php glass

‘মেঘেই’ ধরা পড়লো ইনস্টাগ্রাম তারকার প্রতারণা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দুই ছবিতেই একই ধরনের মেঘ। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ‘মেঘ দেখে কেউ করিসনে ভয়, আড়ালে তার সূর্য হাসে।’- কবির এ কথা অন্যদের জন্য যেমনই হোক, ইনস্টাগ্রাম তারকা টুপি সারাভিয়ার জন্যে হয়তো আর খাটছে না! এক মেঘের জন্যেই রীতিমতো হাসির পাত্রে পরিণত হতে হয়েছে তাকে। বকুনি শুনতে হচ্ছে মানুষের কাছে।

সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আর্জেন্টাইন এ তরুণী একজন ট্রাভেল ব্লগার। দেশ-বিদেশে ঘুরে বেড়ানোর চমৎকার সব ছবি নিয়মিতই আপলোড করেন ইনস্টাগ্রামে। রয়েছে তিন লাখেরও বেশি ফলোয়ার।

সবকিছু ঠিকঠাকই চলছিল। হঠাৎ একদিন কেউ একজন খুঁজে পেলো, সারাভিয়ার বেশিরভাগ ছবিতেই একই মেঘ দেখা যায়। প্রমাণস্বরূপ কয়েকটি ছবি জুড়ে দিয়ে পোস্ট করার সঙ্গে সঙ্গেই সেটি ভাইরাল হয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে। সেগুলো শেয়ার করেছেন বহু মানুষ। এ নিয়ে হাসাহাসিও হচ্ছে বিস্তর।

সারাভিয়ার ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ইতালি ভ্রমণের ছবি আপলোড করে টুইটারে একজন লিখেছেন, সে যেখানেই যাক না কেন, একই মেঘ তাকে সবখানে অনুসরণ করে।

আরেকজন লিখেছেন, এটি নিশ্চয় তার সবচেয়ে পছন্দের মেঘ।

 চারটি ছবিতেই একই মেঘ। ছবি: সংগৃহীততবে, বিষয়টিকে ফলোয়ারদের সঙ্গে প্রতারণা উল্লেখ করে কড়া সমালোচনাও করেছেন কেউ কেউ। এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, অনলাইন ও বাস্তব দুনিয়ার মধ্যে যে দিন-রাতের ব্যবধান, এটিই তার প্রমাণ।

তবে, যাকে নিয়ে এত আলোচনা সেই টুপি সারাভিয়ার দাবি, তিনি ফলোয়ারদের সঙ্গে কোনো প্রতারণা কারেননি। জানিয়েছেন, ছবিতে আকাশের অংশ এডিট করতে তিনি ‘কুইকশট’ নামে একটি অ্যাপ ব্যবহার করেন। এ বিষয়টি কখনোই লুকাননি। তার সব ফলোয়ারই বিষয়টি জানেন। 

সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া ছবি আপলোডের বিষয়টি অবশ্য নতুন কিছু নয়। গত বছরও একজন কথিত ‘ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার’ ছবি বদলে দেওয়ার কথা স্বীকার করেছিলেন। 

বাংলাদেশ সময়: ০৮৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৯
একে

ksrm
বাংলাদেশি নাগরিকদের ভিসা সহজীকরণের সুপারিশ
কারাবন্দির তথ্য ডাটাবেজে থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী
ব্যক্তির কারণে সংগঠনের ইমেজ ক্ষুণ্ন করতে চাই না
‘ছাত্রলীগ দিয়ে সিগন্যাল দিলেন প্রধানমন্ত্রী’
ডে-কেয়ার সেন্টার নিশ্চিতের নির্দেশ শ্রম প্রতিমন্ত্রীর


জিপিএ-৫ প্রাপ্ত ডিআরইউ সদস্য সন্তানদের সংবর্ধনা
সুনামগঞ্জে ধোপাজান নদীতে অবৈধভাবে চলছে বালু উত্তোলন
শিয়াল ধরার বৈদ্যুতিক ফাঁদে প্রাণ গেল শিশুর 
চাঁপাইনবাবগঞ্জে সাড়ে ৪ হাজার ইয়াবাসহ গ্রেফতার ৫
বরিশালে সার্বজনীন শিক্ষা ব্যবস্থার দাবিতে বিক্ষোভ