ইতিহাসে রমজান- ০১

প্রথম রমজানে মুসলমানরা মিশর জয় করেন

মুহাম্মাদ হেদায়াতুল্লাহ, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিশরের বিখ্যাত পিরামিড। ছবি: সংগৃহীত

walton

মঙ্গলবার (০৭ মে) ১৪৪০ হিজরির পবিত্র রমজানের প্রথম সাওম পালিত হলো। এদিনে ইসলামের ইতিহাসে ঘটে যাওয়া কিছু উল্লেখযোগ্য ঘটনা পাঠকদের জন্য বর্ণনা করা হলো-

php glass

এক. দ্বিতীয় হিজরির প্রথম রমজান মুসলিমরা সর্বপ্রথম সাওম পালন করেন। দিনটি ছিল ৬২৪ খ্রিস্টাব্দের ২৬ ফ্রেব্রুয়ারি রবিবার।

দুই. আমর বিন আস (রা.)-এর নেতৃত্বে ২০ হিজরির প্রথম রমজান মুসলিমরা মিশর বিজয় করে। দিনটি ছিল ৬৪১ খ্রিস্টাব্দের ১৩ আগস্ট এবং উমর (রা.)-এর খেলাফতের শেষ দিক।

তিন. হিজরতের তিন বছর আগে রমজানের প্রথম দিন রাসুল (সা.)-এর প্রিয়তমা স্ত্রী উম্মুল মুমিনিন খাদিজা বিনতে খুওয়ালিদ (রা.) ইন্তেকাল করেন।

চার. ৯১ হিজরির প্রথম রমজান ৭১০ খ্রিস্টাব্দে তরিফ বিন মালিক বারিরির নেতৃত্বে মুসলিমরা অবতীর্ণ হোন স্পেনের উত্তর উপকূলে। তারিফকে স্পেন প্রবেশের উপযুক্ত স্থানের সন্ধানে সেনাপতি মুসা বিন নুসাইর প্রেরণ করেছিলেন।

পাঁচ. ৬৫৪ হিজরির প্রথম রমজান শুক্রবার পবিত্র মসজিদে নববিতে ইতিহাসের ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। মসজিদের খাদিম মোমবাতি জ্বালিয়ে স্টোর রুমে প্রবেশ করে। এমন সময় আগুন লেগে মসজিদের পুরো ছাদ ভষ্মীভূত হয়।

ছয়. ৭৩২ হিজরির প্রথম রমজান ১৩৩২ খ্রিস্টাব্দের ২৭ মে জম্মগ্রহণ করেন আবু যায়েদ আবদুর রহমান বিন মুহাম্মাদ বিন মুহাম্মাদ আল খাযরেমি ইবনে খালদুন (রহ.)। সমাজবিজ্ঞানের জনক এ মহান মনীষী ছিলেন একাধারে ফকিহ, হাফিজ, জ্যোতিরবিদ, ঐতিহাসিক, গণিতবিদ। জ্ঞান-বিজ্ঞানের অসংখ্য শাখা-প্রশাখায় তার ছিল অগাধ পাণ্ডিত্ব।

সাত. ৪২৮ হিজরির প্রথম রমজান মৃত্যু বরণ করেন দার্শনিক ও চিকিৎসাবিজ্ঞানী হুসাইন বিন আবদুল্লাহ ইবনে সিনা। চিকিসাবিজ্ঞান, দর্শন ও জ্ঞান-বিজ্ঞানের নানা শাখায় তিনি মধ্যযুগের সর্বশ্রেষ্ঠ জ্ঞানী।

আট. ১৪২৫ হিজরির প্রথম রমজান ২০০৪ খ্রিস্টাব্দের ১৫ অক্টোবর ফিলিস্তিনের গাজায় শুরু হয় ইসরাইলের ভয়াবহ হত্যাযজ্ঞ। এ দিনে ১১০ জন ফিলিস্তিনি নিহত হয়, এর মধ্যে ৩০ জন ছিল শিশু। ১৭ দিন পর্যন্ত চলতে থাকা এ আক্রমণে নিহত হয়েছিল চার শতাধিক ফিলিস্তিনি।

রমজানবিষয়ক যেকোনো ধরনের লেখা আপনিও দিতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, মে ০৮, ২০১৯
এমএমইউ

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে কাটলো বিনিয়োগ সংকট, গতি কাজে
রংপুরে হোটেল-বেকারির অনির্দিষ্টকালের ধর্মঘট
ভবন থেকে ফেলে দেওয়ায় নবজাতকের মৃত্যু
মেসির গোলেও শিরোপা ধরে রাখতে পারল না বার্সা
ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেনে কাটা পড়ে যুবক নিহত


পাহাড়ি ফুটবলকন্যা মনিকার বিশ্বজোড়া খ্যাতি!
জাহাজশিল্পে ক্যারিয়ার গড়ুন বাগেরহাট মেরিন ইনস্টিটিউটে
চকরিয়ায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে শিক্ষার্থীর মৃত্যু
এতিমখানা ও মাদ্রাসায় ঈদ বস্ত্র বিতরণ
বিপদসীমার নিচে মনু নদের পানি, জনমনে স্বস্তি