বাবার জন্মস্থান জানেন না প্রেসিডেন্ট ট্রাম্প!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ছবি: সংগৃহীত

walton

ঢাকা: বিশ্ব রাজনীতিতে যুক্তরাষ্ট্রের দিকে এমনিতেই সবার নজর, তার মধ্যে যখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় এলেন, তখন দেশটি হয়ে গেলো আলোচনার কেন্দ্রবিন্দু। অদ্ভুত এবং হাস্যকর অনেক কাণ্ড করে তিনি এখন সমালোচনার শীর্ষে। সেজন্য তিনি কী করছেন, কী বলছেন; এমন নানা প্রশ্নের উত্তর এবং তার সফলতা-ব্যর্থতার হিসেব নিতে কাজে-অকাজে মানুষ সজাগও।

php glass

শুরু থেকেই রাজনীতির ভেতরে-বাইরে কখনও অবাক হওয়ার মতো, কখনও হাস্যকর পরিস্থিতিতে পড়েছেন ট্রাম্প। এর ধারাবাহিকতায় এবার তিনি সমালোচনায় পড়লেন নিজ বাবার জন্মস্থানের ভুল তথ্য দিয়ে। যদিও এটা নতুন নয়, আগেও তিনি বাবা ফ্রেড ট্রাম্পের জন্মস্থান ভুল বলেছিলেন। সেজন্য এখন সমালোচনা চলছে বাবার জন্মস্থান জানেন না না-কি- প্রেসিডেন্ট ট্রাম্প! এমন বিস্ময় করে।

সম্প্রতি একটি বৈঠকে নিজের বাবা জার্মানিতে জন্মেছিলেন বলে উল্লেখ করেন ডোনাল্ড ট্রাম্প। আদতে তারা বাবা জন্মেছিলেন নিউইউর্কে। আর প্রকৃত তথ্য হলো- ট্রাম্পের দাদু ফ্রেডরিক ট্রাম্প জন্মেছিলেন জার্মানিতে। তিনি ১৮৮৫ সালে ১৬ বছর বয়সে জার্মানি ছেড়ে যুক্তরাষ্ট্রে চলে যান।

অন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, উত্তর আটলান্টিক নিরাপত্তা জোটের (ন্যাটো) মহাসচিব জেন্স স্টোলটেনবার্গের সঙ্গে হোয়াইট হাউসে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তখন ট্রাম্প বলেন, জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল এবং জার্মানি সম্পর্কে তার পরম শ্রদ্ধা রয়েছে। এ প্রসঙ্গে তিনি হঠাৎ বলেন, আমার বাবা জার্মান। জার্মানির খুব সুন্দর একটা জায়গায় তিনি জন্ম গ্রহণ করেন। কারণেই জার্মানির জন্য আমার মন দুর্বল। বিশেষভাবে দেখি জার্মানিকে।

এদিকে, সংবাদমাধ্যম বলছে, এর আগেও তিনি একটি অনুষ্ঠানে একই ভুল করেছিলেন।

বাংলাদেশ সময়: ০৯২১ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৯
টিএ/

শিক্ষার্থীকে ভুল ইনজেকশন, চিকিৎসকসহ ৩ জনের নামে মামলা
ঝালকাঠিতে পৃথক অভিযানে ৫ ব্যবসায়ীকে জরিমানা
৫২ ছাত্রী পেলো বাইসাইকেল, দুস্থ নারীরা সেলাই মেশিন
আড়াইহাজারে এক ব্যক্তির মরদেহ উদ্ধার
জয়ী মিমি-নুসরাত-বাবুল সুপ্রিয়, হারলেন মুনমুন


সাজ্জাদকে কুপিয়ে জখম: ববি শিক্ষার্থী সাময়িক বহিষ্কার
এবার রুহুল আমিন হাওলাদারকে নোটিশ দেবে দুদক
ঈদ সামনে রেখে শিল্পকলায় জমে উঠেছে জামদানি মেলা
নরেন্দ্র মোদীকে শেখ হাসিনার অভিনন্দন
কসবা সীমান্ত থেকে সেই ১০ রোহিঙ্গাকে ফেরত নিল বিএসএফ