৮ বছর বয়সেই ইউটিউব থেকে আয় ২২০ কোটি টাকা!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২০১৯ সালে ইউটিউবে সবচেয়ে বেশি আয় করেছে আট বছর বয়সী রায়ান। ছবি: সংগৃহীত

walton

রায়ান কাজির বয়স মাত্র আট। কিন্তু এ বয়সেই নিজের ইউটিউব চ্যানেল থেকে ২ কোটি ৬০ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২০ কোটি ৯৫ লাখ টাকা) আয় করে সে, যা ইউটিউব চ্যানেল থেকে এ বছরের সর্বাধিক আয়।

বুধবার (১৮ ডিসেম্বর) ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত এক তালিকায় দেখা যায়, ২০১৯ সালে ইউটিউবে সবচেয়ে বেশি আয় করা ব্যক্তিদের তালিকার শীর্ষে রয়েছে রায়ান। এ বছর সে আয় করেছে ২ কোটি ৬০ লাখ মার্কিন ডলার।

তার আসল নাম রায়ান গুয়ান। ফোর্বসের তথ্য অনুসারে, ২০১৮ সালে ইউটিউব থেকে ২ কোটি ২০ লাখ মার্কিন ডলার আয় করেছে সে, যা ওই বছরের সর্বাধিক। 

চ্যানেলটির নাম ‘রায়ানস ওয়ার্ল্ড’। রায়ানের বাবা-মা ২০১৫ সালে চ্যানেলটি খোলেন, যখন তার বয়স মাত্র তিন। সে সময়ই তার দুই কোটি ২৯ লাখ সাবস্ক্রাইবার ছিল। 

প্রথমদিকে চ্যানেলটির নাম ছিল ‘রায়ান টয়েস রিভিউ’। রায়ান বিভিন্ন খেলনার মোড়ক খুলতো এবং তা নিয়ে খেলতো, মূলত সেটিই ভিডিওতে ধারণ করে চ্যানেলটিতে আপলোড করা হতো। এ চ্যানেলের বেশ কয়েকটি ভিডিও একশ’ কোটিরও বেশিবার দেখা হয়েছে। চ্যানেলটি খোলার পর এখন পর্যন্ত সেটি প্রায় তিন হাজার পাঁচশ’ কোটি বার দেখা হয়েছে। 

রায়ান বড় হওয়ার সঙ্গে সঙ্গে চ্যানেলে আপলোড দেওয়া ভিডিওর বিষয়বস্তুরও পরিবর্তন হয়েছে। 

ফোর্বসের এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ‘ড্যুড পারফেক্ট’ নামে একটি চ্যানেল। যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য টেক্সাসের একদল বন্ধু এ চ্যানেলটি চালান। ২০১৮ সালের জুন থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত এক বছরে দুই কোটি মার্কিন ডলার আয়ের মাধ্যমে তৃতীয় থেকে দ্বিতীয় স্থানে আসে এ চ্যানেলটি। 

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
এফএম

শ্রমিকের বেতন দিয়েছে বিজিএমইএ সদস্যভুক্ত ২৭৮ কারখানা
সিঙ্গাপুরে ২৪৪ বাংলাদেশি করোনা আক্রান্ত, বেতন-সুবিধা বহাল
৫০ মিনিটে ২০০ লোক যেভাবে কিনলেন ওএমএস'র চাল
বাংলা নতুন বছরে আসছে শিরোনহীনের ‘ক্যাফেটেরিয়া পেরিয়ে’
সিলেটে গৃহশিক্ষক খুন, ছেলেসহ গৃহকর্তা আটক


মোংলা বন্দরের নতুন চেয়ারম্যান শাহজাহান
করোনা: নারায়ণগঞ্জে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৫৯
করোনা: শেবামেকে ১ম ফলাফল নেগেটিভ, ৪ বাড়ির লকডাউন প্রত্যাহার
ভোলায় ট্রলারে যাত্রী বহনের দায়ে ৪ জনের জরিমানা
পাথরঘাটায় জ্বর ও শ্বাসকষ্টে একজনের মৃত্যু