php glass

এরশাদের বক্তৃতাঃ `আমি’ ও `আমরা’!

1131 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বছরের প্রথম দিনে জাতীয় পার্টির নেতা হুসেইন মুহম্মদ এরশাদ বৃহস্পতিবার তাদের এক সমাবেশে বক্তৃতা রেখেছেন। তার বক্তৃতায় এমন কোন নতুন জিনিস হয়তো উঠে আসেনি। অর্থাৎ সরাচর তিনি বা তার দল যা বলে আসছেন সেগুলোই ঘুরে ফিরে বলেছেন।

বছরের প্রথম দিনে জাতীয় পার্টির নেতা হুসেইন মুহম্মদ এরশাদ বৃহস্পতিবার তাদের এক সমাবেশে বক্তৃতা রেখেছেন। তার বক্তৃতায় এমন কোন নতুন জিনিস হয়তো উঠে আসেনি। অর্থাৎ সরাচর তিনি বা তার দল যা বলে আসছেন সেগুলোই ঘুরে ফিরে বলেছেন।
 
তবে একটু ভালো ভাবে খেয়াল করলে একটি বিষয়ে অন্তত ধারণা পাওয়া সম্ভব। অনেক সময় সামান্য একটা শব্দের ব্যবহারই পুরো পরিস্থিতি ব্যাখ্যা করার জন্য যথেষ্ট! এরশাদের বক্তৃতায় তিনি আজ কতোবার যে ‘আমি’ শব্দটি ব্যবহার করেছেন সেই হিসাব রাখতে গিয়ে হয়তো খেই হারিয়ে ফেলতে হবে। বিষয়টি  বরং উদাহরণ দিয়ে বুঝানো যাক। এরশাদ বক্তৃতায় বলছেন- ‘আমি গুচ্ছ গ্রাম করেছি’, ‘আমি স্মৃতিশোধ করেছি’, ‘আমি ব্রিজ বানিয়েছি’ ইত্যাদি ইত্যাদি!

অর্থাৎ ব্যাপারটা এমন দাঁড়াচ্ছে সমুদয় সব কিছু তিনি একাই করেছেন। তার সরকারে যে অন্যরাও ছিলেন তাদের তিনি না কোন স্বীকৃতি দিচ্ছেন, না  তার কথার মাধ্যমে সেটা বুঝানোর চেষ্টাও তিনি করেছেন। 

এখানেই স্বৈরতন্ত্র আর গণতন্ত্রের মাঝে পার্থক্য! বলছি না ৯০ এর পর আমরা গনতন্ত্র পুরোপুরি অর্জন করেছি। তবে কিছুটা হলেও গণতন্ত্রের ধারে কাছে হেঁটেছি বা হাঁটছি। এবার আরেকটা উদাহরণ দেই। ৯০ এর পর বিএনপি কিংবা আওয়ামীলীগ সরকারের প্রধানদের বক্তৃতা ভালো করে শুনবেন। খেয়াল করে দেখবেন সেখানে ‘আমির’ ব্যাবহার কম! অর্থাৎ ৯০ এর পর যারাই ক্ষমতায় এসেছে তারা ভালো কি মন্দ যাই হোক অন্তত সভা, সমাবেশে ‘আমির’ পরিবর্তে ‘আমরা’ ব্যাবহার করেন। এই যেমন এখনকার নেতারা সাধারণত বলেন ‘আমরা বিদ্যুৎ ব্যবস্থার উন্নতি করেছি’, ‘গ্রেনেড হামলা বন্ধ হয়েছে’ ইত্যাদি। বিএনপির নেতাদেরও দেখবেন বলছেন ‘আমরা পরীক্ষার নকল বন্ধ করেছিলাম!’ ইত্যাদি। অর্থাৎ ৯০ এর পরে অন্তত এই ‘আমি’ থেকে ‘আমরাতে’ উত্তরণ ঘটেছে!

আর এটিই হচ্ছে স্বৈরতন্ত্র আর গণতন্ত্রর মাঝে বেসিক পার্থক্য। অন্তত আজ এরশাদের বক্তৃতা শুনে এইরকমই মনে হলো।

আমিনুল ইসলাম, গবেষক
[email protected]

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৫

বগুড়ায় বসুন্ধরা সিমেন্টের রাজমিস্ত্রি কর্মশালা অনুষ্ঠিত
বিদেশি শিক্ষার্থী ভর্তিতে যথাযথ প্রক্রিয়া অনুসরণের তাগিদ
কোটালীপাড়ায় ২ মোটরসাইকেলের সংঘর্ষে পুলিশসহ নিহত ২
কলকাতা থেকে প্রকাশ পাচ্ছে সুমন-বৃষ্টির দ্বৈতগান
একমির উদ্যোক্তা পরিচালক সিনহার শেয়ার কেনার ঘোষণা


অভিশংসন খড়গে ট্রাম্প  
অজয় রায়ের প্রতি সর্বস্তরের শ্রদ্ধা নিবেদন
প্রেস কাউন্সিল চেয়ারম্যানের চুক্তির মেয়াদ বাড়লো
‘জনপ্রিয় নেত্রী হওয়ায় খালেদাকে বন্দী রাখা হয়েছে’
নড়াইল মুক্ত দিবসে র‌্যালি-আলোচনা সভা