টিপু সুলতান মসজিদের ইমামের রমজান বার্তা

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টিপু সুলতান মসজিদ

walton

বাংলাদেশিদের পবিত্র রমজানের শুভেচ্ছা জানিয়েছেন কলকাতার টালিগঞ্জের টিপু সুলতান শাহী মসজিদের ইমাম শাকিব আনোয়ার। তিনি বলেন আল্লাহ তা’লা আল কুরআনে ইরশাদ করেছেন, “হে ইমানদারগণ! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের ওপর, যেন তোমরা পরহেজগারি অর্জন করতে পার”।

php glass

প্রত্যেক মুসলমানের রোজা রাখা কর্তব্য। এই রমজান মাসে যদি একটা নফল ইবাদত করা হয়, তাহলে বছরের অন্যান্য মাসের ফরজ ইবাদতের সমতুল্য সোয়াব পাওয়া যাবে বলেও জানান ইমামম শাকিব আনোয়ার।টিপু সুলতান মসজিদের ইমামের রমজান বার্তাদান-সদকার গুরুত্ব প্রসঙ্গে তিনি বলেন, প্রত্যেকের এ সময় দান-সদকার করা উচিত। এই সময় আমরা কোনো জাতপাত দেখি না। বিশেষত যখন রমজানের শেষ মুহূর্ত আসে তখন দানের বিধান আছে। যেমন- ফিতরা, জাকাত; এগুলো নিয়ম অনুযায়ী প্রত্যেকের দেওয়া উচিত।

টিপু সুলতান মসজিদের ইমামের রমজান বার্তারমজান মাস প্রত্যেক মুসলমানের গুরুত্ব সহকারে পালন করা উচিত। রোজা আমাদের ঢাল স্বরূপ বিপদ থেকে রক্ষা করে। আমরা না খেয়ে থাকি, এটাই রোজা নয়। আমাদের চলাফেরা থেকে শুরু করে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ, কথাবার্তা, ব্যবসা-কাজকর্ম সবকিছুর মধ্যেই সংযত থাকতে হবে। রমজানের প্রত্যেক বিধান মেনে চললে রোজাদারের জন্য দুটো উপহার থাকে। প্রথমত ইফতারের আগে আর দ্বিতীয় রোজাদাররা সরাসরি আল্লার দোয়াপ্রাপ্ত হয়। অন্যান্য ইবাদতের ওপরে কোরাআন ও হাদিসে বিভিন্ন বিধান ধাকলেও রোজাদারের বিষয়ে আল্লা বলেছেন, “আমি নিজে থেকে এর উপহার দেব।”টিপু সুলতান মসজিদের ইমামের রমজান বার্তারমজানে সম্প্রীতির বন্ধনের বিষয়ে ইমাম শাকিব আনোয়ার বলেন, প্রত্যেকের নিজের ধর্ম ভালো করে জানা দরকার। অন্য ধর্মের বিষয়ে কিছু বলার আগে সেটাও সম্পূর্ণ জানা দরকার। কোনো একটি উক্তি তুলে, সেই উক্তির আগে পিছে পরিস্থিতি বা বিষয় না জেনে কথা বলা উচিত নয়। কোনো পরিস্থিতে বা কোনো বিষয়ের ওপর নির্ভর করে উক্তিটি আছে তা আগে জানতে হবে। অন্যের ধর্ম নিয়ে কাউকে আঘাত দিয়ে কথা বললে, মনে রাখতে হবে এই আঘাত তোমার কাছেও এক সময় ফিরে আসবে। তাই এ ধরনের বিষয়গুলো আমরা যদি মাথায় রেখে চলি তাহলে আমাদের সম্প্রীতি, আমাদের ভ্রাতৃত্ব যে কোনো অবস্থাতেই অটুট থাকবে।

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, জুন ০৯, ২০১৮
বিএস/এমজেএফ

মানিকছড়িতে এক ব্যক্তির গলা কাটা মরদেহ উদ্ধার
ত্রিপুরার বাজারে বিখ্যাত কুইন আনারস
মহেশপুরে যুবকের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার
পদ্মাসেতু ৫৩৭০, মেট্রোরেল পাচ্ছে ৭২১২ কোটি টাকা
কদর বেড়েছে চাঁই-বুচনার


ঐতিহ্যের সাক্ষী দক্ষিণেশ্বর কালী মন্দির
‘জুলুম সব সময় গরিবের ওপরই হয়’
ঈদে খুলনা স্পেশালের এক ট্রিপ
বিশ্বকাপে বোলারদের দায়িত্ব নিতে হবে: নাফীস
উত্তরপূর্ব ভারতে এগিয়ে মোদীর বিজেপি