php glass

কম্বোডিয়ায় মিললো হারিয়ে যাওয়া প্রাচীন শহর

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মহেন্দ্রপর্বতের প্রাচীন ভাস্কর্য। ছবি: সংগৃহীত

walton

এক সময় আর পাঁচটা শহরের মতোই বহু লোকের আবাস ছিল সেখানে। বাসিন্দাদের নিত্যদিনের ব্যস্ততায় শহরটি ছিল কোলাহলপূর্ণ। কিন্তু কালের পরিক্রমায় শহরের বাসিন্দাদের সংখ্যা কমতে থাকে। একসময় তা জনশূন্য শহরে পরিণত হয়। পরে মানচিত্র থেকেই হারিয়ে যায় এর অবস্থান।

মধ্যযুগীয় খেমার সাম্রাজ্যের হারিয়ে যাওয়া প্রথম রাজধানীটি খুঁজে পেয়েছেন প্রত্নতাত্ত্বিক গবেষকরা।

সম্প্রতি প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

বছরের পর বছর অ্যারিয়াল লেজার স্ক্যান এবং ভূমি জরিপের মাধ্যমে গবেষকরা খুঁজে বের করতে সক্ষম হয়েছেন মহেন্দ্রপর্বত (ইন্দ্রের পাহাড়) নামের এ শহরটি।

বর্তমান কম্বোডিয়া, ভিয়েতনাম, লাওস, থাইল্যান্ড, মিয়ানমার এবং দক্ষিণ চীনের বিশাল এক অংশ জুড়ে ছিল হিন্দু-বৌদ্ধ ঐতিহ্যের খেমার সাম্রাজ্য। ৮০২ খ্রিস্টাব্দে প্রথম রাজা জয়বর্মনের এ সাম্রাজ্য প্রতিষ্ঠার পর তিনি এ মহেন্দ্রপর্বত শহরেই তার রাজধানী স্থাপন করেছিলেন।

মহেন্দ্রপর্বত শহরের ভূমি জরিপ করেন গবেষকরা। ছবি: সংগৃহীত

হারিয়ে যাওয়া শহরটি সম্পর্কে গবেষকরা ধারণা করেছিলেন, আধুনিক সিয়েম রিয়প শহরের ৪৮ কিলোমিটার উত্তরে ফনম কুলেনের পাহাড়ি উপত্যকায় এর অবস্থান হতে পারে। কিন্তু দুর্গম পথ, জঙ্গলে ঘেরা এবং ১৯৭০ এর দশকে খেমার রুজ শাসনের সময় সম্ভাব্য স্থাপিত মাইনের কারণে স্থানটিতে যাওয়া ছিল দুঃসাধ্য।

প্রতিবেদনটিতে বলা হয়, ধারণার ভিত্তিতে প্রথমে স্থানটি অ্যারিয়াল লেজার স্ক্যানের মাধ্যমে পরীক্ষা করা হয়। এর মাধ্যমে দুর্গম পথ ও বনাঞ্চলের মধ্য দিয়েও আকাশ থেকে স্থানটির পূর্ণ চিত্র তুলে ধরা সম্ভব হয়েছে।

এর ওপর ভিত্তি করে পরে ভিন্ন ভিন্ন দু’টি অভিযানে নামেন গবেষকরা।

প্রথম পর্যায়ে ২০১২ সালে মোট ৩৭ বর্গ কিলোমিটারের আয়তন জুড়ে সরাসরি জরিপ চালানো হয়। পরে ২০১৫ সালে সম্পূর্ণ উপত্যকায় জরিপ চালান গবেষকরা। এর আয়তন ৯৭৫ বর্গ কিলোমিটার।

গবেষকদের তৈরি করা শহরের মানচিত্র। ছবি: সংগৃহীত

অ্যারিয়াল ম্যাপিং এবং ভূমি জরিপের ওপর ভিত্তি করে গবেষকরা একটি মানচিত্র তৈরি করতে সক্ষম হন। এর মাধ্যমে শহরটিতে পৌঁছানোর বিভিন্ন পথ ছাড়াও শহরে অবস্থিত প্রাসাদ, মন্দির এবং অন্য স্থাপনার অবস্থান দেখানো সম্ভব হয়েছে।

প্রতিবেদনে গবেষকরা বলেন, সব প্রমাণের ভিত্তিতে আমরা আমাদের ধারণা নিশ্চিত করতে পেরেছি। অষ্টম ও নবম শতাব্দীর খেমার সাম্রাজ্যের রাজধানী মহেন্দ্রপর্বত ফনম কুলেনের পাহাড়ি উপত্যকায় অবস্থিত।

জনশূন্য হয়ে যাওয়ার পর শতকের পর শতক মহেন্দ্রপর্বতের অবস্থান সম্পর্কে কারও ধারণা না থাকায় এটি ‘হারানো শহর’ হিসেবে খ্যাতি লাভ করেছিল।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৯
এবি/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন: গবেষণা
সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকের মৃত্যু
নাম্বরপ্লেট বিহীন বিআরটিসি বাস ফেরত পাঠালেন শ্রমিকরা
ভেজাল-নিম্নমানের আইসক্রিম উৎপাদনে এক ব্যবসায়ীকে জরিমানা
বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন
সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক


নোয়াখালীতে ২য় শ্রেণীর মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ
আজ মানিকগঞ্জের তেরশ্রী গণহত্যা দিবস
ফরাসি কথাশিল্পী আঁদ্রে জিদ’র জন্ম
ভারতে পালানোর সময় আটক হন নির্যাতনকারীরা
শনিবার টোয়াবের কার্যনির্বাহী কমিটির নির্বাচন