php glass

দূষণ ঠেকাতে অভিনব পদক্ষেপ: বাসের ভাড়া প্লাস্টিক!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাসের টিকিট মিলছে প্লাস্টিকের বোতল বা কাপ দিয়ে। ছবি: সংগৃহীত

walton

একটা সময় ভাঙ্গারি ব্যবসায়ীদের কাছে প্লাস্টিক, লোহা-লক্কড় দিয়ে গ্রামাঞ্চলে মুখরোচক বিভিন্ন খাবার পাওয়া যেতো। এখনো পাওয়া যায় অনেক গ্রামে। কিন্তু প্লাস্টিকের বোতল-কাপ দিয়ে বাস ভাড়া শোধ করা যাবে, এ ব্যাপারটি কি অভিনব নয়?

পরিবেশ দূষণরোধে এমন অভিনব পদক্ষেপই নিয়েছে ইন্দোনেশিয়ার সুরাবাইয়া শহরের কর্তৃপক্ষ। সেখানে দশটি প্লাস্টিকের কাপ বা পাঁচটি মাঝারি মাপের বোতল অথবা তিনটি বড় বোতল দিলেই মিলছে এক ঘণ্টা ফ্রি বাস রাইডের টিকিট। অবশ্য বোতল বা কাপগুলো হতে হবে পরিষ্কার-পরিচ্ছন্ন।

একটি ব্যস্ত বাস টার্মিনালে দেখা যায়, হাতে ব্যাগভর্তি প্লাস্টিকের বোতল-কাপ নিয়ে দাঁড়িয়ে আছেন ডজনখানেক যাত্রী। কারণ হিসেবে জানা গেলো, এখানে পরিত্যক্ত প্লাস্টিকের বিনিময়ে পাওয়া যাচ্ছে ফ্রি বাস রাইডের টিকিট।সাড়া ফেলেছে কর্তৃপক্ষের এ পদক্ষেপ। ছবি: সংগৃহীতআন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সমুদ্র দূষণের দিক দিয়ে বিশ্বে দ্বিতীয় দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়া। কর্তৃপক্ষ চায়, ২০২৫ সালের মধ্যে তারা এই দূষণ ৭০ শতাংশ কমিয়ে আনবে। আর তা সম্ভব হবে প্লাস্টিক বর্জ্য পুনঃপ্রক্রিয়াজাতকরণ ও মানুষকে সচেতন করে তোলার মাধ্যমে।

সুরাবাইয়া শহরে প্রায় ২৯ লাখ মানুষের বসবাস। এখানে প্রতি সপ্তাহে প্লাস্টিক বর্জ্য দিয়ে ফ্রি টিকিট সংগ্রহ করেন প্রায় ১৬ হাজার যাত্রী। পরিবেশ সুরক্ষায় এটাকে চমৎকার সিদ্ধান্ত হিসেবে দেখা হচ্ছে।

কর্তৃপক্ষ জানায়, প্রতি মাসে প্রায় ছয় টনের মতো প্লাস্টিক বর্জ্য এভাবে সংগ্রহ করা হচ্ছে।

নূরহায়াতি আনওয়ার নামে এক বাসিন্দা প্রতিসপ্তাহে একবার এ টিকিট সংগ্রহ করে ভ্রমণ করেন। সঙ্গে থাকে তার তিন বছরের ছেলে শিশু। নূরহায়াতির মতে, এখন মানুষ অফিসে বা বাসায় প্লাস্টিকের বোতল-কাপ ফেলে না দিয়ে বরং সংগ্রহে রাখার চেষ্টা করে। আমরা জানি প্লাস্টিক বর্জ্য পরিবেশের জন্য মোটেও ভালো কিছু নয়। সুরাইবায়া শহরের মানুষেরা বিষয়টি উপলব্ধি করতে পারছেন।

প্রায় ১৭ হাজার দ্বীপ নিয়ে গঠিত ইন্দোনেশিয়ার বাকি অঞ্চলগুলো প্লাস্টিক বর্জ্য নিয়ন্ত্রণের চেষ্টা করে যাচ্ছে।

২০১৬ সালে অ্যালেন ম্যাকআর্থার ফাউন্ডেশন সতর্ক করে এক প্রতিবেদনে বলেছিল, ২০৫০ সালের মধ্যে সাগরে মাছের চেয়ে বেশি হবে প্লাস্টিক বর্জ্য। বছরে প্রায় আট মিলিয়ন টন প্লাস্টিক বর্জ্য সমুদ্রে ফেলা হয়। যা প্রতি মিনিটি একটি করে বর্জ্য বোঝাই ট্রাক সমুদ্রে নিক্ষেপ করার মতো। যদি যথাযথ পদক্ষেপ নেওয়া না হয় তবে ২০৩০ সালে এটি বেড়ে হবে দু’টি ট্রাক আর ২০৫০ সালে এ সংখ্যা গিয়ে দাঁড়াবে চারে।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৯
এইচএডি/এইচএ/

ক্লিক করুন, আরো পড়ুন: টিকিট
ksrm
কারাবন্দির তথ্য ডাটাবেজে থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী
ব্যক্তির কারণে সংগঠনের ইমেজ ক্ষুণ্ন করতে চাই না
‘ছাত্রলীগ দিয়ে সিগন্যাল দিলেন প্রধানমন্ত্রী’
ডে-কেয়ার সেন্টার নিশ্চিতের নির্দেশ শ্রম প্রতিমন্ত্রীর
জিপিএ-৫ প্রাপ্ত ডিআরইউ সদস্য সন্তানদের সংবর্ধনা


সুনামগঞ্জে ধোপাজান নদীতে অবৈধভাবে চলছে বালু উত্তোলন
শিয়াল ধরার বৈদ্যুতিক ফাঁদে প্রাণ গেল শিশুর 
চাঁপাইনবাবগঞ্জে সাড়ে ৪ হাজার ইয়াবাসহ গ্রেফতার ৫
বরিশালে সার্বজনীন শিক্ষা ব্যবস্থার দাবিতে বিক্ষোভ
ববিতে জরিপ প্রক্রিয়া বিষয়ক কর্মশালা