php glass

৪৫ বছর ধরে কাচ খাচ্ছেন তিনি

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কাচ খাচ্ছেন দয়ারাম সাহু।

walton

মধ্যপ্রদেশের দিনদোরি জেলার বাসিন্দা এক আইনজীবী প্রায় ৪৫ বছর ধরে কাচ চিবিয়ে খাচ্ছেন। তার নাম দয়ারাম সাহু।

ভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘৪০ থেকে ৪৫ বছর ধরে কাচ খাওয়াটাই আমার নেশা। এজন্য আমার দাঁতের অনেক ক্ষতি হচ্ছে। তবুও এটা কিছুতেই ছাড়তে পারছি না’।

দয়ারাম সাহু আগে অনেক বেশি কাচ খেলেও এখন তার পরিমাণ কমিয়ে দিয়েছেন। তবে সবাইকে এটা করতে নিষেধ করেছেন। তিনি বলেছেন, কাচ খাওয়া স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর। এই অভ্যাস শরীরের জন্য বিপদ ডেকে আনবে।

ছবিতে দেখা যায়, একটি চেয়ারে বসে আছেন আইনজীবী দয়ারাম সাহু। কোলে থাকা একটি প্লেটে বোতল ভেঙে রাখা হয়েছে। কথা বলতে বলতে তিনি বোতলের ভাঙা কাচ কড়মড়িয়ে চিবিয়ে খাচ্ছেন।

চিকিৎসা বিজ্ঞানীদের মতে, এটি খাদ্যগ্রহণ সংক্রান্ত এক প্রকার রোগ, যা ‘পাইকা’ নামে পরিচিত। পাইকা বলতে মূলত বোঝায় পুষ্টিগুণবিহীন কোনো বস্তু খাওয়ার তীব্র ইচ্ছা এবং সেই বস্তু ক্রমাগত খেতে থাকা। তবে কারো এই ধরনের অভ্যাসকে পাইকা ডিজঅর্ডার বলে ঘোষণা করতে হলে অভ্যাসের স্থায়ীত্বকাল অবশ্যই এক মাসের বেশি হতে হবে।

ম্যাগপাই পাখির ল্যাটিন নাম ‘পাইকা’। এই পাখি সাধারণত বাছবিচার ছাড়াই যেকোনো কিছু খেতে অভ্যস্ত। এর নাম থেকেই ‘পাইকা’ রোগটির নামকরণ করা হয়েছে। পাইকা’র সুনির্দিষ্ট কোন কারণ খুঁজে পাওয়া যায়নি। তবে কিছু শারীরিক ও মানসিক সমস্যার সঙ্গে এর যোগসূত্র পাওয়া যায়।

আবার কাঁচ খাওয়ার প্রবণতাকে ‘হায়ালোফেজিয়া’ বলা হয়। ধারালো বস্তু (যেমন: কাঁচ, ধাতব টুকরো) খাওয়ার ফলে পরিপাকতন্ত্র কেটে যাওয়া বা ফুটো হয়ে যেতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
এসি/টিসি

বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন
সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক
নোয়াখালীতে ২য় শ্রেণীর মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ
আজ মানিকগঞ্জের তেরশ্রী গণহত্যা দিবস
ফরাসি কথাশিল্পী আঁদ্রে জিদ’র জন্ম


ভারতে পালানোর সময় আটক হন নির্যাতনকারীরা
শনিবার টোয়াবের কার্যনির্বাহী কমিটির নির্বাচন
ফাহাদ হত্যা: ২৬ জনকে আজীবন বহিষ্কার
কাপ্তাইয়ে সন্ত্রাসী হামলায় ১০ নির্মাণ শ্রমিক আহত
আড্ডার ছলে আলাপনে ফরিদ কবির