php glass

মসজিদের জেলা ময়মনসিংহ 

এম.আব্দুল্লাহ আল মামুন খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ময়মনসিংহ বড় মসজিদ। ছবি: বাংলানিউজ

walton

ময়মনসিংহ: ময়মনসিংহ জেলা সদরে সমকালীন বাস্তবতা হচ্ছে নগরীতে প্রচুর সংখ্যক মসজিদ হয়েছে। দৃষ্টিনন্দন মসজিদের সংখ্যাধিক্যের কারণে ময়মনসিংহ মসজিদের জেলা হিসেবে সুখ্যাতি পেয়েছে। প্রাচীন মসজিদ বড় মসজিদ থেকে শুরু করে সদর উপজেলার চরাঞ্চলের চরখরিচায় নির্মিত হয়েছে দেশের প্রথম বৈদ্যুতিক গম্ভুজের মসজিদ।

ময়মনসিংহে মসজিদের যে ঐতিহ্য রয়েছে এর মধ্যে অসংখ্য মসজিদ ঐতিহাসিক নিদর্শন হিসেবেও বিবেচিত। মসজিদকেন্দ্রিক দ্বীনি শিক্ষার প্রসার, ধর্মীয় মূল্যবোধ বিকাশ ও চর্চা সব সময়েই গুরুত্ব পেয়েছে। 

ময়মনসিংহ নগরীর পাড়া মহল্লায় গড়ে উঠছে মসজিদ। ক্রমশ: শান শওকত বাড়ছে, নান্দনিক দৃষ্টিনন্দন মসজিদের উন্নতি হচ্ছে।

একদিকে মসজিদ উন্নয়ন ও দৃষ্টিনন্দন স্থাপনা মসজিদভিত্তিক সমাজ, ধর্মীয় সচেতনতা এবং ইমাম ও খুতবার মাধ্যমে সমাজ সচেতনতার বিকাশে নিভৃতেই জাগরণ চলছে।

ময়মনসিংহ বড় মসজিদ। ছবি: বাংলানিউজ

মসজিদে পবিত্র রমজান মাসে তারাবির নামাজ, এতেকাফ, ইফতার মাহফিলের আয়োজনে মসজিদের জেলায় রমজান সংস্কৃতি জমজমাট। রমজানের শুরুতে যোগাযোগ মাধ্যমে ঈদ শুভেচ্ছা, ঈদ কার্ড, রমজানের তাহফা জানিয়ে ক্যালেন্ডার প্রকাশ ও প্রচার এ সংস্কৃতিরই অংশ। 

ময়মনসিংহ নগরই কেবল নয়, গ্রামীণ পটভূমিতেও প্রতিষ্ঠিত হয়েছে অসংখ্য মসজিদ। এসব মসজিদ প্রকারান্তরে দৃষ্টিনন্দন ঐতিহ্য বিনির্মাণ করেছে। নগরীর আকুয়ায় প্রতিষ্ঠিত হচ্ছে মডেল মসজিদ। সদর উপজেলার চরখরিচার প্রথম বৈদ্যুতিক গম্ভুজের মসজিদ অনুপম স্বগর্বে দাঁড়িয়ে আছে।

জেলার গফরগাঁও উপজেলার পাঁচবাগ জামে মসজিদটি বিখ্যাত। বলা হয় ১৯২১ সালে মৌলভী রিয়াজ উদ্দিন স্থাপন করেন পাঁচবাগ আলিয়া মাদ্রাসা। এ মাদ্রাসা সংলগ্ন এলাকাতেই নির্মিত হয় এ মসজিদটি। মসজিদের গম্ভুজের উপরিভাগও দেখতে অবিকল কলসি’র মতো।

মসজিদের ঐতিহ্য ধারণ করছে জেলার মুক্তাগাছা উপজেলাও। এখানকার পৌর এলাকার নবাবী জামে মসজিদটি প্রাচীন মসজিদ হিসেবে পরিচিত।

অনন্য এ মসজিদটির পাশাপাশি মুক্তাগাছা বড় মসজিদ, আব্বাছিয়া কামিল মাদ্রাসা  মসজিদ ও নন্দীবাড়ী বাইতুন নূর জামে মসজিদ’র বাড়তি আকর্ষণ রয়েছে।

ময়মনসিংহ নগরীর চকবাজার এলাকার বড় মসজিদের রয়েছে প্রায় ২০০ বছরের ঐতিহ্য। মসজিদের জেলার গর্ব ও ঐতিহ্যের প্রতীক হিসেবে বিবেচিত হচ্ছে এ মসজিদ।

