মুমিনের আধ্যাত্মিক উৎকর্ষতা বিকশিত করে রোজা

ড. মোহাম্মদ রফিকুল ইসলাম, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...।

walton

ইসলামের অন্যতম স্তম্ভ রোজা। নামাজ ও জাকাতের পর এটি অবশ্য পালনীয় বা ফরজ ইবাদত হিসেবে বিবেচিত। রমজান মুসলিম সভ্যতার ও সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অঙ্গ। বিকশিত মানুষ গঠনে রমজানের ভূমিকা অপরিসীম। কারণ রমজান হলো ইবাদতের মৌসুম। কেননা এ মাস আমলের মাস। ইবাদতের মাস। তাই এ মাসকে ইবাদতের বসন্তকাল বলা হয়।

এ মাসে পবিত্র কোরআন নাজিল হয়েছে। আগের অনেক আসমানি কিতাব রমজানে নাজিল হওয়ায় এ মাসের মর্যাদা সহজেই অনুমেয়।

সর্বশক্তিমান আল্লাহ পবিত্র কোরআনের সূরা আল-বাকারার ১৮৩ ও ১৮৪ নম্বর আয়াতে ইরশাদ করেছেন, ‘হে বিশ্ববাসী! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের ওপর, যাতে তোমরা পরহেজগারি অর্জন করতে পারো।

গণনার কয়েকটি দিন, এ সময় তোমাদের মধ্যে যে অসুস্থ কিংবা ভ্রমণে থাকবে, তাকে অন্য সময় রোজা পূরণ করে নিতে হবে।’

রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পবিত্র জবানেও রমজানের গুরুত্ব বর্ণিত হয়েছে নানাভাবে। বোখারি ও মুসলিম শরিফে বর্ণিত হয়েছে মহানবী (সা.) বলেছেন, ‘ইসলামের ভিত্তি পাঁচটি বিষয়ের ওপর প্রতিষ্ঠিত। আল্লাহ ছাড়া কোনো মাবুদ নেই এবং মুহাম্মদ (সা.) তার প্রেরিত রসুল। এ মর্মে সাক্ষ্য দেওয়া, নামাজ কায়েম করা, জাকাত প্রদান করা, হজ সম্পাদন করা, রমজানের রোজা পালন করা।’

রসুল (সা.) আরও বলেছেন, ‘যে লোক ন্যায়সঙ্গত কারণ ছাড়া রমজানের একটি রোজা ভেঙে ফেলবে, এরপর সে সারা জীবন রোজা রাখলেও তার ক্ষতি পূরণ হবে না’। (তিরমিজি, নাসায়ি, ইবনে মাজা, ইবনে খুজায়মা) ।

হজরত ইবনে আব্বাস (রা.) বর্ণনা করেন, ‘ইসলামের শিকড় ও ধর্মের বুনিয়াদ তিনটি; আল্লাহ ছাড়া কোনো মাবুদ নেই- এ সাক্ষ্য দেওয়া, নামাজ ও রোজা। যে লোক এর একটি পরিত্যাগ করবে, সে কাফের হিসেবে গণ্য হবে।’

রোজা অবশ্যই এমন একটি ইবাদত যা মুমিনদের আধ্যাত্মিক উৎকর্ষতা বিকশিত করে। শারীরিক, মানসিক ও আত্মিক দিক থেকেও রোজার বিশেষ গুরুত্ব রয়েছে। যে কারণে রোজা বান্দার জন্য মাবুদের রহমতবিশেষ। পবিত্র এ মাসের প্রতিটি সময় যেন আমাদের আমলের মাধ্যমেই অতিবাহিত হয়, তার প্রচেষ্টা করা উচিত। ইবাদতের সুবিধার্থে রমজানের উল্লেখযোগ্য কতিপয় আমলের বর্ণনা করা হলো।

তাহাজ্জুদের সালাত আদায়

রমজানে কিয়ামুল লাইল করার কথা আছে। কিয়ামুল লাইল শব্দের অর্থ রাতের নামাজ। তারাবির সালাত যেমন কিয়ামুল লাইলের মধ্যে পড়ে, তেমনি শেষ রাতে তাহাজ্জুদও সালাতুল লাইলের অন্তর্ভুক্ত।

