php glass

রমজানের এই দিনে

ঐতিহাসিক তাবুক যুদ্ধ সংঘটিত হয়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তাবুকের দর্শনীয় স্থান। ছবি: সংগৃহীত

walton

আজ পবিত্র রমজানের ৮ম দিন। আজকের দিনে ইসলামি ইতিহাসের উল্লেখযোগ্য কিছু ঘটনা পাঠকদের জন্য দেওয়া হলো।

এক. ৮ হিজরিতে রাসুল (সা.) আবু কাতাদাহ আনসারি (রা.)-কে  মক্কার মুশরিকদের কাছ থেকে মুসলিম বাহিনীর মক্কায় গমনের খবর গোপন রাখতে একটি দল দিয়ে বাতনুল ইজ্জায় পাঠান।

দুই. ৯ হিজরিতে ঐতিহাসিক তাবুক যুদ্ধ সংঘটিত হয়। এটি ছিল রাসুল (সা.)-এর অংশ নেওয়া করা সবর্শেষ যুদ্ধ। পৃথিবী থেকে ইসলাম নিশ্চিহ্ন করতে রোমানরা সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে এলেও উভয় পক্ষের মাঝে কোনো লড়াই হয়নি। সম্মুখ লড়াইয়ের আগেই রোমান সম্রাট হিরাক্লিয়াস ভীত হয়ে রণাঙ্গন ত্যাগ করেন।

তিন. ৮৩ হিজরিতে প্রখ্যাত তাবেয়ি ফকিহ জাফর বিন মুহাম্মাদ বিন আলি সাদেক (রহ.) জন্ম গ্রহণ করেন। ইসলামের ফিকাহ শাস্ত্রে তিনি ছিলেন অনন্য প্রতিভার অধিকারী। ইমাম আবু হানিফা (রহ.) ও মালিক বিন আনাছ (রহ.)সহ অনেক বড় বড় ইমামদের সম্মানিত শিক্ষক ছিলেন তিনি।

চার. ১৬৪ হিজরিতে মুসলিম বাহিনী ফরাসি সম্রাট চার্লাম্যাগেনের বাহিনীকে পরাজিত করে কর্ডোভায় ফিরে আসে। ইসলামি খেলাফত ধ্বংস করতে আসা চার্লেম্যাগেনের বাহিনী পাহাড়ের গিরিপথ অতিক্রম করতে গিয়ে সেনাপতি আবলদুর রহমান দাখিলের বাহিনী কতৃক বাধার সম্মুখীন হয়। অবশেষে সেখান থেকেই ফিরে যেতে বাধ্য হয়।

পাঁচ. ২০৯ হিজরির এদিন প্রখ্যাত মুহাদ্দিস আবদুল্লাহ মুহাম্মাদ বিন ইয়াজিদ বিন মাজাহ (রহ.) (ইমাম ইবনে মাজাহ) ইন্তেকাল করেন। প্রসিদ্ধ হাদিসগ্রন্থ ‘সুনানে ইবনে মাজাহ’, ‘আত তারিখ’, ‘আত তাফসির’সহ অনেক গুরুত্বপূর্ণ কিতাবের রচয়িতা তিনি।

ছয়. ৬৬৫ হিজরির এদিনে প্রখ্যাত সেনাপতি জাহির বাইবার্সের নেতৃত্বে ফিলিস্তিনের বিখ্যাত আকা নগরী অবরোধ করা হয়। ইউরোপীয়রা সেখানকার মুসলিমদের ওপর রাতের আঁধারে আক্রমণ করত। তাদের দমন করতেই এ অবরোধ করা হয়।

সলকলন ও গ্রন্থনা : মুহাম্মাদ হেদায়াতুল্লাহ

রমজানবিষয়ক যেকোনো লেখা আপনিও দিতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, মে ১৪, ২০১৯
এমএমইউ

বিশ্বকাপের পরও খেলতে চান মালিঙ্গা
অনির্দিষ্টকালের জন্য সরে দাঁড়ালেন সানা মির
টিটিএডিসিকে টেরিটোরিয়াল কাউন্সিলে উন্নীত করার প্রস্তাব
কিন্ডারগার্টেন স্কুলগুলো নিবন্ধনের আওতায় আনা হবে
গাজীপুরে যান চলাচল কম, ভোগান্তিতে দূরপাল্লার যাত্রীরা


খাগড়াছড়িতে বাবাকে হত্যার দায়ে ছেলের মৃত্যুদণ্ড
অভিনেত্রী নওশাবার মামলা হাইকোর্টে স্থগিত
‘পরিবহনে চাঁদাবাজি বন্ধ হলে সব সমস্যার সমাধান হবে’
রাউজানে বিপুল অস্ত্রসহ ডাকাত সর্দার গ্রেফতার
ধর্মঘট স্থগিত, ঢাকা-চট্টগ্রাম-সিলেট সড়কে যান চলাচল শুরু