php glass

পরিবেশ রক্ষায় ইলেক্ট্রিক বাস, চার্জ দিতে ডিজেল জেনারেটর!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিজেল জেনারেটর থেকে বাসে চার্জ দেওয়া হচ্ছে। ছবি: সংগৃহীত

walton

পরিবেশে কার্বন নিঃসরণ কমাতে ডিজেল ইঞ্জিনের বদলে বিদ্যুতচালিত (ইলেক্ট্রিক) বাস মাঠে নামিয়েছে ভারতের একটি পরিববহন কোম্পানি। কিন্তু, তাতে চার্জ দিতে গিয়ে বেঁধেছে বিপত্তি! পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় ডিজেলচালিত জেনারেটর ব্যবহার করেই চার্জ দিতে হচ্ছে বাসগুলোতে। 

সম্প্রতি মহারাষ্ট্রের পুনেতে ঘটেছে এ ঘটনা। সামাজিক যোগাযোগমাধ্যমে এর ভিডিও ছড়িয়ে পড়ার পর শুরু হয়েছে ব্যাপক সমালোচনা।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, চলতি বছর পরিবেশবান্ধব বিদ্যুতচালিত বাস সার্ভিস চালু করেছে পুনে মহানগর পরিবহন মহামণ্ডল লিমিটেড (পিএমপিএমএল)। জ্বালানি তেলের ব্যবহার ও খরচ কমাতেই বাসগুলো শহরের বিভিন্ন রুটে নামানো হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

কিন্তু, বাসগুলো চালুর কিছুদিন যেতে না যেতেই শুরু হয়েছে সমালোচনা।

সম্প্রতি সামাজিক যোগযোগমাধ্যমে ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যায়, অজ্ঞাত কোনো এক জায়গায় একটি বিদ্যুতচালিত বাসে চার্জ দেওয়া হচ্ছে। আর সেই চার্জ আসছে পাশে থাকা একটি ডিজেলচালিত জেনারেটর থেকে।

পরিবহন প্রতিষ্ঠানটি সব বাসেই এভাবে চার্জ দিচ্ছে কি-না তা নিশ্চিত হওয়া না গেলেও স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, বাস নামানোর আগেই চার্জ দেওয়ার পর্যাপ্ত ব্যবস্থা না করায় চালকেরা বাধ্য হয়েই এ পদ্ধতি ব্যবহার করছেন।

বিশ্লেষকদের মতে, ডিজেলচালিত বাস চালানো আর বিদ্যুতচালিত বাসে ডিজেলচালিত জেনারেটর থেকে চার্জ দেওয়া একই কথা! দু’টোতেই একইভাবে কার্বন নিঃসরণ হচ্ছে। তাই, এসব বাসে চার্জ দেওয়ার জন্য শিগগিরই পর্যাপ্ত কাঠামো গড়ে তোলার পরামর্শ দিয়েছেন তারা।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৯
একে

বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন
সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক
নোয়াখালীতে ২য় শ্রেণীর মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ
আজ মানিকগঞ্জের তেরশ্রী গণহত্যা দিবস
ফরাসি কথাশিল্পী আঁদ্রে জিদ’র জন্ম


ভারতে পালানোর সময় আটক হন নির্যাতনকারীরা
শনিবার টোয়াবের কার্যনির্বাহী কমিটির নির্বাচন
ফাহাদ হত্যা: ২৬ জনকে আজীবন বহিষ্কার
কাপ্তাইয়ে সন্ত্রাসী হামলায় ১০ নির্মাণ শ্রমিক আহত
আড্ডার ছলে আলাপনে ফরিদ কবির