নলতা রওজা শরীফে বিশ্বের ‘২য় বৃহত্তম’ ইফতার মাহফিল

শেখ তানজির আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতিদিন হাজার হাজার মানুষ এক সঙ্গে ইফতার করেন খান বাহাদুর আহছান উল্লা (র.) এর রওজা শরীফে

walton

সাতক্ষীরা: সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার নলতায় খান বাহাদুর আহছান উল্লা (র.) এর রওজা শরীফে একসঙ্গে ইফতার করেন প্রায় ছয় হাজার মানুষ। এছাড়াও আশপাশের এলাকায় আরও চার হাজার মানুষের ইফতার পাঠানো হয় রওজা শরীফ থেকে। আর এ ইফতার মাহফিলের আয়োজনকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইফতার মাহফিল বলে দাবি আয়োজকদের। অর্থাৎ পবিত্র কাবা শরীফের পরই এর অবস্থান বলে মনে করেন তারা।  

php glass

নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশনের হিসাবরক্ষক এবাদুল হক বাংলানিউজকে বলেন, নলতা পাক রওজা শরীফে প্রতিদিন ১০ হাজার মানুষের ইফতারের আয়োজন করা হয়। এর মধ্যে ৬ হাজার মুসল্লি রওজা শরীফ প্রাঙ্গণে একই ছাউনির নিচে বসে একত্রে ইফতার করেন। আর বাকি ৪ হাজার মানুষের ইফতার এলাকার বিভিন্ন মসজিদ, মিশন ও  বাড়িতে বাড়িতে পাঠানো হয়। সাওয়াব হাসিলের জন্য দূর-দূরান্ত থেকেও ইফতারের উদ্দেশ্যে রোজাদাররা ছুটে আসেন নলতা রওজা শরীফ প্রাঙ্গণে। 

তথ্যানুসারে, ১৯৫০ সাল থেকে প্রতিবছর রমজানে রওজা চত্বরে বিশাল ছাউনি তৈরি করে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। রমজান মাসব্যাপী এ ইফতার মাহফিলের আয়োজন করতেন হজরত শাহ্ ছুফী খানবাহাদুর আহ্ছানউল্লা (রহ.)। পরবর্তীতে তার মৃত্যুর পরও মিশন কর্তৃপক্ষের ধারাবাহিকতা বজায় রাখেন। 

রোজাদারদের জন্য এখানে প্রতিদিন ৬শ কেজি দুধ দিয়ে তৈরি করা হয় ফিরনি। সিদ্ধ করা হয় ১০ হাজার ডিম। এছাড়াও ছোলা ভুনা, কলা, খেজুর, সিঙড়া ও চিড়ার ব্যবস্থা থাকে।

নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশনের সদস্য মো. মালেকুজ্জামান জানান, ক্রমান্বয়ে ইফতার মাহফিলের পরিধি বেড়েই চলেছে। এখানে নতুন একটা মসজিদ নির্মাণের কাজ চলছে। সেটা নির্মাণ হয়ে গেলে প্রায় ২৫ হাজার মানুষের বসার স্থান হবে। বর্তমানে অস্থায়ীভাবে টিন ও বাঁশ দিয়ে ছাউনি তৈরি করা হয়েছে। 

তিনি আরও জানান, প্রতিবছর রমজানে ইফতার, তারাবি ও ইতেকাফ উপলক্ষে নলতা রওজা শরীফে সাড়ে ৬ লক্ষাধিক টাকা ব্যয়ে বাঁশ-খুঁটি দিয়ে টিনের ছাউনি তৈরি করা হয়। দৈনিক ইফতারিতে খরচ হয় গড়ে ২ লক্ষ ৫৫ হাজার টাকা। দিনে দিনে এর ব্যাপ্তি আরও বাড়ছে। 

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, মে ১০, ২০১৯
এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: ইফতার রমজান
পাকিস্তান দল থেকে বাদ পড়ে জুনায়েদের অভিনব প্রতিবাদ
টিকিট বিক্রিতে প্রস্তুত রেলওয়ে
খুলনার মহাসড়ক চলনসই, জেলা সড়কে দুর্ভোগ
মানিকছড়িতে এক ব্যক্তির গলা কাটা মরদেহ উদ্ধার
ত্রিপুরার বাজারে বিখ্যাত কুইন আনারস


মহেশপুরে যুবকের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার
পদ্মাসেতু ৫৩৭০, মেট্রোরেল পাচ্ছে ৭২১২ কোটি টাকা
কদর বেড়েছে চাঁই-বুচনার
ঐতিহ্যের সাক্ষী দক্ষিণেশ্বর কালী মন্দির
‘জুলুম সব সময় গরিবের ওপরই হয়’