ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

অফবিট

৪৫ বছর ধরে কাচ খাচ্ছেন তিনি

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
৪৫ বছর ধরে কাচ খাচ্ছেন তিনি কাচ খাচ্ছেন দয়ারাম সাহু।

মধ্যপ্রদেশের দিনদোরি জেলার বাসিন্দা এক আইনজীবী প্রায় ৪৫ বছর ধরে কাচ চিবিয়ে খাচ্ছেন। তার নাম দয়ারাম সাহু।

ভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘৪০ থেকে ৪৫ বছর ধরে কাচ খাওয়াটাই আমার নেশা। এজন্য আমার দাঁতের অনেক ক্ষতি হচ্ছে।

তবুও এটা কিছুতেই ছাড়তে পারছি না’।

দয়ারাম সাহু আগে অনেক বেশি কাচ খেলেও এখন তার পরিমাণ কমিয়ে দিয়েছেন। তবে সবাইকে এটা করতে নিষেধ করেছেন। তিনি বলেছেন, কাচ খাওয়া স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর। এই অভ্যাস শরীরের জন্য বিপদ ডেকে আনবে।

ছবিতে দেখা যায়, একটি চেয়ারে বসে আছেন আইনজীবী দয়ারাম সাহু। কোলে থাকা একটি প্লেটে বোতল ভেঙে রাখা হয়েছে। কথা বলতে বলতে তিনি বোতলের ভাঙা কাচ কড়মড়িয়ে চিবিয়ে খাচ্ছেন।

চিকিৎসা বিজ্ঞানীদের মতে, এটি খাদ্যগ্রহণ সংক্রান্ত এক প্রকার রোগ, যা ‘পাইকা’ নামে পরিচিত। পাইকা বলতে মূলত বোঝায় পুষ্টিগুণবিহীন কোনো বস্তু খাওয়ার তীব্র ইচ্ছা এবং সেই বস্তু ক্রমাগত খেতে থাকা। তবে কারো এই ধরনের অভ্যাসকে পাইকা ডিজঅর্ডার বলে ঘোষণা করতে হলে অভ্যাসের স্থায়ীত্বকাল অবশ্যই এক মাসের বেশি হতে হবে।

ম্যাগপাই পাখির ল্যাটিন নাম ‘পাইকা’। এই পাখি সাধারণত বাছবিচার ছাড়াই যেকোনো কিছু খেতে অভ্যস্ত। এর নাম থেকেই ‘পাইকা’ রোগটির নামকরণ করা হয়েছে। পাইকা’র সুনির্দিষ্ট কোন কারণ খুঁজে পাওয়া যায়নি। তবে কিছু শারীরিক ও মানসিক সমস্যার সঙ্গে এর যোগসূত্র পাওয়া যায়।

আবার কাঁচ খাওয়ার প্রবণতাকে ‘হায়ালোফেজিয়া’ বলা হয়। ধারালো বস্তু (যেমন: কাঁচ, ধাতব টুকরো) খাওয়ার ফলে পরিপাকতন্ত্র কেটে যাওয়া বা ফুটো হয়ে যেতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa