মকালু পর্বতে রহস্যময় ইয়েতির পায়ের ছাপ!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বড় বড় পায়ের ছাপগুলি ইয়েতির বলে ধারণা করা হচ্ছে

walton

ঢাকা: ইয়েতি রহস্য আজও পৃথিবীব্যাপী অমীমাংসিত। বিশেষ করে হিমালয়ান অঞ্চলে রহস্যময় এ কল্পিত প্রাণীটি নিয়ে রয়েছে নানান কিংবদন্তি। পর্বতারোহীরা বিগত কয়েকশ বছর ধরে বিভিন্ন সময় এই তুষারমানব দেখেছেন বলে বর্ণনা করেছেন তাদের লেখায়।

php glass

সত্যিই ইয়েতি বলে কিছু আছে কিনা তা নিয়ে এই বিজ্ঞানের যুগেও চলছে যথেষ্ট আলোচনা। তবে সব জল্পনা-কল্পনা সম্প্রতি উসকে দিয়েছে ভারতীয় সেনাবাহিনীর একটি টুইট। তারা এমন কিছু ছবি শেয়ার করেছে, যা দেখে সবার চক্ষু চড়ক গাছ হয়ে যেতে পারে।  

টুইটে তারা তিনটি ছবি পোস্ট করেছে, ছবিতে তারা উল্লেখ করেছে ৩২X১৫ ইঞ্চির একটি পায়ের ছাপ দেখতে পেয়েছে বরফে। আর তাদের দাবি, ছাপটি হতে পারে ইয়েতির। 

ভারতীয় সেনাবাহিনীর টুইটছবিতে দেখা যাচ্ছে বড় বড় পায়ের ছাপের লম্বা রেখা চলে গেছে বরফ চিরে। তবে সেটা একপেয়ে ছাপ বলেই বেশি মনে হচ্ছে। দুই পা ফেলার যে ছাপ সেটি একটু ভিন্ন হয়।

নেপাল সীমান্তে ভারতীয় সেনাদের যে ক্যাম্প রয়েছে সেখানে এই পায়ের ছাপ দেখেছে বলে দাবি তাদের। একই সঙ্গে তারা বলেছেন, তুষারমানবকে মকালু-বারু ন্যাশনাল পার্কের কাছে দেখা গেছে। এই পার্কের উচ্চতা প্রায় ১৩ হাজার ফুট।

ইয়েতি শব্দের অর্থ পাথুরে ভাল্লুক। কথিত আছে, এরা নাকি মানুষও খায়। দেখতে লোমশ বড় ভাল্লুক বা গরিলার মতো। ইতিহাসখ্যাত অভিযাত্রী হাডসনসহ অনেকের লেখায় মিলেছে ইয়েতি বা এ জাতীয় কোনো প্রাণীর অস্তিত্ব।

বেশ কয়েক বছর আগে লাদাখের কিছু বৌদ্ধ ভিক্ষুক দাবি করেছিলেন তারা হিমমানব বা 'ইয়েতি' দেখেছেন। অথচ বিজ্ঞানীরা মনে করেন ইয়েতি বলে আদতে কিছু নেই। তাদের মতে পার্বত্য এলাকায় কিছু ভাল্লুক আছে, যাদের পায়ের ছাপ এটি। 

সে যাইহোক, ভারতীয় সেনাদের এই টুইটের পর সারা পৃথিবী আবার ইয়েতি নিয়ে ভাবতে বসেছে নতুন করে।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৯
এএ

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে কাটলো বিনিয়োগ সংকট, গতি কাজে
রংপুরে হোটেল-বেকারির অনির্দিষ্টকালের ধর্মঘট
ভবন থেকে ফেলে দেওয়ায় নবজাতকের মৃত্যু
মেসির গোলেও শিরোপা ধরে রাখতে পারল না বার্সা
ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেনে কাটা পড়ে যুবক নিহত


পাহাড়ি ফুটবলকন্যা মনিকার বিশ্বজোড়া খ্যাতি!
জাহাজশিল্পে ক্যারিয়ার গড়ুন বাগেরহাট মেরিন ইনস্টিটিউটে
চকরিয়ায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে শিক্ষার্থীর মৃত্যু
এতিমখানা ও মাদ্রাসায় ঈদ বস্ত্র বিতরণ
বিপদসীমার নিচে মনু নদের পানি, জনমনে স্বস্তি