ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

অফবিট

১০ রাস্তা প্রেসিডেন্টের নামে, ক্ষুব্ধ জনগণ

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
১০ রাস্তা প্রেসিডেন্টের নামে, ক্ষুব্ধ জনগণ

অর্থনৈতিক সংকটে জর্জরিত জিম্বাবুয়ের বিভিন্ন সড়ক ও ভবনের নাম দেশটির জাতীয় নায়কদের নামে করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর অংশ হিসেবে দেশটির বর্তমান প্রেসিডেন্ট এমারসন মানানগগাওয়ার নামে দশটি রাস্তার নাম নামকরণের সিদ্ধান্তে হতবাক দেশটির জনসাধারণ।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) জিম্বাবুয়ের মন্ত্রিপরিষদ এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়।

প্রেসিডেন্ট মানানগগাওয়ার পাশাপাশি ১৯৭০ সালে শ্বেতাঙ্গ শাসকদের বিরুদ্ধে গেরিলা যোদ্ধাদের নামে দেশটির বিভিন্ন শহরের সড়ক ও ভবনের নামকরণ করা হবে।

এছাড়া কঙ্গোর প্যাট্রিক লুমুম্বা, কেনিয়ার জোমো কেনিয়াট্টা, মিসরের জামাল আবদুন নাসের, কিউবার ফিদেল কাস্ত্রো, চীনের মাও সেতুংসহ বিভিন্ন দেশের রাষ্ট্রনায়কদের নাম নতুন এ নামকরণ প্রকল্পের তালিকায় রয়েছে।

চরম অর্থনৈতিক সংকটের মুখে থাকা দেশটিতে শুধু সড়ক ও ভবনের নাম পরিবর্তনের জন্য মন্ত্রিপরিষদের বৈঠককে ভালো চোখে দেখছেন না সাধারণ মানুষ। সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্নভাবে তারা বিদ্রুপ-কটাক্ষ করে ক্ষোভ প্রকাশ করেছেন।  

এক টুইটার ব্যবহারকারী রসিকতা করে টুইট করেন, ‘এখন হয়তো জিনিসপত্রের দাম কমবে এবং বিনিময় হার স্থিতিশীল হবে। ’

নামকরণের বিষয়টিকে ইঙ্গিত করে অপর একজন টুইট করেন, ‘এর মাধ্যমে মানুষের টেবিলে খাবার আসবে না। ছোট ছোট বিষয়ে এ সরকার ওস্তাদ। ’

অন্য এক টুইটে বলা হয়, ‘আমাদের বিচার ব্যবস্থার সংস্কার, দুর্নীতি দমন, স্বাস্থ্য ব্যবস্থা ও অর্থনীতির পুনরুদ্ধার এবং অনিয়ম দূর করার বদলে আপনি নিজের নামে রাস্তার নামকরণে ব্যস্ত। সময়ের চমৎকার ব্যবহার। ’

২০১৭ সালে জিম্বাবুয়ের দীর্ঘদিনের শাসক রবার্ট মুগাবেকে ক্ষমতাচ্যুত করেন তার দীর্ঘদিনের মিত্র এমারসন মানানগগাওয়া। তিনি দু’বছর ধরে ক্ষমতায় থাকলেও দেশে যথাযথ অর্থনৈতিক সংস্কার না হওয়ায় ক্ষুব্ধ জনগণ।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৯
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa