php glass

তিন মুসল্লির শাহী মসজিদে এখন তিন শতাধিক মুসল্লি

সালাহউদ্দিন বাচ্চু, উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শাহী মসজিদ। ছবি: বাংলানিউজ

walton

নবাবগঞ্জ (ঢাকা): এক সময় নবাবগঞ্জ এলাকায় অধিাকাংশই হিন্দু পরিবার বসবাস করতেন। শত বছর পরের প্রজন্ম মসজিদটি দেখে বিভিন্ন মতামত প্রকাশ করতেন। স্থানীয়দের মাঝে অনেকেই বলতেন এটি ‘গাইবি মসজিদ’। তাদের ধারণা ছিলো মসজিদটি কেউ নির্মাণ করেননি। এমনিতে ‘মাটির নীচ’ থেকে (গায়েবিভাবে) উঠেছে। 

ঢাকার নবাবগঞ্জ উপজেলায় বাগমারা এলাকায় ছোট আকারের এ মসজিদে তিনজন মুসল্লি নামাজ আদায় করতে পারতেন । মসজিদটি সংস্কারের ফলে বর্তমানে তিন শতাধিকের অধিক মুসল্লি নামাজ আদায় করতে পারছেন।

স্থানীয় প্রবীনদের ধারণা মতে, দুই শতাব্দী আগে মুঘল শাসনামলে মসজিদটি নির্মিত হয়। আয়তন অনুসারে মসজিদের ভিতর তিনজন মুসল্লি নামাজ আদায় করতে পারতেন। সেই সময় এলাকাটিতে অধিকাংশ হিন্দু পরিবার বসবাস করতেন। মুসলমানদের সংখ্যা ছিল খুবই কম। সেই আমলে এখানে যে মুসলিম পরিবার বসবাস করতেন তারা ছিলেন মুঘল বংশধর। তারা পারিবারিকভাবে ইবাদত-বন্দেগি করার জন্য তিনজন মুসল্লির জায়গা বিশিষ্ট মসজিদটি নির্মাণ করেন।

তবে ২০০৯ সাল পর্যন্ত এই ছোট পরিসরের মসজিদ সেখানে দৃশ্যমান দেখা যায়। এরপর মসজিদের পরিধি বড় করা হয়।

মসজিদ কমিটির সাধারণ সম্পাদক আব্দুল হাফিজ সেন্টু বাংলানিউজকে জানান, আশপাশে কোনো মসজিদ না থাকায় এলাকাবাসীর সিদ্ধান্ত অনুযায়ী পুরাতন মসজিদটি ভেঙ্গে ৩ তলা বিশিষ্ট ভবন করার উদ্যোগ নেয়। যেহেতু মসজিদটি মুঘল আমলের, সে জন্য এর নামকরণ করা হয় শাহী জামে মসজিদ। ২০১০ সালে একতলা ভবন নির্মাণ ও মো. মহসীন আলম চৌধুরীর অর্থায়নে ১২ জুন ২০১৫ সালে দ্বিতীয় তলা সম্পূর্ণ করা হয়। বর্তমানে তিন শতাধিকের অধিক মুসল্লি নামাজ আদায় করতে পারছেন। রমজান মাসে খতম তারাবি পড়ানো হয়। তারাবির নামাজেও তিন শতাধিক মুসল্লি অংশ নেন। 

বর্তমানে মসজিদের ইমামের দ্বায়িত্ব পালন করছেন সিলেট জেলার মাওলানা আনোয়ার হোসেন। মসজিদ কমিটির দ্বায়িত্ব পালন করছেন সভাপতি মোয়াজ্জেম হোসেন চৌধুরী খালেদ, সিনিয়র সহ-সভাপতি নাসির উদ্দিন নাজির, সাধারণ সম্পাদক আব্দুল হাফিজ সেন্টু, যুগ্মসাধারণ সম্পাদক শাহিনুল করিম, কোষাদক্ষ আতিকুর রহমান গ্যানিস।

রমজানবিষয়ক যেকোনো লেখা আপনিও দিতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১০১৩ ঘন্টা, মে ২০, ২০১৯
এমএমইউ

‘হঠাৎ ধোঁয়ার কুণ্ডলী দেখে যন্ত্র নিয়ে দৌড়ে যাই’
কাউখালীতে ট্রলারডুবে স্কুলছাত্রী নিখোঁজ, আহত ৪
অতিরিক্ত পুলিশ সুপার পদে ৯ কর্মকর্তার বদলি
জানুয়ারিতে চালু হচ্ছে চসিকের ১০০ এসি বাস
খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভা


কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে দুদকের মামলা
রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে
বরিশালে কিশোরীকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ আটক
বিশ্ব শিশুদিবসের অঙ্গীকার, রুখবো সবাই শিশু পাচার
গুরুতর নয় নাঈমের চোট