ডায়াবেটিস রোগীদের রোজা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

বছর ঘুরে রহমত, বরকত ও মাগফেরাতের বারতা নিয়ে এলো মাহে রমজান। তবে এই রোজার প্রেক্ষাপটটা একটু ভিন্ন। তাই এবারের রোজা পালনে বেশ কিছু নিয়ম-কানুন মেনে চলতে হচ্ছে। সচেতনতার পাশাপাশি অবশ্যই পুষ্টি চাহিদা পূরণ করার লক্ষ্যে সঠিক খাবার খেতে হবে। রমজানের স্বাস্থ্যবিধি নিয়ে বাংলানিউজে নিয়মিত পরামর্শ দিচ্ছেন ডা. মো. আসিফ ইকবাল। 

২য় পর্ব
ডায়াবেটিস রোগীরা রোজা রাখতে পারবে কিনা কিংবা কীভাবে রাখবে এটা একটা বহুল আলোচিত প্রশ্ন। এর উত্তর হলো ডায়াবেটিস রোগীর রোজা রাখতে কোনো ধরনের বাধা বা নিষেধ নেই। তবে রোজার আগে তার শারীরিক পরীক্ষা ও চিকিৎসকের পরামর্শ গ্রহণ জরুরি। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী ওষুধের ডোজ পরিবর্তন ও সমন্বয় করে সে মোতাবেক তিনি রোজা রাখতে পারেন।

তবে রমজান মাসে সাধারণ ডায়াবেটিসের ওষুধ ইনসুলিন নেওয়ার ক্ষেত্রে সকালের ডোজ ইফতারে, দুপুরের ডোজ রাতের খাবারের সঙ্গে, রাতের ডোজ সেহরিতে নিতে হয়। তবে সব ডোজ অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরিবর্তন বা সমন্বয় করতে হবে।

লক্ষ্য রাখবেন দীর্ঘ সময় রোজা রাখার কারণে রক্তে গ্লুকোজ কমে গিয়ে হাইপোগ্লাইসামিয়ার মতো জরুরি পরিস্থিতি তৈরি হতে পারে। তখন রোগীর দুর্বলতা, ঘাম দেওয়া, বুক ধড়ফড়, চোখে অন্ধকার দেখা দেখা- এ ধরনের উপসর্গ দেখা দিতে পারে। এমতবস্থায় মিস্টি জাতীয় খাবার, চিনির শরবত বা চকলেট খেয়ে রোজা ভাঙতে হবে। এই রোজা তিনি সুবিধামতো সময়ে পূরণ করে নেবেন।

মনে রাখবেন রোজা রাখা অবস্থায় ডায়াবেটিস পরীক্ষা করলে রোজার কোনো ক্ষতি সাধন হয় না। তাই রোজা অবস্থায় খারাপ লাগলে অবশ্যই গ্লুকোমিটার দিয়ে রক্তের গ্লুকোজ পরিমাপ করে নেবেন।

অপার মহিমার রমজান ও ইসলাম পাতায় লিখতে বা কোনো প্রশ্নের উত্তর জানতে মেইল করতে পারেন  [email protected] এই মেইলে। লেখা মানসম্মত হলে সেটা প্রকাশ করা হবে। 

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, মে ০১, ২০২০
এসএইচডি/এএ

করোনা প্রমাণ করলো, পুলিশ জনগণের বন্ধু
গাজীপুরে কমেছে বায়ু দূষণ, বেড়েছে ফল-শাক-সবজির ফলন
‘পোলাডারে লইয়া বাঁচতে চাই’
উপকূলের জীবন-জীবিকা

‘পোলাডারে লইয়া বাঁচতে চাই’

বরিশালে ৮ প্রতিষ্ঠানকে জরিমানা
কিশোরগঞ্জে করোনা আক্রান্ত বেড়ে ৫৫৭ জন


করোনামুক্ত চিকিৎসক হঠাৎ অসুস্থ, হেলিকপ্টারে নিলো ঢাকায়
আবারও ত্রিপুরা রাজ্য লকডাউন ঘোষণা হতে পারে
ঝালকাঠিতে সাংবাদিকের ওপর হামলা
বগুড়ায় ২ শিশুর মরদেহ উদ্ধার
দগ্ধ রোগীর চিকিৎসার দায়িত্ব নিলেন লিপি ওসমান