উৎসব মুখরিত বাংলাদেশ

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঈদ উৎসবে শামিল হতে ট্রেনের ছাদেও বাড়ি ফিরছে মানুষ। ছবি: দীপু মালাকার।

দীর্ঘ প্রস্তুতি শেষে চারদিকে এখন উৎসবের আমেজ। যাত্রাপথের বিপদ পেরিয়ে মানুষ নিজ নিজ প্রাণের আঙিনায় উৎসবের মুখোমুখি। এখন সব দুঃখ, যাতনা ভুলে আনন্দিত হওয়ার মহান লগ্ন। রাত পোহালেই উৎসবের অনাবিল আবাহন। উৎসবের অপেক্ষায় জেগে আছে মানুষ, জেগে আছে সারা বাংলাদেশ।

উৎসব মুখরিত বাংলাদেশ শত বিরূপতা ও বেদনাকে পরাজিত করেই জেগে রয়েছে। এবার ঈদের আগে আগে রথ উৎসবও এসেছে। যাত্রা পথের বিড়ম্বনা, ঝক্কি ঠেলে মানুষ বর্ণময় উৎসবের মুখোমুখি।

একদিকে রথ উৎসব আর অন্যদিকে ঈদ। দুই ধর্মীয় সম্প্রদায়ের কাছে দুটি উৎসবের ভিন্ন তাৎপর্য ও মর্যাদা আছে। দুটি  দিন একেবারেই অন্যরকম দিন। উৎসবময়তার পরশে অনন্য।

ঈদ উৎসব বর্ণিল ও রঙিন।  ধনী-গরিব আর শ্রেণী বৈষম্যের কথা ভুলে গিয়ে আমরা সবাই হাসি আনন্দে গা ভাসাই। এক মাস সিয়াম সাধনার পর মানুষ মিলিত হবে ময়দানে, ঈদগাহে। আনন্দ বেদনা ভুলে বুকে বুকে, হৃদয়ে হৃদয়ে একাকার হবে সর্বস্তরের, সব বয়সের মানুষ।রথযাত্রা। ছবি: দীপু মালাকার

এবার ঈদ উৎসবে বেশকিছু দুঃখগাঁথা যুক্ত হয়েছে। যথারীতি পথ দুর্ঘটনায় বহু মানুষ মারা গেছে। তাদের আর ঈদ করা হলো না। তাদের পরিবার-পরিজনও বেদনাহত।

ঈদের কিছুদিন আগে পাহাড় ধসে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে পার্বত্য চট্টগ্রামে। বৃহত্তর চট্টগ্রামের সমুদ্র উপকূলে 'মোরা'-এর আঘাতে ক্ষতিগ্রস্ত  হয়েছে অসংখ্য মানুষ। একইভাবে হাওরের কান্না আমাদের আনন্দকে ম্লান করে দিয়েছে অনেকখানি। ঈদ পালনে সেইসব পরিবার যারা স্বজন হারিয়েছেন; যাদের হাসি মিলিয়েছে হাওরের গভীর পানিতে, সমুদ্রের জলোচ্ছ্বাসে, পাহাড়ের আড়ালে,  তাদের কষ্টের সঙ্গী যেন আমরা হই। আমরা যেন নিজের আনন্দ ভাগাভাগি করি দু:খী মানুষের সঙ্গে। আনন্দ ও উৎসবকে যেন ছড়িয়ে দিই সকলের মাঝে।

যারা বাড়ি ফিরছেন পরিজনদের সঙ্গে ঈদ করতে তাদের রয়েছে নানা ঝক্কি। তবুও আসে উৎসব। আসে হাসি-খুশি-আনন্দ। শুভ কামনা সকলের প্রতি। উৎসব-আনন্দ শেষে সবাই যেন নির্বিঘ্নে ও নিরাপদে স্ব স্ব কর্মস্থলে পৌঁছুতে পারেন, এই প্রত্যাশা করি। সুখী সুন্দর জীবনের অনাবিল ঝলকে আলোকিত ও উৎসব মুখর হোক সকলের জীবন। ঈদ মোবারক।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জুন ২৫, ২০১৭
জেডএম/

ফেনীতে স্বামীর হাতে স্ত্রী খুনের অভিযোগ!
বাণিজ্যিক ও অর্থনৈতিক সাহায্য বৃদ্ধির সম্ভাবনা জাতিসংঘে
রংপুরে বাস নিয়ন্ত্রণ হারিয়ে নিহত ২, আহত ২৫
দিনাজপুরে উন্নয়ন কনসার্ট সম্পন্ন
সিলেটে থানা হাজত থেকে ছাড়া পেলেন দুই বিএনপি নেতা
প্রসূতি সেবায় সম্মাননা পেলো ফেনী সদর হাসপাতাল
রংপুরে ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের বর্ষপূতি উদযাপন
নেত্রকোনায় যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
পাঁচ ম্যাচ পর জয় পেল রিয়াল
ফেনীতে মেয়ে শিশুর উপর নির্মম নির্যাতন