দীর্ঘ রোজায় করোনা প্রতিরোধ করবে এন্টি অক্সিডেন্ট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

বছর ঘুরে রহমত, বরকত ও মাগফেরাতের বারতা নিয়ে এলো মাহে রমজান। তবে এই রোজার প্রেক্ষাপটটা একটু ভিন্ন। তাই এবারের রোজা পালনে বেশ কিছু নিয়ম-কানুন মেনে চলতে হচ্ছে। সচেতনতার পাশাপাশি অবশ্যই পুষ্টি চাহিদা পূরণ করার লক্ষ্যে সঠিক খাবার খেতে হবে। রমজানের স্বাস্থ্য বিধি নিয়ে বাংলানিউজে নিয়মিত পরামর্শ দিচ্ছেন ডা. মো. আসিফ ইকবাল। 

১ম পর্ব
এবার করোনা ভাইরাসের প্রতিকূলতা উপেক্ষা করে মুমিন মুসলমানরা রোজা রাখছেন। গ্রীষ্মকাল হওয়ায় রোজার সময়কালও অনেক দীর্ঘ। তাই এই রমজানে খাদ্যাভ্যাসে কিছু বিষয় গুরুত্বপূর্ণ। প্রচুর পানি পান করা দরকার। ইফতারের তালিকায় লেবুর শরবত, ডাবের পানি, চিড়া, বিভিন্ন ফলের জুস রাখতে পারেন। ভাজাপোড়া, বেশি তেল বা চিনি জাতীয় খাবার পরিহার করতে হবে।

বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে করোনা ভাইরাস প্রতিরোধে এন্টি অক্সিডেন্টের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। আর ভিটামিন ‘এ’ ‘সি’ আর ‘ই’ আমাদের শরীরে এই এন্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। রঙিন শাকসবজি ও তাজা ফলমুল যেমন, কমলা, জাম্বুরা, পেয়ারা, পেঁপে, কলা, আপেল, আমলকি, টমেটো ইত্যাদিতে এসব ভিটামিন পাওয়া যায়।
 
অপার মহিমার রমজান ও ইসলাম পাতায় লিখতে বা কোনো প্রশ্নের উত্তর জানতে মেইল করতে পারেন  [email protected] এই মেইলে। লেখা মানসম্মত হলে সেটা প্রকাশ করা হবে।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২০
এসএইচডি/এএ

করোনা রোগীর সেবা ও দাফন-কাফন আমাদের দ্বীনি দায়িত্ব
আমতলীর পৌর মেয়রের ওপর হামলা, চাপাতিসহ ৩ জন আটক
রায়সাহেব বাজারে গোডাউনে অগ্নিকাণ্ডের সূত্রপাত কেমিক্যালে
ধর্মপাশায় বজ্রপাতে জেলের মৃত্যু
কানাডায় বর্ণবাদবিরোধী আন্দোলনে ট্রুডো


যুগ্মসচিব পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের যোগদান অনলাইনে
‘করোনা রোধে নারায়ণগঞ্জের সিস্টেমটা সারাদেশে প্রয়োগ হবে’
বর্ণ-বৈষম্য দূরীকরণে ১০০ মিলিয়ন ডলার অনুদান দেবেন জর্ডান
ফেনীতে করোনা আক্রান্ত বাড়লেও তোয়াক্কা নেই স্বাস্থ্যবিধির
করোনা উপসর্গে মৃত্যু: পরিবার পিছুহটায় দাফন করলো প্রশাসন