php glass

সিলেটে জুমাতুল বিদায় মুসলিম উম্মাহর সুখ-সমৃদ্ধি কামনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জুমাতুল বিদায় মুসল্লিদের ঢল। ছবি: বাংলানিউজ

walton

সিলেট: জুমাতুল বিদা। রমজান মাসের শেষ জুমা। জুমাতুল বিদার মাধ্যমে বিদায় সমাগত ফজিলতপূর্ণ রমজান মাসের।

শুক্রবার (০১ জুন) শেষ জুমা সিলেটেও যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয়েছে।

ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর সান্নিধ্য লাভে ও অধিক পুণ্যের আশায় মসজিদে হাজির হন। জুমার নামাজ শেষে দু’হাত তুলে প্রার্থনা করেন মহান সৃষ্টিকর্তার দরবারে।

মহান সৃষ্টিকর্তার কাছে নিজেদের পাপ মোচনের জন্য তওবা করে ক্ষমা চান। দোয়া করেন সমগ্র মুসলিম উম্মাহর জন্য এবং দেশ ও জাতির কল্যাণে।

রোজায় বিদায় লগ্নে জুমাতুল বিদা উপলক্ষে মসজিদে মসজিদে ছিল মানুষের ঢল। ফজিলত থেকে বঞ্চিত না হতে সিলেটের শাহজালাল (র.) মাজার মসজিদে মুসল্লিদের উপস্থিতি বরাবরের ন্যায় লক্ষ্যণীয় ছিল।

এছাড়াও শাহপরাণ (রহ.), সিলেট বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদ, সিলেট কালেক্টর মসজিদ, কুদরত উল্লাহ জামে মসজিদ, হাওয়াপাড়া জামে মসজিদ, আম্বরখানা জামে মসজিদ, খোজার খলা জামে মসজিদসহ সিলেটের প্রতিটি মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

নামাজ শেষে দেশ-জাতি এবং মুসলিম উম্মাহর শান্তি, উন্নতি ও কল্যাণ কামনা করে মোনাজাত করেন দরগাহ মসজিদের ইমাম।

জুমাতুল বিদা উপলক্ষে সিলেটের শাহজালাল (র.) কোরআন থেকে তেলাওয়াত, নফল নামাজ, তাসবিহ-তাহলিলে মসগুল ছিলেন মুসল্লিরা। নামাজ শেষে মাজার জিয়ারত করে দান-খয়রাতের করেন অধিক সওয়াবের আশায়।

ইসলামী চিন্তাবিদদের মতে, দিবসসমূহের মধ্যে জুমাতুল বিদা সর্বশ্রেষ্ঠ দিন। রমজানের প্রতিটি দিন তার আগের দিন অপেক্ষা শ্রেয়তর এবং অধিক ফজিলতপূর্ণ। তাই রমজানের শেষ জুমা সর্বাধিক গুরুত্বপূর্ণ ও তাৎপর্যমণ্ডিত। কেননা, জুমাতুল বিদার মাহাত্ম অত্যধিক। রমজান মাসের সর্বোত্তম দিবস হলো জুমাতুল বিদা।

বুজুর্গদের মতে, এই দিনটি মুসলমানদের কাছে বিশেষ তাৎপর্য।এইদিনে আল্লাহর নবী হযরত দাউদ (আ.) এর পুত্র হযরত সুলাইমান (আ.) জেরুজালেম নগরী প্রতিষ্ঠা করেন।

আল্লাহর মহিমা তুলে ধরতে তিনি সেখানে মুসলমানদের প্রথম কিবলা মসজিদ আল-আকসা পুনর্নির্মাণ করেন। মক্কার মসজিদে হারাম, মদিনার মসজিদে নববীর পর মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান হচ্ছে এই বায়তুল মোকাদ্দাস বা মসজিদ আল-আকসা।

প্রতিবছর রমজান মাসের শেষ শুক্রবারে বিশ্বের মুসলমানরা ইসরাইলের কবল থেকে বায়তুল মোকাদ্দাসকে মুক্ত করার জন্য নতুন শপথ নিয়ে থাকেন। এজন্য রমজান মাসের শেষ শুক্রবারকে আল কুদস দিবসও বলা হয়।

এদিনে বিশ্বের মুসলমানরা মুসলিম উম্মার ঐক্য, তাদের উন্নয়ন, আল কুদসের মুক্তির জন্য আল্লাহর দরবারে বিশেষ প্রার্থনা করে থাকেন।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, মে ৩১, ২০১৯
এনইউ/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: সিলেট
প্রথম রাউন্ডে পিচ করল দেশের ১৬টি দল
সব বয়সের পুরুষের জন্য ইনফিনিটির ব্লেজার 
ম্যারাডোনা এবার থাকলেন তিন মাস
শৃঙ্খলা ফেরাতে নতুন সড়ক আইন, শাস্তির জন্য নয়: সেতুমন্ত্রী
কসবায় ট্রেন দুর্ঘটনা: তদন্ত কমিটির ৫ দফা সুপারিশ


৯০ শতাংশ শ্রমিককে ডিজিটাল ওয়েজ পেমেন্টের আওতায় আনা হবে
গ্রামেও এডিস মশার প্রাদুর্ভাবের আশঙ্কা করছেন মন্ত্রী
সেই ওসি মোয়াজ্জেমের মামলার রায় ২৮ নভেম্বর
টেনিস জনপ্রিয় করতে উদ্যোগ নিয়েছে সরকার
পটুয়াখালীতে বাস চলাচল স্বাভাবিক