ময়মনসিংহ বড় মসজিদ। ছবি: বাংলানিউজ

তিনতলা সুরম্য স্থাপত্য নির্দশনের এ মসজিদটি সুলতান ফিরোজ শাহ তুঘলক আমলে নির্মিত হয়েছে। ব্রিটিশ আমলে উন্নয়ন কার্যক্রম হয়েছে মসজিদটির।

ধর্মপ্রাণ মুসলমানদের কাছে মসজিদ জীবন সংস্কৃতিরই অংশ। তেমনি মসজিদ বিনির্মাণ ও উন্নয়নে সমাজের অংশগ্রহণ গুরুত্বপূর্ণ। মসজিদ নির্মাণে অর্থ সংগ্রহ করার একটি দৃশ্য এখনো নগরী বা অন্যান্য উপজেলাতেও চোখে পড়ে। বিশেষ করে সড়কে বাসসহ অন্যান্য যানবাহন থেমে যায় অর্থ সংগ্রাহকদের ইশারায়। 

রাস্তার পাশে টেবিল ফেলে তালাবন্ধ করা দানবাক্স হাতে নিয়ে মসজিদের সাহায্যার্থে যার যা মন চায়- একটাকা, দুই টাকা, দশটাকা দান চাওয়া হয়। মসজিদের নির্মাণ কাজ চালাতে অর্থ সহায়তা নিতে মাইক দিয়ে সকাল-সন্ধ্যা পর্যন্ত এখনো চলে অভিন্ন তৎপরতা।

এর পাশাপাশি অনেক নীরবেই মসজিদ স্থাপনা গড়ে উঠছে। মসজিদ নির্মাণে ব্যয় বরাদ্দ সমাজ থেকেই উঠে আসে।

মসজিদগুলোর ইমামরা প্রতি জুম্মার নামাজে সন্ত্রাস, জঙ্গিবাদ প্রতিরোধ ও মাদক নির্মুলে খুতবা দিচ্ছেন। ইসলামের প্রচার-প্রসারেও এসব মসজিদ ভূমিকা রাখছে। ইবাদতের পাশাপাশি দ্বীনি দাওয়াত কার্যক্রম পরিচালিত হচ্ছে। জঙ্গিবাদের চ্যালেঞ্জ মোকাবেলার পাশাপাশি নৈতিক মূল্যবোধ উন্নয়নেও কার্যকর ভূমিকা রাখছে।

ময়মনসিংহ জেলার ব্র্যান্ডিং নাম হচ্ছে সিটি অব আর্ট এন্ড কালচার। মহুয়া-মলুয়া আর চন্দ্রাবতী রাতের প্রচ্ছদপট মৈমনসিংহ গীতিকার লোক ঐতিহ্যের পটভূমি আর জমিদারী পরগনার ঐতিহ্যের এ নগরীর ধর্মীয় ঐতিহ্যও সুবিশাল।

জেলা প্রশাসনের তথ্যমতে, এ জেলায় মসজিদ রয়েছে ১০ হাজার ৪৯০ টি। একই রকম তথ্য নিশ্চিত করেছে ময়মনসিংহ জেলা ইসলামিক ফাউন্ডেশন। ময়মনসিংহ বিভাগীয় ইসলামিক ফাউন্ডেশনের সদ্য বদলী হওয়া উপ-পরিচালক উপ-পরিচালক মো: আব্দুর রাজ্জাক বাংলানিউজকে জানান, জেলায় প্রায় ১০ হাজারের মতো মসজিদ রয়েছে। নান্দনিকতা আর আধুনিকতা এসব মসজিদের মূল আকর্ষণ।

জানতে চাইলে ময়মনসিংহ বিভাগীয় ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মুহাম্মদ মোযারুল মান্নান বাংলানিউজকে জানান, প্রতিটি মসজিদে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষার কার্যক্রম পরিচালিত হচ্ছে। বিভিন্ন মসজিদে পাঠাগার স্থাপন করা হয়েছে। ইমামদেরও যুগোপযোগী প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

রমজানবিষয়ক যেকোনো লেখা আপনিও দিতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১২৩৯  ঘন্টা, মে ২২, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: রমজান
অতিরিক্ত পুলিশ সুপার পদে ৯ কর্মকর্তার বদলি
জানুয়ারিতে চালু হচ্ছে চসিকের ১০০ এসি বাস
খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভা
কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে দুদকের মামলা
রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে


বরিশালে কিশোরীকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ আটক
বিশ্ব শিশুদিবসের অঙ্গীকার, রুখবো সবাই শিশু পাচার
গুরুতর নয় নাঈমের চোট
বেশি দামে লবন বিক্রি ও মজুদ করায় ১৩ ব্যবসায়ীকে জরিমানা
রাজধানী সুপার মার্কেট এলাকায় যান চলাচল বন্ধ