গেছেন তিনি। 

প্রিয় মরু ভাইয়ের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ  করেছে শহরের নানা দল ও মতের মানুষ । রোববার (২৪ ডিসেম্বর) বাদ আসর শহীদী মসজিদ প্রাঙ্গণে তার জানাজার নামাজে বিপুল সংখ্যক মানুষ অংশ নেন। 

এরপর শোলাকিয়া জান্নাত গোরস্তানে মরু ভাইকে চির নিদ্রায় শায়িত করা হয়। তার মৃত্যুতে কিশোরগঞ্জের একজন জনপ্রিয় প্রবীণ নাগরিকের তারুণ্যময় জীবনের অবসান হলো।

বাংলাদেশ সময়: ২২৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
এমপি/এমএ

পরিবারের মধ্যমনি ছিলো ‘নুসরাত’
 প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ নুসরাতের বাবা
হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ
রমজানে পণ্যমূল্য সহনীয় রাখার নির্দেশ বাণিজ্যমন্ত্রীর
গোবিন্দগঞ্জে বাল্যবিয়ের দায়ে কাজীর কারাদণ্ড


বিএনপির নির্বাচিতদের শপথ নেওয়ার আহবান ডেপুটি স্পিকারের
চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় উন্নয়নকর্মী নিহত
সোহেল হত্যা মামলার আসামি জাবেদ ‘বন্দুকযুদ্ধে’ নিহত
ময়মনসিংহে প্রাইভেটকার চোরসহ আটক ৯
নবাবগঞ্জে ইছামতি নদী থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার