আট উপায়ে রোজার প্রস্তুতি

হুসাইন মুহাম্মাদ জাওয়াদ, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : প্রতীকী

walton

রমজানের বাকি আছে আর এক দিন। কারো ধারণা হতে পারে, রমজান আসলে রোজার জন্য সঙ্গে সঙ্গে প্রস্তুত হয়ে যাবো। তবে আগে থেকে রমজান-পরিকল্পনা করে রাখলে, তবে রোজার প্রস্তুতি সহজ হয়। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার প্রস্তুতিবিষয়ক নয়টি উপায় উল্লেখ করা হলো।

php glass

পরিমিত খাবার
পানাহারের ক্ষেত্রে পরিমিতভাব বজিয়ে রাখা আবশ্যক। অধিক খাবার খেলে অনেক সময় শারিরিকভাবে কষ্ট পেতে হয়। অতিরিক্ত খাবার খেতে অভ্যস্ত হয়ে ওঠলে, চাহিদােই বৃদ্ধি করবে এবং রোজাকে আপনার জন্য কষ্টকর করে তুলবে।

সকাল তাড়াতাড়ি নাস্তা
রমজানে রোজা রাখার জন্য আমরা ভোর রাতে ফজরের পূর্বে ঘুম থেকে উঠে কিছু খেয়ে নেই। (যা সাহরি নামে পরিচিত।) রোজার এ গুরুত্বপূর্ণ অংশটি কখনোই পরিহার করার মত নয়। সাহরির সঙ্গে শরীর মানানসই করার লক্ষ্যে এখন রমজানের আগে যতখানি সম্ভব, সকাল সকাল নাস্তা সেরে রাখুন।

হালকা নাস্তা থেকে বিরত থাকা
শুধু দিনের তিনটি প্রধান খাবারের সময়ই খাবার গ্রহণ করুন; সকালের নাস্তা, দুপুরের খাবার ও রাতের খাবার। এর মাঝখানে যেকোন কিছু খাওয়া থেকে নিজেকে বিরত রাখুন। রমজানে শুধু দুইটি সময়ের খাবার গ্রহনের সঙ্গে (সাহরি ও ইফতার) নিজেকে মানানসই করার লক্ষ্যে নিজের খাবার অভ্যাসকে এ রূপে পরিবর্তন করে নিতে পারেন।

চা-কফি পান কমানো
কাজের ফাঁকে চা-কফি পান করা অনেকের অভ্যাস। কাজের ফাঁকে চা-কফি পান করা ছাড়া তারা কাজে মনোযোগ দিতে পারেন না। রমজানে যেহেতু বার বার চা-কফি পানের সুযোগ পাওয়া যাবে না, তাই হঠাৎ করে চা-কফি পান না করলে তাদের দৈনন্দিন কাজে অসংলগ্নতা দেখা দিতে পারে। সুতরাং এ অবস্থার সঙ্গে অভ্যস্থ হতে আগে থেকেই চা-কফি পানের পরিমাণ কমিয়ে আনা প্রয়োজন।

নফল রোজা
রমজানের রোজার জন্য প্রস্তুতি হিসেবে কিছু নফল রোজা আদায় করুন। এর মাধ্যমে আপনি সহজেই রোজা রাখায় অভ্যস্থ হতে পারেন।

ঘুমে নিয়ন্ত্রণ
অনেকেরই বদঅভ্যাস দীর্ঘ রাত পর্যন্ত জেগে থাকা। এই অভ্যাসটি বদল করে আগে আগে শয্যাগ্রহণ করা উচিত। কেননা রোজা রাখার জন্য আমাদের ফজরের পূর্বে সাহরির ঘুম থেকে উঠতে হবে। সুতরাং রাতে সময় নষ্ট না করে দ্রুত ঘুমের অভ্যাস করা উচিত।

প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ
রোজার শুরুর পূর্বে আমাদের দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় বস্তুর সরবরাহ করে রাখা উচিত। রোজা রেখে বাজার করা খুবই কষ্টসাধ্য কাজ। পাশাপাশি বাজারে সময় নষ্ট করার ফলে অন্যান্য ইবাদতের মাধ্যমে রমজানের অন্যান্য বরকত হাসিল থেকে বঞ্চিত হতে পারি। সুতরাং, রোজার আগেই উচিত প্রয়োজনীয় বাজার সেরে নেওয়া।

ডাক্তারের সঙ্গে যোগাযোগ
ডাইবেটিস, রক্তচাপসহ বিভিন্ন প্রকার অসুস্থতায় আপনার যদি রোজা রাখতে সমস্যা হয়, আগেই ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। কেননা, আপনার সুস্থতার ওপরই নির্ভর করবে আপনার রোজা রাখার সামর্থ্য।

রমজানবিষয়ক যেকোনো ধরনের লেখা আপনিও দিতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন:  [email protected]

লেখক: গবেষক-আলেম

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, মে ০৫, ২০১৯
এমএমইউ

পাকিস্তান দল থেকে বাদ পড়ে জুনায়েদের অভিনব প্রতিবাদ
টিকিট বিক্রিতে প্রস্তুত রেলওয়ে
খুলনার মহাসড়ক চলনসই, জেলা সড়কে দুর্ভোগ
মানিকছড়িতে এক ব্যক্তির গলা কাটা মরদেহ উদ্ধার
ত্রিপুরার বাজারে বিখ্যাত কুইন আনারস


মহেশপুরে যুবকের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার
পদ্মাসেতু ৫৩৭০, মেট্রোরেল পাচ্ছে ৭২১২ কোটি টাকা
কদর বেড়েছে চাঁই-বুচনার
ঐতিহ্যের সাক্ষী দক্ষিণেশ্বর কালী মন্দির
‘জুলুম সব সময় গরিবের ওপরই হয়’