শিশুদের স্মার্টফোন আসক্তি কমাতে মুরগির বাচ্চা বিতরণ!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মুরগির বাচ্চা উপহার দেওয়া হচ্ছে শিশুদের। ছবি: সংগৃহীত

walton

বর্তমান সময়ে স্মার্টফোন, ল্যাপটপ, কম্পিউটারের প্রতি শিশুদের আসক্তি দিন দিন বাড়ছে। অনেক সময় শিশুরা কথা বলা শেখার আগেই স্মার্টফোন চালানো শিখে যাচ্ছে। তথ্য-প্রযুক্তির যুগে বিষয়টি খুব আশ্চর্যজনক না হলেও এটি শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে বাধা সৃষ্টি করছে। 

এ পরিস্থিতি থেকে উত্তরণে ব্যতিক্রমী এক পদক্ষেপ নিয়েছে ইন্দোনেশিয়ার ব্যানডাং শহর কর্তৃপক্ষ। মোবাইল ফোনের আসক্তি কমাতে সেখানে শিশুদের হাতে তুলে দেওয়া হচ্ছে জীবন্ত মুরগির বাচ্চা। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ব্যানডাংয়ের প্রায় দুই হাজার শিশু শিক্ষার্থীকে চারদিন বয়সী মুরগির বাচ্চা উপহার দিচ্ছে কর্তৃপক্ষ। বাচ্চাগুলোকে রোজ নিয়ম করে খাওয়াতে হবে, দেখাশোনা করতে হবে সব শিশুকেই। বাড়িতে জায়গা না থাকলে বাচ্চাটি স্কুলেও রাখতে পারবে শিক্ষার্থীরা। 

ব্যানডাং কর্তৃপক্ষ এ ব্যতিক্রমী প্রকল্পের নাম দিয়েছে ‘চিকেনিসেশন’। গত সপ্তাহে শিশুদের হাতে মুরগির বাচ্চা তুলে দিয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে এ প্রকল্পের। 

ছবিতে দেখা যায়, শিশু শিক্ষার্থীদের দেওয়া তুলতুলে মুরগির বাচ্চাসহ খাঁচার ওপর সুন্দর করে লেখা ‘দয়া করে আমার খেয়াল রেখো’।

ব্যানডাংয়ের মেয়র ওদেদ মুহাম্মদ দানিয়েল জানান, এটি শুধু শিশুদের স্মার্টফোন আসক্তি কমানোর জন্যই নয়, বরং শিক্ষার প্রসারে জাতীয় পরিকল্পনারই অংশ। এ থেকে শিশুরা লেখাপড়ার পাশাপাশি নিয়মানুবর্তিতাও শিখবে।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
একে

সংবাদকর্মীদের স্বাস্থ্য-পেশাগত সুরক্ষার দাবি টিআইবির
ঢাবির ক্লাস-পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত
বাড়িতে করোনা আক্রান্ত, সাক্ষী তনওয়ারের বাড়ি সিলগালা
‘কারণ ছাড়াই’ ইউএসটিসিতে নার্সসহ ৩৪ জন চাকরিচ্যুত
আইসিসিআর'র প্রতিষ্ঠাবার্ষিকীতে রীভা গাঙ্গুলির অভিনন্দন


পাবনায় দু’পক্ষের সংঘর্ষে নিহত ১
করোনা: শবে বরাতের রাতে হয়নি হালুয়া-রুটি বিতরণ
 করোনা: দিনভর অভিযানে বরিশালে লাখ টাকা জরিমানা
টুঙ্গিপাড়ায় ২ করোনা রোগী শনাক্ত, ৬ বাড়ি লকডাউন
তিতাসে করোনা আক্রান্ত রোগী শনাক্ত