php glass

মুক্তমতে ‘সায়েম গ্রেফতার, ব্রিটিশ পুলিশের নজরদারিতে তারেক?’ শিরোনামের লেখাটি প্রত্যাহার

1022 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বাংলানিউজটোয়েন্টিফোর.কম’র মুক্তমত কলামে গত ২২ অক্টোবর ২০১৪ তারিখ বিকেল ৪টা ১৬ মিনিটে প্রকাশিত ‘সায়েম গ্রেফতার, ব্রিটিশ পুলিশের নজরদারিতে তারেক?’ শিরোনামের লেখাটি প্রত্যাহার করে নেওয়া হলো।

ঢাকা: বাংলানিউজটোয়েন্টিফোর.কম’র মুক্তমত কলামে গত ২২ অক্টোবর ২০১৪ তারিখ বিকেল ৪টা ১৬ মিনিটে প্রকাশিত ‘সায়েম গ্রেফতার, ব্রিটিশ পুলিশের নজরদারিতে তারেক?’ শিরোনামের লেখাটি প্রত্যাহার করে নেওয়া হলো।

যুক্তরাজ্য থেকে ড. জাকিয়া খান রুমা’র পাঠানো ওই লেখাটি বাস্তব তথ্যভিত্তিক নয় এমনটা নিশ্চিত হয়েই তা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছেন এডিটর ইন চিফ আলমগীর হোসেন।

লেখাটি বাংলানিউজের মুক্তমত কলামে প্রকাশিত, ফলে এতে উপস্থাপিত সকল তথ্য ও মন্তব্যই লেখকের নিজের এবং এর দায়-দায়িত্ব সম্পাদকের ওপর বর্তায় না। তবে পরবর্তীতে লেখক নিজে ওই লেখাটির তথ্য-মন্তব্যের ব্যাপারে দায়িত্ব না নেওয়ায় এই প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

যুক্তরাজ্যের লন্ডনস্থ ইউনিভার্সাল সলিসিটরস নামক প্রতিষ্ঠানের ব্যারিস্টার অব দ্য লিঙ্কন’স ইন-এর সলিসিটর অ্যান্ড কমিশনার ফর ওথ একেএম কামরুজ্জামান তার গত ৫ নভেম্বর স্বাক্ষরিত একটি চিঠিতে বাংলানিউজকে লেখাটির তথ্য ও মন্তব্যগুলো অগ্রহণযোগ্য বলে দাবি করেন।

‘প্রি-অ্যাকশন প্রোটোকল লেটার বিফোর ক্লেইম-ডিফেমেটরি পাবলিকেশন্স’ শিরোনামে ওই চিঠিতে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে ইউনিভার্সাল সলিসিটরস-এর ক্লায়েন্ট হিসেবে উল্লেখ করা হয়। লেখাটি তাদের ক্লায়েন্টের জন্য মানহানিকর বলে দাবি কর‍া হয় ওই চিঠিতে।

চিঠির পরিপ্রেক্ষিতে বাংলানিউজ বিষয়টিতে খোঁজ-খবর নেওয়ার উদ্যোগ নেয়। লেখার তথ্য ও মন্তব্যগুলোর দায়িত্ব লেখক ড. জাকিয়া খান রুমা নিচ্ছেন কি না-তাও জানতে চেয়ে তাকে ই-মেইল পাঠানো হয়। কিন্তু তারপর সপ্তাহখানেক পার হয়ে গেলেও ড. জাকিয়া খান কোনো উত্তর দেননি।

এ অবস্থায় বাংলানিউজ লেখাটি প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয়।

মুক্তমত কলামে প্রকাশিত যে কোনো লেখার দায়িত্ব সম্পাদকের নয়, এমনটি গোটা বিশ্বজুড়েই সংবাদমাধ্যমে একটি প্রচলিত ও নিয়মিত চর্চা। তবে কোনো লেখক তার ইচ্ছামতো কোনো অসত্য তথ্য ব‍া অগ্রহণযোগ্য মন্তব্য করতে বাংলানিউজকে প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করবেন এমনটাও মেনে নেওয়া যায় না।

লেখাটির বক্তব্যগুলোর সত্যতা নিয়ে সন্দেহের কারণে প্রকাশের সময়ই এর শিরোনামে প্রশ্নবোধক চিহ্ন ব্যবহার করে বাংলানিউজ। তবে তা সত্ত্বেও যেহেতু লেখক নিজে তার মন্তব্যের দায়িত্ব নেন নি, সেহেতু লেখাটি প্রত্যাহার করারই সিদ্ধান্ত নেওয়া হলো। 

লেখাটি বাংলাদেশের একটি প্রধান রাজনৈতিক দলের শীর্ষস্থানীয় নেতার সম্পর্কে হওয়ায় তা প্রকাশের আগেই তথ্যগুলো নিশ্চিত হওয়ার উদ্যোগ নেওয়া প্রয়োজন ছিলো। সে কাজটি সঠিকভাবে সম্পন্ন না হওয়ায় দুঃখ প্রকাশ করছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

বাংলাদেশ সময়: ০১১৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৪

চূড়ান্ত তালিকায় মুশফিকসহ পাঁচ বাংলাদেশি!
৭১ একটি চেতনা, তার প্রকাশ মুক্তিযুদ্ধ জাদুঘর
অনশনরত পাটকল শ্রমিকের মৃত্যুর প্রতিবাদে বাসদের মানববন্ধন
৫ দিন পর নিখোঁজ অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার
শীতের খাবার চিকেন মোমোর রেসিপি


সিলেটকে উড়িয়ে টানা দ্বিতীয় জয় রাজশাহীর
মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে ত্রিপুরা: বিপ্লব
হাসু-কাসু বাহিনীর মূলহোতা আটক
দুর্নীতির দায়ে কারাভোগী ব্যক্তিকে সরকার সহযোগিতা করবে না
শীতের শুরুতেই ‘সুবাস’ ছড়াচ্ছে গোলাপ গ্রাম