php glass

ব্রিটেনে রাজপ্রাসাদ থেকে স্বর্ণের টয়লেট চুরি! 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রিটেনে রাজপ্রাসাদ থেকে চুরি হওয়া স্বর্ণের টয়লেট। ছবি- সংগৃহীত

walton

ব্রিটেনের অক্সফোর্ডশায়ার প্রদেশের ব্লেনহেইম রাজপ্রাসাদ থেকে ১৮ ক্যারেট স্বর্ণের একটি টয়লেট হাওয়া করে দিয়েছে একদল চোর। 

শনিবার (১৪ সেপ্টেম্বর) রাজপ্রাসাদে আয়োজিত এক চিত্র প্রদর্শনী থেকে টয়লেটটি চুরি হয়। পুলিশের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ কথা জানায়। পুরোপুরি ব্যবহারযোগ্য টয়লেটটি চুরির ফলে প্রদর্শনী এলাকা পানিতে প্লাবিত হয়ে যায় বলেও জানিয়েছে পুলিশ। 

স্বর্ণের এ শিল্পকর্মটির কারিগর ইতালিয়ান শিল্পী মরিজিও কাতেলান। গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ব্লেনহেইম রাজপ্রাসাদে তার চিত্র প্রদর্শনী শুরু হয়। 

এ ঘটনায় এরই মাঝে রাজপ্রাসাদ থেকে ৬৬ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ।
 
স্থানীয় পুলিশ জানায়, শনিবার রাতের বেলা একদল চোর ভবন ভেঙে টয়লেটটি চুরি করে। ভোর ৫টা নাগাদ তারা সটকে পড়ে। তবে এ ঘটনায় কেউ আহত হয়নি। 

গোয়েন্দা পরিদর্শক জেস মিল্‌ন বলেন, চুরি হওয়া শিল্পকর্মটি অত্যন্ত মূল্যবান। প্রদর্শনীর জন্য এটিকে রাজপ্রাসাদে বসানো হয়েছিল। কিন্তু স্থাপনা ভেঙে ব্যবহারযোগ্য টয়লেটটি চুরির ফলে ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। তাছাড়া পুরো জায়গা পানিতে ভেসে গেছে।   

‘আমাদের ধারণা এটি চুরির সময় দুষ্কৃতিকারীরা অন্তত দুটি গাড়ি ব্যবহার করেছে। এখন পর্যন্ত তা উদ্ধার করা সম্ভব হয়নি। তবে এটির সন্ধানে ও দোষীদের ধরতে আমরা ব্যাপক অভিযান চালাচ্ছি।’ 

এদিকে এ ঘটনায় শনিবার সকাল থেকে সর্বসাধারণের জন্য উন্মুক্ত প্রদর্শনীটি বন্ধ রয়েছে। বিশেষ কারণবশত এটি বন্ধ বলে লোকজনকে জানানো হয়। 

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পাওয়া অষ্টাদশ শতকের ব্লেনহেইম রাজপ্রাসাদে বর্তমানে মার্লবোরার দ্বাদশ ডিউক জেমস স্পেন্সার চার্চিল ও তার পরিবার বসবাস করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন ব্রিটেনের সফল রাজনীতিক ও প্রধানমন্ত্রী উইন্সটন চার্চিলও এখানেই জন্মগ্রহণ করেন। 

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
এইচজে

বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন
সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক
নোয়াখালীতে ২য় শ্রেণীর মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ
আজ মানিকগঞ্জের তেরশ্রী গণহত্যা দিবস
ফরাসি কথাশিল্পী আঁদ্রে জিদ’র জন্ম


ভারতে পালানোর সময় আটক হন নির্যাতনকারীরা
শনিবার টোয়াবের কার্যনির্বাহী কমিটির নির্বাচন
ফাহাদ হত্যা: ২৬ জনকে আজীবন বহিষ্কার
কাপ্তাইয়ে সন্ত্রাসী হামলায় ১০ নির্মাণ শ্রমিক আহত
আড্ডার ছলে আলাপনে ফরিদ কবির