php glass

ড. মুহাম্মদ ইউনূসের নিবন্ধ

নতুন বিশ্ব গড়তে চাই নতুন অর্থনীতি

1393 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ড. মুহাম্মদ ইউনূস

walton
বর্তমান অর্থনৈতিক ব্যবস্থ‍া কি বিশ্বে নৈতিক, সামাজিক এবং বস্তুগত ভারাস‍াম্য সঠিকভাবে প্রতিষ্ঠা করতে পারবে? আমার মনে হয় না! বর্তমান ব্যবস্থা অনেকটা ভাবলেশহীন চোষণ যন্ত্রের মতো যেটা জুসের উপর থেকে নিচ পর্যন্ত অনবরত চুষেই যায়। যতটুকু জুস আপনি চুষতে পারবেন তার চেয়েও অনেক বেশি চুষতে পারবেন এই অর্থনৈতিক পদ্ধতিতে।

বর্তমান অর্থনৈতিক ব্যবস্থ‍া কি বিশ্বে নৈতিক, সামাজিক এবং বস্তুগত ভারাস‍াম্য সঠিকভাবে প্রতিষ্ঠা করতে পারবে? আমার মনে হয় না!

বর্তমান ব্যবস্থা অনেকটা ভাবলেশহীন চোষণ যন্ত্রের মতো যেটা জুসের উপর থেকে নিচ পর্যন্ত অনবরত চুষেই যায়। যতটুকু জুস আপনি চুষতে পারবেন তার চেয়েও অনেক বেশি চুষতে পারবেন এই অর্থনৈতিক পদ্ধতিতে। এইটা এজন্য নয় যে, খারাপ মানুষেরা এই যন্ত্রটি বানিয়েছে, বরং এজন্য যে, যন্ত্রটিকেই আসলে এভাবে বানানো হয়েছে।

কোনো নৈতিক দায়বদ্ধতার জায়গা রেখে এই পদ্ধতি প্রণয়ন করা হয়নি। অন্তত বাস্তবিক ক্ষেত্রে, আর নৈতিক দায়বদ্ধতার আলোচনা তো পরের ব্যাপার। এই যন্ত্র মানুষকে অর্থকেন্দ্রিক রোবোটে পরিণত করেছে।

ব্যবসায়িক সাফল্য নির্ধারণের মাপকাঠি স্টক মার্কেটও নৈতিক দায়বদ্ধতার জায়গায় নেই। নৈতিক বিষয়গুলো কখনোই তাদের রিপোর্টিং টেমপ্লেটে জায়গা পায়নি।

সামাজিক ব্যবসায়
আমি এমন এক ধরনের নতুন ব্যবসায় পদ্ধতির প্রস্তাবনা ও বাস্তবায়ন করছি, যেটা নিঃস্বার্থপরতা ও মানবিক দায়বোধের ওপর প্রতিষ্ঠিত। এই ধরনের ব্যবসায় বিশ্বের শাসক স্বার্থপরতা-চালিত ব্যবসায়ের সমান্তরাল গতিতে চলে।

প্রচলিত ব্যবসায় ব্যক্তিগত লাভনির্ভর ব্যবসায়। নতুন ব্যবসায়, যেটা আমি প্রস্তাব করছি, সেটা ব্যক্তিগত লাভহীন ব্যবসায়। এটা অলাভজনকও।

আমি এটাকে সামাজিক ব্যবসায় বলি---এটা এমন এক অলাভজনক ব্যবসায় পদ্ধতি, যেটা মানুষের সমস্যার সমাধান করে। বিনিয়োগকারী তার বিনিয়োগকৃত অর্থ ফিরিয়ে নিতে পারে, কিন্তু এরপর আর কিছু নেই। বিনিয়োগকৃত অর্থ ফেরত পাওয়ার পর পুরো লাভই ব্যবসায় থেকে গিয়ে এটাকে উপকারী ও বিশাল করে তোলে। এটার অবস্থান দাতব্য ও প্রচলিত ব্যবসায়ের মাঝখানে।

এই পদ্ধতির নকশা করা হয়েছে উদারতার লক্ষ্য সামনে রেখে এবং পরিচালিত হচ্ছে ব্যবসায়ের নিয়ম-নীতিতেই, তবে ব্যক্তিগত লাভের সঙ্গে এর কোনো সংশ্লিষ্টতা নেই।---

** ইংরেজিতে লিখিত মূল নিবন্ধটি পড়তে ক্লিক করুন

বাংলাদেশ সময়: ১১৪১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৪

অজয় রায়ের মরদেহ বারডেমে হস্তান্তর
চাঁদপুরে যাত্রীবাহী লঞ্চ থেকে ২০ মণ জাটকা জব্দ
বরিশালে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত
ঢাবিতে সপ্তাহব্যাপী বইমেলার উদ্বোধন
মাথাপিছু আয় বেড়ে ১৯০৯ ডলার, প্রবৃদ্ধি ৮.১৫ শতাংশ


বিপিএল-পিএসএলে ফিক্সিংয়ের কথা স্বীকার করলেন জামশেদ 
‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’ আসছে ডিসেম্বরেই
‘দাদার হত্যাকারীর বিচার দেখে গেলে বাবা স্বস্তি পেতেন’
জঙ্গি দমনে ‘অলআউট’ প্রচেষ্টায় অনেকটা সফল: স্বরাষ্ট্রমন্ত্রী
সিলেটে ছেলের হাতে মা খুন