কোরআন তেলাওয়াত

রমজানে যেহেতু ইবাদতের সওয়াব ৭০ গুণ বাড়িয়ে দেওয়া হয়, তাই এ মাসে যথাসাধ্য বেশি বেশি কোরআন তেলাওয়াত করা প্রত্যেক মুসলিমের জন্য আবশ্যক। মহানবী (সা.) বলেছেন, ‘রোজা ও কোরআন কেয়ামতের দিন মানুষের জন্য সুপারিশ করবে...।’ (আহমাদ, হাদিস : ৬৬২৬)।

সদকা করা

বিশিষ্ট সাহাবি আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, ‘মহানবী (সা.) ছিলেন মানুষের মধ্যে সবচেয়ে বেশি দানশীল। আর রমজানে তাঁর বদান্যতা আরও বেড়ে যেত।’ (মুসলিম, হাদিস: ৩২০৮)।

ইতেকাফ

হজরত ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘মহানবী (সা.) রমজানের শেষ দশ দিন ইতেকাফ করতেন।’ (মুসলিম, হাদিস: ১১৭১)।

ওমরাহ হজ করা

রমজানে একটি ওমরা হজ আদায় করলে অন্য মাসে ৭০টি ওমরাহ হজ করার সওয়াব হয়। তাই এ মাসে ওমরাহ হজ আদায় করাও অনেক বড় সওয়াবের কাজ। এ ব্যাপারে এক বর্ণনায় এসেছে, মহানবী (সা.) বলেছেন, ‘রমজান মাসে ওমরাহ হজ আদায় আমার সঙ্গে হজ আদায়ের সমতুল্য।’ (মাজমাউল কাবির, হাদিস: ৭২২, জামেউল আহাদিস, হাদিস : ১৪৩৭৯)।

রোজাদারকে ইফতার করানো

রোজাদারকে ইফতার করালে রোজাদারের মতো রোজার সওয়াব পাওয়া যায়। মহানবী (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি কোনো রোজা পালনকারীকে ইফতার করাবে, সে রোজা পালনকারীর অনুরূপ সওয়াব লাভ করবে। এতে রোজা পালনকারীর সওয়াব থেকে বিন্দুমাত্র কম করা হবে না।’ (আহমদ, হাদিস:২২৩০২)।

ইস্তিগফার করা

সব সময় তওবা করা ওয়াজিব, বিশেষ করে রমজান মাসে তো বটেই। এ মাসে তওবার অনুকূল পরিবেশ বিদ্যমান। শয়তানকে শৃঙ্খলাবদ্ধ করা হয়, জাহান্নাম থেকে মানুষকে মুক্তি দেওয়া হয়। মহানবী (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি রমজান মাস পেয়েও তার পাপ ক্ষমা করাতে পারেনি, তার নাক ধুলায় ধূসরিত হোক।’ (জামেউল উসুল, হাদিস: ১৪১০)।

তাই রমজান মাসে অধিক পরিমাণে নেক আমল করতে চেষ্টা করা প্রত্যেক মুসলিম নর-নারীর জন্য আবশ্য কর্তব্য। আল্লাহ আমাদের সহিভাবে রোজা পালনের তওফিক দান করুন। আমিন।

লেখক: অধ্যাপক, ইসলামিক স্টাডিজ বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, মে ১৪, ২০২০
এসএস/এইচএডি

করোনা উপসর্গে মৃত্যু: পরিবার পিছুহটায় দাফন করলো প্রশাসন
বর্ণবাদবিরোধী বিক্ষোভে উত্তাল বিশ্ব
ভার্চ্যুয়াল আদালতে সারাদেশে সাড়ে ২৭ হাজার আসামির জামিন
ভোলার মেঘনায় মিলছে না ইলিশ, কষ্টে দিন কাটছে জেলেদের
ছোটপর্দায় আজকের খেলা


কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু
করোনা প্রমাণ করলো, পুলিশ জনগণের বন্ধু
গাজীপুরে কমেছে বায়ু দূষণ, বেড়েছে ফল-শাক-সবজির ফলন
‘পোলাডারে লইয়া বাঁচতে চাই’
উপকূলের জীবন-জীবিকা

‘পোলাডারে লইয়া বাঁচতে চাই’

বরিশালে ৮ প্রতিষ্ঠানকে জরিমানা