মসজিদুল হারাম-মসজিদে নববীতে ইতিকাফের রেজিস্ট্রেশন শুরু

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হারামাইন শরিফাইনে ইতিকাফের রেজিস্ট্রেশন শুরু। ছবি: সংগৃহীত

walton

পবিত্র মাহে রমজানের অন্যতম ইবাদত ও আকর্ষণ ইতিকাফ পালন। ইতেকাফ মুমিন-হৃদয়ের নিভৃতের পরম সুখানন্দ। আর ইতিকাফ পালন যদি হয় পবিত্র মক্কা শরিফের মসজিদে হারামে অথবা মসজিদে নববিতে—যেখানে মহানবী (সা.) ও তার প্রিয় সাহাবিরা নিয়মিত ইতিকাফ থেকেছেন। তাহলে নিশ্চয় এটি অনন্য সৌভাগ্যের বিষয়।

php glass

হারামাইন শরিফাইনের (মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববী) পবিত্র পরিবেশে দেশ-বিদেশের অনেকেই ইতিকাফ করতে চান। যেখানে একেকটি রাকাত নামাজের সওয়াব বহুগুণে বেড়ে যায়। এমন আবেগঘন ও স্বর্গীয় জ্যোতিস্নাত পরিবেশে লাইলাতুল কদরের হাতছানি সবাইকেই মুগ্ধ করে। এমন সুযোগ কেউ হারাতে চায় না।

সোমবার (২৯ এপ্রিল) থেকে মক্কার হারাম শরিফে এবং মঙ্গলবার (৩০ এপ্রিল) থেকে মদিনার মসজিদে নববীতে ইতিকাফের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন শুরু হয়েছে। অনেক ইতিকাফকারী অবশ্য রেজিস্ট্রেশন করা ছাড়া বেনামে থাকেন। তবে রেজিস্টারভুক্ত হলে কিছু বাড়তি সুবিধা পাওয়া যায়। নির্দিষ্ট পরিচয়পত্র থাকে, প্রয়োজনীয় আসবাব সরবরাহ করা হয়, নির্ধারিত স্থানে ইতিকাফের সুযোগ ও সামানাপত্র নিয়ে থাকার অনুমতি ইত্যাদি।

পবিত্র হারামাইন শরিফাইনে ইতিকাফের মেয়াদকাল দশদিন। চাঁদ সাপেক্ষে তা শেষ হয়। রমজান মাসের ২০ তারিখ থেকে ঈদের আগের রাতের এশার নামাজ পর্যন্ত। প্রথম দিকে যারা নাম তালিকাভুক্ত হন, তাদের জন্য বাড়তি সুযোগ-সুবিধার নিশ্চয়তা বেশি থাকে।

আগ্রহী মুসুল্লিগণ নিম্নোক্ত ঠিকানায় অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারেন: http://www.gph.gov.sa/fbclid=IwAR3d1hKI7w28FCXJQh7M3Itqynhalow8EQYoYdxl1cGkPjmFzvDMJjsZqnQ

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৫০০  ঘণ্টা, মে ০৪, ২০১৯
এমএমইউ

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে কাটলো বিনিয়োগ সংকট, গতি কাজে
রংপুরে হোটেল-বেকারির অনির্দিষ্টকালের ধর্মঘট
ভবন থেকে ফেলে দেওয়ায় নবজাতকের মৃত্যু
মেসির গোলেও শিরোপা ধরে রাখতে পারল না বার্সা
ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেনে কাটা পড়ে যুবক নিহত


পাহাড়ি ফুটবলকন্যা মনিকার বিশ্বজোড়া খ্যাতি!
জাহাজশিল্পে ক্যারিয়ার গড়ুন বাগেরহাট মেরিন ইনস্টিটিউটে
চকরিয়ায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে শিক্ষার্থীর মৃত্যু
এতিমখানা ও মাদ্রাসায় ঈদ বস্ত্র বিতরণ
বিপদসীমার নিচে মনু নদের পানি, জনমনে স্বস্তি